জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
এটি কুরবানী দাতাদের জন্য একটি মুস্তাহাব আমল।
ওয়াজিব বা ফরজ নয়।
কুরবানী দাতাও যদি এই আমল না করে,সেক্ষেত্রে কুরবানী দাতারই গুনাহ হবেনা।
সুতরাং পরিবারের বাকি সদস্যদের উপর তো গুনাহ হওয়ার প্রশ্নই উঠেনা।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا ابْنُ أَبِي عُمَرَ الْمَكِّيُّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ حُمَيْدِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ، بْنِ عَوْفٍ سَمِعَ سَعِيدَ بْنَ الْمُسَيَّبِ، يُحَدِّثُ عَنْ أُمِّ سَلَمَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " إِذَا دَخَلَتِ الْعَشْرُ وَأَرَادَ أَحَدُكُمْ أَنْ يُضَحِّيَ فَلاَ يَمَسَّ مِنْ شَعَرِهِ وَبَشَرِهِ شَيْئًا "
ইবনু আবূ উমার আল-মাক্কী (রহঃ) ... উম্মু সালামা (রাঃ) থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন (যিলহাজ্জ মাসের) প্রথম দশদিন উপস্থিত হয়, আর তোমাদের কেউ কুরবানী করার ইচ্ছা করে, তবে সে যেন তার চুল ও নখের কিছু স্পর্শ (কর্তন) না করে।
(মুসলিম ৪৯৫৫)
وَحَدَّثَنِي حَجَّاجُ بْنُ الشَّاعِرِ، حَدَّثَنِي يَحْيَى بْنُ كَثِيرٍ الْعَنْبَرِيُّ أَبُو غَسَّانَ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ مَالِكِ بْنِ أَنَسٍ، عَنْ عُمَرَ بْنِ مُسْلِمٍ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، عَنْ أُمِّ سَلَمَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " إِذَا رَأَيْتُمْ هِلاَلَ ذِي الْحِجَّةِ وَأَرَادَ أَحَدُكُمْ أَنْ يُضَحِّيَ فَلْيُمْسِكْ عَنْ شَعْرِهِ وَأَظْفَارِهِ " .
হাজ্জাজ ইবনু শাঈর (রহঃ) ... উম্মু সালামা (রাঃ) থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন তোমরা যিলহাজ্জ মাসের নতুন চাঁদ দেখতে পাও আর তোমাদের কেউ কুরবানী করার ইচ্ছা করে, তবে সে যেন তার চুল ও নখ কাটা থেকে বিরত থাকে।
(মুসলিম ৪৯৫৭)
★প্রশ্নকারী প্রিয় দ্বীনি ভাই/বোন!
এ বিধানটি কুরবানী দাতাদের জন্য মুস্তাহাব আমল।
তাই এই আমল না করলে কোনো গুনাহ নেই।
পশুর গলায় ছুরি দেওয়ার আগ পর্যন্ত তারা এ আমল চালিয়ে যাবে।তবে উলামায়ে কেরামগন বলেছেন যে যাদের উপর কুরবানী ওয়াজিব নয়,তারাও যদি কুরবানী দাতাদের সাথে সাদৃশ্যতা অবলম্বন মূলক খালেছ নিয়তে এই আমল করে,তাহলে তারাও ছওয়াব পাবে,ইনশাআল্লাহ।