আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in সাওম (Fasting) by (80 points)
আসালামুয়ালইকুম।

রোজা অবস্থায় ইস্তিঞ্জা করার নিয়ম কি?

ইস্তিঞ্জা করার সময় যদি সামান্য সাবান মলদ্বারের সামনের অংশে প্রবেশ করে তবে কি রোজা শুদ্ধ হবে?

জাযাকাল্লাহ খায়রান।





1 Answer

0 votes
by (63,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

 মলদ্বারের ভেতরের অংশে ওষুধ বা পানি ইত্যাদি গেলে রোযা ভেঙ্গে যাবে।

 

আবদুল্লাহ ইবনে আববাস রাযি. থেকে বর্ণিত-

 

ذكر عنده الوضوء من الطعام، قال الأعمش مرة والحجامة للصائم، فقال : إنما الوضوء مما يخرج وليس مما يدخل، وإنما الفطر مما دخل وليس مما خرج.

 

শরীর থেকে (কোনো কিছু) বের হলে অযু করতে হয়, প্রবেশ করলে নয়। পক্ষান্তরে রোযা এর উল্টো। রোযার ক্ষেত্রে (কোনো কিছু শরীরে) প্রবেশ করলে রোযা ভেঙ্গে যায়, বের হলে নয়।

(আল মাজমু‘, ৬/৩১৭ ,ফাতাওয়া হিন্দিয়া ১/২০৪; রদ্দুল মুহতার ২/৪০২)

 

ফাতাওয়ায়ে শামীতে রয়েছে-

ولو بالغ في الاستنجاء حتی بلغ موضع الحقنۃ فسد

সারমর্মঃ  যদি ইস্তেঞ্জার ক্ষেত্রে মুবালাগাহ করা হয়,এমনকি হাকনার স্থান পর্যন্ত পৌছে যায়,তাহলে রোযা ভেঙ্গে যাবে। (ফাতাওয়ায়ে শামী , ৩/২২৯)

 

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে রয়েছে-

ولو أدخل إصبعہ في إستہٖ والمرأۃ في فرجہا لا یفسد، إلا إذا کانت مبتلۃ بالماء أو الدہن فحینئذٍ یفسد لوصول الماء أو الدہن۔ (الفتاویٰ الہندیۃ ۱؍۲۰۴)

 

সারমর্মঃ যদি কেহ পিছনের রাস্তায় আঙ্গুল প্রবেশ করে,বা কোনো মহিলা গুপ্তাঙ্গের ভিতর আঙ্গুল প্রবেশ করে,যদি সেটি পানি,তৈল দ্বারা ভেজা হয়ে থাকে,তাহলে রোযা ভেঙ্গে যাবে।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১.রোজা অবস্থায় ইস্তেঞ্জা করার নিয়ম হলো, প্রথমে টিস্যু দ্বারা মুছবে। তারপর মলদ্বারের মাথা অর্থাৎ সামনের অংশ ভালোভাবে কচলিয়ে পানির দ্বারা ধৌত করে ফেলবে। তবে সতর্ক থাকবে যাতে মলদ্বারের ভেতরের অংশে পানি ইত্যাদি চলে না যায় ।

 

২.ইস্তিঞ্জা করার সময় সামান্য সাবান মলদ্বারের সামনের অংশে প্রবেশ করলে রোজার কোন সমস্যা হবে না । তবে  সতর্ক থাকবে যাতে মলদ্বারের ভেতরের অংশে চলে না যায়।

 

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 145 views
...