আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
শাইখ,আপনাদের ৮ রাকাত নফল সলাত আদায় ফতোয়াতে দেখলাম,নবী রাতে ৮ রাকাত নফল সলাত পড়তেন,

এখন আমি যদি সকাল দুপুর কিছু সময় যদি ১ নিয়তে ৮ রাকাত নফল সলাত আদায় করি, তাহলে এটা কি বিদআত হবে?

এরুপ আদায় করলে কি গোনাহ্ হবে?


আমি বলতে চাই,নবী তো নিষেধ বা কোন কিছু বলেন নি এই ব্যাপারে যে নফল নামায ৮ রাকাত সকালে পড়তে পারবে নাহ্।

এখন কথা হলো সকালে ৮ রাকাত দ নিয়তে নফল সলাত আদায় করলে কেন এটি মাকরুহ হবে?

আর আরেকটি সন্দেহ, সেটা হলো আমি যদি ১ নিয়তে ৮ রাকাত নফল সলাত সকালে পড়লে সেটা কি বিদআত হবে,কারণ নবী তো এমন করেন নি,আর এটা কি ইসলামে নতুন বিষয় নয়?

আমাকে স্পষ্টভাবে জানান।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 

দিনের বেলা এক সালামে আট রাকাত নফল পড়া রাসুলুল্লাহ সাঃ থেকে প্রমানিত নয়।
তাই দিনের বেলা নফল নামাজ এক সালামের সাথে চার রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
তবে দুই রাকাত করে পড়া উত্তম।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَمْرُو بْنُ مَرْزُوقٍ، أَخْبَرَنَا شُعْبَةُ، عَنْ يَعْلَى بْنِ عَطَاءٍ، عَنْ عَلِيِّ بْنِ عَبْدِ اللهِ الْبَارِقِيِّ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ " صَلَاةُ اللَّيْلِ وَالنَّهَارِ مَثْنَى مَثْنَى "

ইবনু ‘উমার (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ রাতের এবং দিনের (নফল) সলাত দু’ রাক‘আত করে আদায় করতে হয়।
তিরমিযী (অধ্যায় : সলাত, অনুঃ দিনে ও রাতের সলাত দু’ দু’ রাক‘আত, হাঃ ৫৯৭), নাসায়ী (অধ্যায় : ক্বিয়ামুল লাইল, অনুঃ রাতের সলাতের নিয়ম, হাঃ ১৬৬৫), আহমাদ (২/৬২), দারিমী (হাঃ ১৪৫৮), ইবনু খুযাইমাহ (হাঃ ১২১০)।

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2/ 15):
"(وتكره الزيادة على أربع في نفل النهار، وعلى ثمان ليلاً بتسليمة)؛ لأنه لم يرد، (والأفضل فيهما الرباع بتسليمة)، وقالا: في الليل المثنى أفضل، قيل: وبه يفتى.
 (قوله: لأنه لم يرد) أي لم يرد عنه صلى الله عليه وسلم أنه زاد على ذلك. والأصل فيه التوقيف كما في فتح القدير: أي فما لم يوقف على دليل المشروعية لا يحل فعله بل يكره، أي اتفاقاً كما في منية المصلي، أي من أئمتنا الثلاثة، نعم وقع الاختلاف بين المشايخ المتأخرين في الزيادة على الثمانية ليلاً، فقال بعضهم: لا يكره، وإليه ذهب شمس الأئمة السرخسي، وصححه في الخلاصة، وصحح في البدائع الكراهة، قال: وعليه عامة المشايخ، وتمامه في الحلية والبحر

সারমর্মঃ
দিনের বেলা নফল নামাজ এক সালামের সাথে চার রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
রাতের বেলা নফল নামাজ এক সালামের সাথে আট রাকাত থেকে বেশি পড়া মাকরুহ।
কেননা এমনটি রাসুলুল্লাহ সাঃ থেকে বর্ণিত হয়নি।

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...