আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
350 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)

আমি এই সাইটের পাইরেটেড সফটওয়্যার বিষয়ক অন্যান্য লেখা পড়েছি। এখন শুধু মাত্র একটি বিষয়ে ক্লিয়ার হতে চাচ্ছি।

১। Photoshop, Illustrator, Premiere pro এই সফটওয়্যার গুলো কোম্পানিকে মাসিক ভাড়া দিয়ে চালানো লাগে। কিন্তু আর্থিক সমস্যার কারণে এই সফটওয়্যার অনেকেই ক্রাক ইউজ করে। আমারো সামর্থ নেই সফটওয়্যার কিনে ইউজ করার। আমি জানি যে এই ক্রাক সফটওয়্যার দিয়ে টাকা ইনকাম করা হারাম। কিন্তু আমি এই ক্রাক কোনো ইনকামের উদ্দেশ্যে ব্যাবহার করতে চাচ্ছিনা। আমি এই সফটওয়্যার গুলো একান্তই ব্যাক্তিগত কাজে ব্যাবহার করতে চাচ্ছি। আমি ফেসবুকের Do Halal Design, Halal mems, এই রকম যে গ্রুপ গুলো আছে সেগুলোতে ডিজাইন করি নিজের খুশি মতো। আমার ডিজাইনের একটি https://drive.google.com/file/d/19HT66gVwnz0vTfDvyem3FhdEUT50noBL/view?usp=sharing দেখতে পারেন।

সমস্যা হলো আমি অ্যাডোবি কোম্পানির সাথে কথা বলে দেখেছি। ওরা ব্যাক্তিগত কাজেও ক্রাক ব্যাবহারেরও অনুমতি দেয়না। আবার, ফেসবুকে এই ভাই কমেন্ট করছিলো যে ওরা কাফির মুশরিক,তাই ওদের সফটওয়্যারের ক্রাক ব্যাবহার করা যাবে। 

এখন আমার প্রশ্ন হলো,
আমি কি শুধু মাত্র ব্যাক্তিগত কাজে এই সফটওয়্যার গুলো ব্যাবহার করতে পারব?কোনোরূপ ইনকামের উদ্দেশ্য ছাড়া?
(যদিও অ্যাডোবি কোম্পানি পার্মিশন দেয়না।)

1 Answer

0 votes
by (710,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো। এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন। (ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।
সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না। (দরসুল ফিকহ, দারুল উলুম হাটহাজারী ২/৩৮৪, ৩৮৫)(সংগৃহীত)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী,জেনুইন ভার্সন ক্রয় করার সামর্থ না থাকলে ব্যক্তিগতভাবে আপনি ক্র্যাক ভার্সন ব্যবহার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
আর যদি কোম্পানির মৌন সম্মতি না থাকে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...