আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,452 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকা তুহ

হজরত, আমার ছোট ভাইয়ের নাম আবু হুরায়রা রাব্বি।তার বয়স ১৭। অনেকে বলেছেন এরকম নাম রাখা ঠিক না। সত্যতা জানতে চাই । 

একজন আলেম বলেছেন,

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। 

আরবীতে রাব্বি অর্থ আমার প্রভু, আমার গড!
এখন প্রশ্ন হলো, আমরা যখন বাংলাতে কাউকে রাব্বি বলি অথবা রাব্বি শব্দটা উল্লেখ করি বা আলোচনা পর্যালোচনা করি তখন রাব্বি নামটাকে আমাদের মনে ঐ আরবী অর্থ বা ভাবের প্রকাশ করে কি না! 
- এর উত্তর হচ্ছে অবশ্যই না।।

কোনো মানুষই বাংলাতে রাব্বি বলার দ্বারা আরবি রাব্বির অর্থ বোঝায় না। ভাষাগত এই পার্থক্যটা আমাদের সকলের বোঝা উচিৎ। 

একটা শব্দ হয়তোবা মৌলিকভাবে আরবি ছিল,কিন্তু সেটি যখন ভিন্ন একটা ভাষায় ভিন্ন ভাবে উপস্থাপন করা হয় এবং ভিন্ন একটা অর্থ দেয় বা এর ব্যবহার সম্পূর্ণ বদলে যায় তখন এর বিধানও বদলে যায়। 

একটি মূলনীতি বলি- 
"কোনো জিনিসের মৌলিকত্ব যখন বদলে যায় তখন তার বিধানও বদলে যায়।"
বাংলাতে যখন আমরা রাব্বি শব্দটা ব্যবহার করি,এখানে আরবি শব্দের রাব্বি অর্থ গ্রহণ করা এবং সেটাকে মাথায় নিয়ে ধরে বিধান আরোপ করা, এটা কোনোভাবেই যৌক্তিক না। বরং সম্পূর্ণ ভিত্তিহীন কথা। 

প্রিয় ভাইগণ,আমরা আরব না আমরা বাঙ্গালী।
এবং আমরা যখন রাব্বি শব্দটা ব্যবহার করি তখন আমরা বাঙ্গালী Concept থেকেই রাব্বি শব্দটা ব্যবহার করি, আরাবিক Concept থেকে না।।

একারনে যারা এই নামটি ব্যবহার করবে তারা মুশরিক হওয়া বা গুনাহগার হওয়ার প্রশ্নই আসে না।।

তবে যেহেতু, এই নাম নিয়ে মানুষ ভুল বুঝাবুঝি-র শিকার হচ্ছেন এবং বিরোধের জায়গা থেকে আমাদের বেঁচে থাকা উচিৎ, তাই এধরণের নাম ব্যবহার না করা উচিৎ।

 

যেহেতু নাম রাখা হয়ে গেছে এবং উনার লিখা অনুযায়ী রাব্বি নাম ধরে ডাকলে কোনো সমস্যা হবে না।

দয়করে একটু বুঝিয়ে বলবেন ইন শা আল্লাহ    

 

**হজরত, সুফিয়ান আহমেদ আলভী নামের অর্থ টা জানানো যাবে?    

1 Answer

0 votes
by (676,960 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَمْرُو بْنُ عَوْنٍ، قَالَ: أَخْبَرَنَا ح وحَدَّثَنَا مُسَدَّدٌ، قَالَ: حَدَّثَنَا هُشَيْمٌ، عَنْ دَاوُدَ بْنِ عَمْرٍو، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي زَكَرِيَّا، عَنْ أَبِي الدَّرْدَاءِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِنَّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ

আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাতের দিন তোমাদেরকে, তোমাদের ও তোমাদের পিতাদের নাম ধরে ডাকা হবে। তাই তোমরা তোমাদের সুন্দর নামকরণ করো। 
আহমাদ ২১৬৯৩, আবূ দাঊদ ৪৯৪৮, য‘ঈফ আত্ তারগীব ওয়াত্ তারহীব ১২২৭, য‘ঈফুল জামি‘ ২০৩৬, সহীহ ইবনু হিব্বান ৫৮১৮, শু‘আবুল ঈমান ৮৬৩৩, সুনানুদ্ দারিমী ২৬৯৪, হিলইয়াতুল আওলিয়া ৫/১৫২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯৭৮৬।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,   
রব শব্দের অর্থ পালনকর্তা। সত্যিকার অর্থে পালনকর্তা শুধুমাত্র আল্লাহ তাআলাই। 

তাই ইসলামী স্কলারদের মত হলো মানুষের নাম রাব্বি রাখার মধ্যে যেহেতু আকিদা বিনষ্টের আশঙ্কা রয়েছে, তাই রাব্বি নামসহ এ ধরনের যেকোনো নাম রাখা বর্জনীয়।
(মিরকাত : ৮/৫২০)

প্রশ্নে উল্লেখিত ছুরতে শুধু আবু হুরাইরা নাম রাখুন।
বা তার সাথে অন্য কোনো নাম যুক্ত করতে পারেন।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...