এক্ষেত্রে মুক্তাদির জন্য উচিত সামান্য তারাতাড়ি করে তাশাহুদ শেষ করে ৩য় রাকাতের জন্য দাঁড়িয়ে যাবে।
মুক্তাদি আত্তাহিয়াতু ছেড়ে দিবেনা,যদিও ততক্ষনে ইমামের রুকুতে যাওয়ার আশংকা হোকনা কেনো।
তার জন্য সামান্য তারাতাড়ি করে তাশাহুদ শেষ করে ৩য় রাকাতের জন্য দাঁড়িয়ে যাবে,ইমামের সাথে শরিক হয়ে যাবে।
অবশ্য কোনো মুক্তাদি যদি এক্ষেত্রে তাশাহুদ পূর্ণ না করে,বা না পড়ে দাঁড়িয়ে যায়,তাহলে যদিও তার ওয়াজিব ছুটে যাবে,তবে ইমামের ইক্তেদার কারনে তার নামাজ পুনরায় আদায় করার প্রয়োজনীয়তা নেই।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 496):
" (بخلاف سلامه) أو قيامه لثالثة (قبل تمام المؤتم التشهد) فإنه لايتابعه بل يتمه لوجوبه، ولو لم يتم جاز؛ ولو سلم والمؤتم في أدعية التشهد تابعه؛ لأنه سنة والناس عنه غافلون.
(قوله: فإنه لايتابعه إلخ) أي ولو خاف أن تفوته الركعة الثالثة مع الإمام كما صرح به في الظهيرية، وشمل بإطلاقه ما لو اقتدى به في أثناء التشهد الأول أو الأخير، فحين قعد قام إمامه أو سلم، ومقتضاه أنه يتم التشهد ثم يقوم ولم أره صريحا، ثم رأيته في الذخيرة ناقلاً عن أبي الليث: المختار عندي أنه يتم التشهد وإن لم يفعل أجزأه اهـ ولله الحمد".
সারমর্মঃ
ইমামের ৩য় রাকাতে দাঁড়িয়ে যাওয়ার ক্ষেত্রে মুক্তাদির যদি তাশাহুদ শেষ না হয়,তাহলে তাশাহুদ পড়া ওয়াজিব হওয়ার কারনে সে ইমামের অনুগত্য করে দাঁড়িয়ে না গিয়ে আগে তাশাহুদ পূর্ণ করবে।
যদি সে তাশাহুদ পূর্ণ না করে,তাহলেও জায়েজ আছে।
,,,,,,,,,
(০২)
উঁচু আওয়াজের কিরাআতের ক্ষেত্রে মুক্তাদি ছানা পড়বেনা।
সে মাসবুক হলে ইমামের সালাম ফিরানোর পর সে দাঁড়িয়ে ছানা পড়ে তার ছুটে যাওয়া রাকাত আদায় করবে।
আস্তে আওয়াজের কিরাআত (যেমন জোহর আছরের নামাজ) এর ক্ষেত্রে মুক্তাদি ছানা পড়তে পারবে।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
وَ اِذَا قُرِیٴَ الۡقُرۡاٰنُ فَاسۡتَمِعُوۡا لَہٗ وَ اَنۡصِتُوۡا لَعَلَّکُمۡ تُرۡحَمُوۡنَ ﴿۲۰۴﴾
আর যখন কুরআন পাঠ করা হয় তখন তোমরা মনোযোগের সাথে তা শুন এবং নিশ্চুপ হয়ে থাক যাতে তোমাদের প্রতি দয়া করা হয়।
(সুরা আ'রাফ ২০৪)
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ
الفتاوى الهندية :
’’(منها) أنه إذا أدرك الإمام في القراءة في الركعة التي يجهر فيها لايأتي بالثناء. كذا في الخلاصة. هو الصحيح، كذا في التجنيس. وهو الأصح، هكذا في الوجيز للكردري. سواء كان قريباً أو بعيداً أو لايسمع لصممه، هكذا في الخلاصة. فإذا قام إلى قضاء ما سبق يأتي بالثناء ويتعوذ للقراءة، كذا في فتاوى قاضي خان والخلاصة والظهيرية‘‘. (١/ ٩٠)
সারমর্মঃ
যদি ইমামকে জোড়ে কিরাআত বিশিষ্ট নামাজে জোড়ে কিরাআত রত অবস্থায় পায়,তাহলে সে ছানা পড়বেনা।
,,,,
,
(০৩)
হ্যাঁ এক সালামে পড়া যাবে।
ফরজের আগে যদি চার রাকাত সুন্নাত আদায় করা হয়,সেক্ষেত্রে এটি নফল হবে।