আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in সালাত(Prayer) by (3 points)
আসসালামু 'আলাইকুম,
★ একাকী সলাতে খুশু-খুযুর জন্য ক্বিরাত শব্দ করে তিলওয়াত করা যাবে কি? চোখ বন্ধ রাখার ব্যাপারে মত কি?
★ জামায় মানুষ বা প্রাণীর অবয়ব (স্পষ্ট চেহারা না, ছায়ার মত/লগো) থাকলে, সেই জামা পড়ে সলাত আদায় করা যাবে কি?

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নিম্নস্বরের নামাযে নিম্নস্বরেই তিলাওয়াত করতে হবে।এবং তখন নিম্নস্বরে তিলাওয়াত করা ওয়াজিব। চায় জামাতের নামায হোক বা একাকী নামায হোক।আর উচ্ছস্বরের নামাযে জামাতে উচ্ছস্বরে তিলাওয়াত করা ওয়াজিব।তখন নিম্নস্বরে তিলাওয়াত করলে,সাহু সিজদা ওয়াজিব হবে।আর মুনফারিদ ব্যক্তির সামনে দু'টি অপশন থাকবে,সে চাইলে উচ্ছস্বরে পড়তে পারবে,আবার চাইলে নিম্নস্বরেও পড়তে পারবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
একাকী সলাতে খুশু-খুযুর জন্য ক্বিরাত শব্দ করে তিলওয়াত করা যাবে না,তবে উচ্ছস্বরের নামাযে তিলাওয়াত করা যাবে।

নামাযে চোখ বন্ধ রাখা মাকরুহ।


যদি ব্যবহারিক জিনিষে এত ছোট্ট পরিমাণ ফটো থাকে যে, উক্ত ফটোকে জমিনে থাকাবস্থায় দাড়িয়ে সেটার অঙ্গপ্রত্যঙ্গ দৃষ্টিগোচর হয় না, তাহলে এমন ফটো থাকার কারণে উক্ত জিনিষের ব্যবহার হারাম হবে না। হ্যা যিনি বানাবেন, তিনি অবশ্যই বড় আকৃতির ফটো বানানোর সমপর্যায়ের গোনাহগার হবেন। অথবা যদি ফটো মাথা কর্তিত থাকে বা এমন অঙ্গপ্রত্যঙ্গ কর্তিত অবস্থায় থাকে,যা না থাকার কারণে প্রাণী জীবিত থাকতে পারে না,অথবা কোথাও অসম্মানের সাথে ফটোকে রাখা হয়,তাহলে এজাতীয় ফটো সমূহের ব্যবহার অবৈধ হবে না।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1955

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ছবি যদি এত ছোট হয় যে,তার অঙ্গ প্রত্যঙ্গ দৃষ্টিগোচর না হয়,তাহলে উক্ত ছবি বা প্রাণীর অবয়ব জামায় থাকলে,নামায ফাসিদ হবে না।বরং উক্ত জামা নিয়ে নামায পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...