আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
675 views
in পবিত্রতা (Purity) by (16 points)
আসসালামু আলাইকুম।
আমার প্রশ্ন হল
১.যেকোনো ভাবে আমার গোসল ফরজ হল এবং কাপড় নাপাক। এখন ফরজ গোসলের সময় কি সেই নাপাক কাপড় পড়ে গোসল করা যাবে এবং গোসল শেষে সেই কাপড় ধুয়ে ফেলা যাবে নাকি আগে ধুয়ে ভালো কাপড় পরে ফরজ গোসল আদায় করতে হবে, অথবা উলংগ হয়ে করা যাবে কিনা?

যেহেতু ফরজ গোসল ঠিকভাবে করলে ওযু নতুন করে করতে হয় না সেক্ষেত্রে উলংগ হয়ে গোসল করলে কি ওযু ঠিক থাকবে?

২. প্রচলিত যেসব সাবান বাজারে বিদ্যমান সেগুলো ব্যাবহার করা জায়েজ কিনা? যেমনঃ লাইফবয়, ডেটল এবং ডাভ

1 Answer

0 votes
by (597,330 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) 
বীর্যর আছর যদি দূর হয়ে যায়, এবং বীর্যর আছর দূর হওয়ার পর আবার সমস্ত শরীরকে ধৌত করা হয়ে থাকে, তাহলে উক্ত কাপড় পবিত্র হয়ে যাবে। এবং শরীরও পবিত্র হয়ে যাবে।  
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে উল্লেখ রয়েছে,
وإزالتها إن كانت مرئية بإزالة عينها وأثرها إن كانت شيئا يزول أثره ولا يعتبر فيه العدد. كذا في المحيط فلو زالت عينها بمرة اكتفى بها ولو لم تزل بثلاثة تغسل إلى أن تزول، كذا في السراجية.
দৃশ্যমান নাজাসত কে সম্ভব হলে তার আছর সহ দূর করলেই(কাপড় বা শরীর) পবিত্র হয়ে যাবে।এক্ষেত্রে দৌত করার সংখ্যা গ্রহণযোগ্য নয় (মুহিত)
যদি একবার দৌত করার দ্বারা নাজাসত দূর হয়ে যায় তাহলে সে দৌত্যকর্ম টিই তা পবিত্র হওয়ার জন্য যথেষ্ট হবে।তবে যদি তিনবার দৌত করার দ্বারা নাজাসত দূর না হয় তাহলে সে পর্যন্তই দৌত করতে হবে যে পর্যন্ত না নাজাসত দূর হচ্ছে।
وإن كانت شيئا لا يزول أثره إلا بمشقة بأن يحتاج في إزالته إلى شيء آخر سوى الماء كالصابون لا يكلف بإزالته. هكذا في التبيين وكذا لا يكلف بالماء المغلي بالنار. هكذا في السراج الوهاج.
আর যদি নাজাসতের আছর এমন হয় যে,কষ্ট করা ব্যতীত তা দূর হবে না তথা এটা দূর করতে পানি ব্যতীত ভিন্ন জিনিষের মুখাপেক্ষী হতে হয়। যেমন সাবান ইত্যাদি।তাহলে এমতাবস্থায় আছর দূর করার হুকুম দেওয়া হবে না।(তাবয়ীনুল হাক্বাইক্ব)

(২)
প্রথমে আমাদেরকে একটি মূলনীতি বুঝতে হবে।
সেটা হল,
হারাম জিনিষের মৌলিকত্ব চলে যাবার পর তার বিধান কি?সে সম্পর্কে বর্ণিত রয়েছে.........
আর হারাম কোন বস্তু যেমন শুকর ইত্যাদির যদি এমনভাবে রিফাইন করা হয় যে, এসবের কোন মৌলিকত্ব বাকি না থাকে, তাহলেও উক্ত বস্তু ব্যবহার করা জায়েজ আছে। আর যদি সেসব হারাম বস্তুর মৌলিকত্ব বাকি থাকে, তাহলে উক্ত বস্তু যাতে মিশ্রিত করা হবে, তা ব্যবহার করা জায়েজ হবে না।{নিহায়াতুল মুহতাজ লির রামালি-৮/১২}
তাই এ হিসেবে যে কোনো ধরণের সাবান ব্যবহার বৈধ।হারাম সংমিশ্রণের পূর্ণ ঈয়াক্বিন-বিশ্বাস থাকলে অবশ্য সেটা হলাল হবে।যতই গায়ে হালাল লিখা থাকুক না কেন?বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/425


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম ইমাদাদুল হক ভাই,
প্রথম প্রশ্নের উত্তর ঠিক পরিষ্কার না, যদি আরেকটু স্পেসিফিক ভাবে বলতেন তাহলে উপকার হত।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 128 views
0 votes
1 answer 300 views
...