একমুষ্টি পরিমান দাড়ি রাখা চার মাযহাব মতে ওয়াজিব।
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ – ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : " ﺃﻧﻬﻜﻮﺍ ﺍﻟﺸﻮﺍﺭﺏ ﻭﺃﻋﻔﻮﺍ ﺍﻟﻠﺤﻰ "
তরজমাঃ- নবী কারীম সাঃ বলেন,তোমরা গোঁফকে ছাটাই করো ,এবং দাড়িকে বাড়ার জন্য ছেড়ে দাও।
(সহীহ বুখারী-৫৪৪৩,সহীহ মুসলিম-৬০০)
★দাড়ি মুন্ডানো বা এক মুষ্ঠির চেয়ে কম রেখে কাটার গুনাহ সার্বক্ষনিক বান্দার সাথে লেগে থাকে।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৫১৯)
★দাড়ি যে কাটে সে অনেক ক্ষেত্রে এটিকে গুনাহই মনে করেনা,বৈধ মনে করে কাটে।
সেক্ষেত্রে এটি যেনার চেয়েও বড় গুনাহ হবে।
(কিতাবুন নাওয়াজেল ১৫/৫১৯)
قال رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: الغیبۃ أشد من الزنا، قالوا: یا رسول اللّٰہ! وکیف الغیبۃ أشد من الزنا؟ قال: إن الرجل لیزني فیتوب اللّٰہ علیہ …، وإن صاحب الغیبۃ لا یغفر لہ حتی یغفرہا لہ صاحبہ۔ وفي روایۃ أنس قال: صاحب الزنا یتوب، وصاحب الغیبۃ لیس لہ توبۃ۔ قال علي القاري: أي غالبًا؛ لأنہ یحسبہ ہینا، وہو عند اللّٰہ عظیم، لکن البلیۃ إذا عمت طابت۔ (مستفاد: مرقاۃ المفاتیح ۹؍۱۶۶-۱۶۷ المکتبۃ الأشرفیۃ دیوبند)
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ ইরশাদ করেন গীবত যেনার চেয়েও মারাত্মক।
ছাহাবায়ে কেরামগন প্রশ্ন করলে কিভাবে গীবত যেনার চেয়েও মারাত্মক?
রাসুলুল্লাহ সাঃ বললেন,কেহ যেনা করলে সে তওবা করে,কিন্তু কেহ গীবত করলে তওবা করেনা,তাই তাহা মাফও হয়না।
★দাড়ি কাটার গুনাহ এমন,যে সেই গুনাহ ঘুমানো,শয়ন সর্ব হালতেই হতেই থাকে।
(আপকে মাসায়েল আওর উনকা হল ৭/৮৫)