ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আনাস ইবনু মালিক (রাঃ) থেকে বর্ণিত,
عن أنس بن مالك رضي الله عنه، قال: مر النبي صلى الله عليه وسلم بامرأة تبكي عند قبر، فقال: «اتقي الله واصبري» قالت: إليك عني، فإنك لم تصب بمصيبتي، ولم تعرفه، فقيل لها: إنه النبي صلى الله عليه وسلم، فأتت باب النبي صلى الله عليه وسلم، فلم تجد عنده بوابين، فقالت: لم أعرفك، فقال: «إنما الصبر عند الصدمة الأولى»
তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এক মহিলার পাশ দিয়ে যাচ্ছিলেন, যিনি কবরের পাশে কাঁদছিলেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তুমি আল্লা্হকে ভয় কর এবং সবর কর। মহিলাটি বললেন, আমার কাছ থেকে চলে যান। আপনার উপর তো আমার মত মুসিবত আসেনি। তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে চিনতে পারেননি। পরে তাকে বলা হল, তিনি তো নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তখন তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দুয়ারে হাযির হলেন, তাঁর কাছে কোন পাহারাদার পেলেন না। তিনি আরয করলেন, আমি আপনাকে চিনতে পারিনি। তিনি বললেনঃ সবর তো বিপদের প্রথম অবস্থাতেই। (সহীহ-বোখারী-১২৮৩)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
সে পরবর্তীতে যদি সবর গ্রহণ করে,তাহলে সেও কিছু সওয়াব পাবে।তবে প্রথম সবরের যে সওয়াব তা থেকে সে বঞ্চিত থাকবে।
মুল্লা আলী কারী রাহ বলেন,
أما إذا لم يصر الصبر طبعا ثم تذكر المصيبة ثم صبر ولو طال العهد فيثاب، كما سيأتي في الحديث، ولكن الدرجة الأعلى عند الصدمة الأولى
যদি কেউ প্রথমে ধর্য্য ধরতে না পারে,পরবর্তীতে তার ধর্য্যর কথা স্বরণে আসে,এবং অতঃপর সে ধর্য্যধারণ করে, তাহলে সেও সওয়াব পাবে,যদিও দীর্ঘকাল পরেও সে সবর করে থাকুক না কেন? যেমন সামনের হাদীসে আসতেছে।তবে মসিবতের প্রথম মুহূর্তে সবর করাই উত্তম বলে বিবেচিত হবে।
(মিশকাত হাদীস নং- ১৭২৮ এর ব্যখ্যা দ্রষ্টব্য)
(২)জ্বী,পাবে।
(৩)জ্বী,সঠিক। আমলের প্রতি উৎসাহি হওয়ার জন্য রাসূল সাঃ এভাবে দৃষ্টান্ত দিয়েছে।বিশেষ করে যিকিরের প্রতি মনোনিবেশ করার জন্য রাসূল সাঃ এমনটা বলেছেন।