ওয়া আলাইকুম আসসালাম।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কুরআনে কারীমকে তিনদিনের কম সময়ে খতম করা মাকরুহে তানযিহি(হালকা মাকরুহ)।এবং ৪০দিনের অতিরিক সময় কুরআন খতম ব্যতিত অতিবাহিত করা মাকরুহে তানযিহি।
কুরআন, খতমের পর আবার কুরআন পড়া শুরু করা মুস্তাহাব। তথা সুরা নাস পড়ার পর সূরা বাকার এক রুক পড়া মুস্তাহাব। এজন্য যে কুরঅান খতম করার পর এটা মনে না করা যে,খতম হয়ে গেছে,এখন কুরআন পড়া শেষ। বরং শেষ করার পর আবার প্রথম থেকে শুরু করা। এজন্য যে,কুরআন সর্বদাই মু'মিনের জন্য তেলাওয়াত করা উচিৎ।কেননা তেলাওয়াতে কুরআন পৃথক একটি ইবাদত।
কুরআন খতম করার পর শিরনি ইত্যাদিকে জরুরী মনে করা বিদআত।দু'আ বখশানোর জন্য কারো দ্বারস্থ হওয়া সুন্নত দ্বারা প্রমাণিত নয়। এবং কুরআনের জিলদে যে দু'আ পাওয়া যায়,সেটাকে জরুরী মনে করা বা সুন্নত মনে করাও উচিৎ নয়।কেননা এরকম কোনো আ'মল সহিহ সুন্নাহ দ্বারা প্রমাণিত নয়।
(২)
আপনার ফ্যামিলির লোকজনের সাথে যেহেতু তাদের সু-সম্পর্ক বিদ্যমান রয়েছে,সাধারণত কোনো বিরোধ নাই।তাছাড়া সে আপনার গায়রে মাহরামও,তাই তাদের বাসায় আপনি না গেলেও এখানে সম্পর্ক নষ্ট হচ্ছে না। হ্যা তাদের বিপদাপদে তাদের খোঁজখবর নিবেন,এদ্বারাই আপনার আত্মীয়তার সম্পর্ক অটুট রয়েছে বলে ধরে নেয়া হবে।