আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
299 views
in সালাত(Prayer) by (17 points)
১/সালাতের মধ্যে সুরা ফাতেহার পর অন্য একটি সুরা পড়লাম যেমন সুরা কাহাফ এর প্রথম ১০ আয়াত এর পর কি সদাকল্লাহু আলিউল আজিম বলে আল্লাহু আকবার বলতে হবে?

২/সুরা ফাতেহার পর সুরা বাকারার শেষ ২ আয়াত পড়লে কি নামাজ হবে?

৩/সুরা মিলানোর সময় যদি প্রথম রাকাতের সুরা টা ছোট হয় আর ২য় রাকাতের সুরা বড় হয় তাহলে কি সমস্যা আছে?

হাদিসের আলোকের ৩ প্রশ্নের উত্তর জানার ছিল হুজুর।

1 Answer

0 votes
by (708,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সদাকল্লাহু আলিউল আজিম  কুরআনের অংশ নয়, তাই এ বাক্য সমূহকে নামাযে তিলাওয়াত করা যাবে না। রবং নামাযে তিলাওয়াত করলে নামায ফাসিদ হয়ে হয়ে যাবে। কেননা এগুলো কুরআনের অংশ নয়। 

(২)  সুরা ফাতেহার পর সুরা বাকারার শেষ ২ আয়াত পড়লে নামায হবে। 

(৩)
ইচ্ছাকৃতভাবে প্রথম রা’কাতে ছোট সূরা এবং দ্বিতীয় রা’কাতে বড় সূরা পড়া মাকরুহে তারযিহি। 
ﻭَﻳُﻜْﺮَﻩُ اﻟْﻔَﺼْﻞُ ﺑِﺴُﻮﺭَﺓٍ ﻗَﺼِﻴﺮَﺓٍ ﻭَﺃَﻥْ ﻳَﻘْﺮَﺃَ ﻣَﻨْﻜُﻮﺳًﺎ
(ﻗَﻮْﻟُﻪُ ﻭَﻳُﻜْﺮَﻩُ اﻟْﻔَﺼْﻞُ ﺑِﺴُﻮﺭَﺓٍ ﻗَﺼِﻴﺮَﺓٍ) ﺃَﻣَّﺎ ﺑِﺴُﻮﺭَﺓٍ ﻃَﻮِﻳﻠَﺔٍ ﺑِﺤَﻴْﺚُ ﻳَﻠْﺰَﻡُ ﻣِﻨْﻪُ ﺇﻃَﺎﻟَﺔُ اﻟﺮَّﻛْﻌَﺔِ اﻟﺜَّﺎﻧِﻴَﺔِ ﺇﻃَﺎﻟَﺔً ﻛَﺜِﻴﺮَﺓً ﻓَﻼَ ﻳُﻜْﺮَﻩُ ﺷَﺮْﺡُ اﻟْﻤُﻨْﻴَﺔِ: ﻛَﻤَﺎ ﺇﺫَا ﻛَﺎﻧَﺖْ ﺳُﻮﺭَﺗَﺎﻥِ ﻗَﺼِﻴﺮَﺗَﺎﻥِ، ﻭَﻫَﺬَا ﻟَﻮْ ﻓِﻲ ﺭَﻛْﻌَﺘَﻴْﻦِ ﺃَﻣَّﺎ ﻓِﻲ ﺭَﻛْﻌَﺔٍ ﻓَﻴُﻜْﺮَﻩُ اﻟْﺠَﻤْﻊُ ﺑَﻴْﻦَ ﺳُﻮﺭَﺗَﻴْﻦِ ﺑَﻴْﻨَﻬُﻤَﺎ ﺳُﻮَﺭٌ ﺃَﻭْ ﺳُﻮﺭَﺓٌ ﻓَﺘْﺢٌ. ﻭَﻓِﻲ اﻟﺘَّﺘَﺎﺭْﺧَﺎﻧِﻴَّﺔ: ﺇﺫَا ﺟَﻤَﻊَ ﺑَﻴْﻦَ ﺳُﻮﺭَﺗَﻴْﻦِ ﻓِﻲ ﺭَﻛْﻌَﺔٍ ﺭَﺃَﻳْﺖ ﻓِﻲ ﻣَﻮْﺿِﻊٍ ﺃَﻧَّﻪُ ﻻَ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ. ﻭَﺫَﻛَﺮَ ﺷَﻴْﺦُ اﻹِْﺳْﻼَﻡِ ﻻَ ﻳَﻨْﺒَﻐِﻲ ﻟَﻪُ ﺃَﻥْ ﻳَﻔْﻌَﻞَ ﻋَﻠَﻰ ﻣَﺎ ﻫُﻮَ ﻇَﺎﻫِﺮُ اﻟﺮِّﻭَاﻳَﺔِ. اﻩـ.
ﻭَﻓِﻲ ﺷَﺮْﺡِ اﻟْﻤُﻨْﻴَﺔِ: اﻷَْﻭْﻟَﻰ ﺃَﻥْ ﻻَ ﻳَﻔْﻌَﻞَ ﻓِﻲ اﻟْﻔَﺮْﺽِ ﻭَﻟَﻮْ ﻓَﻌَﻞَ ﻻَ ﻳُﻜْﺮَﻩُ ﺇﻻَّ ﺃَﻥْ ﻳَﺘْﺮُﻙَ ﺑَﻴْﻨَﻬُﻤَﺎ ﺳُﻮﺭَﺓً ﺃَﻭْ ﺃَﻛْﺜَﺮَ (ﻗَﻮْﻟُﻪُ ﻭَﺃَﻥْ ﻳَﻘْﺮَﺃَ ﻣَﻨْﻜُﻮﺳًﺎ) ﺑِﺄَﻥْ ﻳَﻘْﺮَﺃَ اﻟﺜَّﺎﻧِﻴَﺔَ ﺳُﻮﺭَﺓً ﺃَﻋْﻠَﻰ ﻣِﻤَّﺎ ﻗَﺮَﺃَ ﻓِﻲ اﻷُْﻭﻟَﻰ ﻷَِﻥَّ ﺗَﺮْﺗِﻴﺐ َ اﻟﺴُّﻮَﺭِ ﻓِﻲ اﻟْﻘِﺮَاءَﺓِ ﻣِﻦْ ﻭَاﺟِﺒَﺎﺕِ اﻟﺘِّﻼَﻭَﺓِ؛ ﻭَﺇِﻧَّﻤَﺎ ﺟُﻮِّﺯَ ﻟِﻠﺼِّﻐَﺎﺭِ ﺗَﺴْﻬِﻴﻼً ﻟِﻀَﺮُﻭﺭَﺓِ اﻟﺘَّﻌْﻠِﻴﻢِ ﻃ
রদ্দুল মুহতার-১/৫৪৬
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/345


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...