আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
Assalamualaikum.
Ami ekdom e general line theke asha, amr mentality o onnorokom. Ami na chaileo amr shamir sathe rudely kotha boley feli. Olpo kichutei rag uthey jay. Amr money hoy amr shamir prappo shomaan takey ami dei na.
Amder biyey hoyeche 7years hotey cholchey. Kintu ekhno tar moddhe income er kono agroho nei. Sharakkhon game khele r nahole facebook chalay. Shokal e ghum theke uthey ghumanor ag porjonto. Ghum khawa kono kichur e time thik nei. Always fajr er por ghumay uthey 2-3tar dikey. Amr ekta 1year er shontan o achey. Eishob er jonno amr matha always gorom hoyey thakey. Kintu amr husband amk onk valobashey.always valo behave korey.
1.Islam e shamir hoq gulo shomporkey jantey chai.

2.Husband er anugotto r dashottor vitor parthokkho jantey chai.
3.Ki ki boi porley amr jonno husband er anugotto kora easy hobey tar suggestion chai.

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
যে নারী স্বামীর একান্ত অনুগতা ও পবিত্র সে নারীর বড় মর্যাদা রয়েছে ইসলামে। প্রিয় নবী (সাঃ) বলেন,

إِذَا صَلَّتِ الْمَرْأَةُ خَمْسَهَا، وَصَامَتْ شَهْرَهَا، وَحَصَّنَتْ فَرْجَهَا، وَأَطَاعَتْ بَعْلَهَا، دَخَلَتْ مِنْ أَيِّ أَبْوَابِ الْجَنَّةِ شَاءَتْ.

‘‘রমণী তার পাঁচ ওয়াক্তের নামায পড়লে, রমযানের রোযা পালন করলে, ইজ্জতের হিফাযত করলে ও স্বামীর তাবেদারী করলে জান্নাতের যে কোন দরজা দিয়ে ইচ্ছামত প্রবেশ করতে পারবে।

خَيْرُ النِّساءِ الَّتِي تَسُرُّهُ إذا نَظَرَ وَتُطِيعُهُ إذا أمَرَ ولا تُخالِفُهُ في نَفْسِها ولا مالِها بِما يَكْرَهُ.

‘‘শ্রেষ্ঠ রমণী সেই, যার প্রতি তার স্বামী দৃকপাত করলে সে তাকে খোশ করে দেয়, কোন আদেশ করলে তা পালন করে এবং তার জীবন ও সম্পদে স্বামীর অপছন্দনীয় বিরুদ্ধাচরণ করে না।’’

স্ত্রীর উপর স্বামীর খেদমত আবশ্যক।
হাদীস শরীফে আছে,

إذا دعا الرجل زوجته لحاجته فالتأته، وإن  كانت على التنور

স্বামী যখন নিজ প্রয়োজনে স্ত্রীকে ডাকবে তখন সে যেন তাতে সাড়া দেয়, যদিও সে চুলায় (রান্নার কাজে) থাকে (জামে তিরমিযী, হাদীস : ১১৬০; সুনানে নাসাঈ, হাদীস : ৮৯৭১)।

স্বামীর হক সম্পর্কে বিস্তারিত জানুনঃ   

(০২)
দাসত্ব দ্বারা বুঝা যায় যে ইসলাম বিরোধী আদেশও মানা,শরীয়তের বাহিরেও তার আনুগত্য করা।

আনুগত্যের মধ্যে এটি বুঝায়না।
,
(০৩)
★মাওলানা হেমায়েত উদ্দিন সাহেব দাঃবাঃ এর আহকামে জিন্দেগী বা  আহকামুন নিসা পড়তে পারেন

★"স্বামীর হক স্ত্রীর অধিকার"
এটি পড়তে পারেন।

লেখকঃ
(شيخ الاسلام مفتي محمد تقي عثماني) 
শাইখুল ইসলাম মুফতী মুহাম্মদ তকী উসমানী  দাঃবাঃ
হাফেজ মাওলানা শাব্বীর আহমাদ শিবলী (অনুবাদক)

Publisher: নাদিয়াতুল কুরআন প্রকাশনী


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 204 views
0 votes
1 answer 67 views
–1 vote
1 answer 122 views
...