الجواب باسم ملهم الصدق والصواب حامدا ومصليا
.
وعليكم السلام ورحمة الله وبركاته
শরীয়তের বিধান হলো রোযাদারের দেশে যেদিন ৯ই জিলহজ্জ হবে, ঐ দিনই রোযা রাখতে হবে।
আরাফাতের ময়দানে হাজীদের অবস্থানের দিনের গ্রহনযোগ্যতা করা হবেনা।
الجواب وباللّٰہ التوفیق: روزہ دار کے شہر میں نویں ذی الحجہ جس دن پڑے اسی دن روزہ رکھا جائے گا، عرفات میں حاجیوں کے قیام کے دن کا اعتبار نہیں کیا جائے گا۔
کتاب النوازل 6/192
কিতাবুন নাওয়াজেল গ্রন্থে এসেছে যার অর্থ হলো রোযাদারের শহরে ৯ তারিখ যেই দিন হবে, সেই দিনেই রোযা রাখতে হবে,,,,,,।
তবে কিছু উলামায়ে কেরামগন ভিন্ন মত পেশ করেন,তাদের অনুসারীরা সেই মত অনুযায়ী আমল করতে পারেন।
উত্তর লিখনে
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ IOM