আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
351 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম শাইখ,
সমপ্রেম থেকে শুরু করে তাঁদের "আলাদা সত্তা" কে সবার কাছে প্রতিষ্ঠা করতে যে লড়াই চলেছে বিশ্বজুড়ে, তারই সমর্থনে পালিত হয় এই "প্রাইড মান্থ"। তথ্যসূত্র - Hindustan Timesবাংলা।২০২১ সালের ১লা জুন-৩০শে জুন পর্যন্ত বিশ্বে সমকামিরা Pride Month উদযাপন করে।Coursera,Udemy,Skillshare,Edx ইত্যাদি শিক্ষামূলক সাইট যারা Graphic Design,Web Design,Web Development, Marketing,Ms Word ইত্যাদি শিক্ষামূলক কোর্স করায়।তারা Pride Month বা সমকামিতাকে সাপোর্ট করে। Pride Month উপলক্ষে ১জুন থেকে ৩০ জুন এর মধ্যে Coursera ৫৯টি ফ্রিতে Enroll করার সুযোগ এবং Enroll করার পর ১৮০ দিনের মধ্যে কোর্স শেষ করলে  Certificate দিবে বলে অফার দেয়।এছাড়া Pride Month উপলক্ষে  Udemy সমকামীদের পতাকার সাথে মিল রেখে Logo তৈরি করে যা ১জুন - ৩০ জুন পর্যন্ত তাদের Website ও App এ বিদ্যমান ছিল।আবার Skillshare,Edx সমকামীদের পক্ষে ও Pride Month উপলক্ষে Instagram এ পোস্ট করে।আমার ১ম প্রশ্ন হলো,তারা সমাকামিতাকে সাপোর্ট করে তা জানার পরও এখন জ্ঞান অর্জনের উদ্দেশ্যে এসব সাইটের কোর্স করতে পারবো কিনা।২য় প্রশ্ন হলো এখন তাদের কোর্স করল সমকামীদের সাপোর্ট করা হবে কিনা।যদিও আমি সমকামী নই।মহান আল্লাহ তায়ালা আমাদের সকলকে এ জঘন্য গুনাহ মাফ করুক।
by (4 points)
শায়েখ উত্তর দেওয়ার জন্য অনেক অনেক শুকরিয়া। শায়েখ তারা যেহেতু সবসময়ই সমকামিতাকে সমর্থন করেই যাচ্ছে সেহেতু আমি যদি তাদের সমকামিতার প্রতি সমর্থন আদায়ের লক্ষ্যে যেসব ফ্রি কোর্স সেগুলো বাদে তাদের অন্যান্য কোর্স করি জ্ঞান অর্জনের জন্য , তাহলে কি তা জায়েজ হবে এবং এসব ফ্রি কোর্সগুলো বাদে অন্যান্য কোর্স করলে তাদের সমকামিতাকে সমর্থন করা হবে কিনা? 

1 Answer

0 votes
by (716,480 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/11844 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
আল্লাহ তা’আলা বলেন,
وَلُوطًا إِذْ قَالَ لِقَوْمِهِ أَتَأْتُونَ الْفَاحِشَةَ مَا سَبَقَكُم بِهَا مِنْ أَحَدٍ مِّن الْعَالَمِينَ
এবং আমি লূতকে প্রেরণ করেছি। যখন সে স্বীয় সম্প্রদায়কে বললঃ তোমরা কি এমন অশ্লীল কাজ করছ, যা তোমাদের পূর্বে সারা বিশ্বের কেউ করেনি ?
إِنَّكُمْ لَتَأْتُونَ الرِّجَالَ شَهْوَةً مِّن دُونِ النِّسَاء بَلْ أَنتُمْ قَوْمٌ مُّسْرِفُونَ
তোমরা তো কামবশতঃ পুরুষদের কাছে গমন কর নারীদেরকে ছেড়ে। বরং তোমরা সীমা অতিক্রম করেছ।
وَمَا كَانَ جَوَابَ قَوْمِهِ إِلاَّ أَن قَالُواْ أَخْرِجُوهُم مِّن قَرْيَتِكُمْ إِنَّهُمْ أُنَاسٌ يَتَطَهَّرُونَ
তাঁর সম্প্রদায় এ ছাড়া কোন উত্তর দিল না যে, বের করে দাও এদেরকে শহর থেকে। এরা খুব সাধু থাকতে চায়।
فَأَنجَيْنَاهُ وَأَهْلَهُ إِلاَّ امْرَأَتَهُ كَانَتْ مِنَ الْغَابِرِينَ
অতঃপর আমি তাকে ও তাঁর পরিবার পরিজনকে বাঁচিয়ে দিলাম, কিন্তু তার স্ত্রী। সে তাদের মধ্যেই রয়ে গেল, যারা রয়ে গিয়েছিল। আমি তাদের উপর প্রস্তর বৃষ্টি বর্ষণ করলাম।
وَأَمْطَرْنَا عَلَيْهِم مَّطَرًا فَانظُرْ كَيْفَ كَانَ عَاقِبَةُ الْمُجْرِمِينَ
অতএব, দেখ গোনাহগারদের পরিণতি কেমন হয়েছে।(সূরা আরাফ-৮০--৮৪)

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত
عَنْ ابْنِ عَبَّاسٍ رضي الله عنهما قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( مَنْ وَجَدْتُمُوهُ يَعْمَلُ عَمَلَ قَوْمِ لُوطٍ فَاقْتُلُوا الْفَاعِلَ وَالْمَفْعُولَ بِهِ )
যদি তোমরা সমকামী কাউকে পাও,তাহলে তাদের উভয়কে হত্যা করো(এ নির্দেশ সরকারের জন্য)(সুনানে আবি-দাউদ-৪৪৬২,সুনানে তিরমিযি-১৪৫৬,সুনানে ইবনি মা'জা-২৫৬১) 
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/11844

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সমকামিতায় লিপ্ত হওয়া এবং সমকামিতাকে সমর্থন দেওয়া সবকিছুই হারাম ও নাজায়েয। যেহেতু তারা সমকামিতার প্রতি সমর্থন আদায়ের লক্ষ্যে এভাবে ফ্রি কোর্সের সুযোগ দিচ্ছে, তাই এরকম ফ্রি কোর্সে অংশ গ্রহণ করা কখনো জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 
by (4 points)
edited by
শায়েখ উত্তর দেওয়ার জন্য অনেক অনেক শুকরিয়া। শায়েখ তারা যেহেতু সবসময়ই সমকামিতাকে সমর্থন করেই যাচ্ছে সেহেতু আমি যদি তাদের সমকামিতার প্রতি সমর্থন আদায়ের লক্ষ্যে যেসব ফ্রি কোর্স সেগুলো বাদে তাদের অন্যান্য কোর্স করি জ্ঞান অর্জনের জন্য , তাহলে কি তা জায়েজ হবে এবং এসব ফ্রি কোর্সগুলো বাদে অন্যান্য কোর্স করলে তাদের সমকামিতাকে সমর্থন করা হবে কিনা? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...