আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
231 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
আসসালামু আলাইকুম|
১. "ইলাহী আবদুকা বিফানা ইকা ফাকিরুকা বিফানা ইকা সাইয়ুলিকা বিফানাইকা মিসকিনুকা বিফানা ইক" এই দোয়াটি সম্মন্ধে কুরআন-হাদিস এর আলোকে কী বলা হয়েছে জানতে চাই|

২. বর্তমানে মানিগ্রাম, মানি ট্রান্সফার সহ অনেক রকম অন লাইন ব্যাংকিং বাংলাদেশে বিদ্যমান। যেগুলোর মাধ্যমে প্রবাসী ভাইয়েরা নিজের স্বজনদের কাছে টাকা পাঠাচ্ছে। এখন আমার প্রশ্ন হলো যে অংকের টাকা পাঠানো হোক না কেন প্রাপককে প্রদত্ত টাকার সাথে সরকার অনুমোদিত ২% হারে অতিরিক্ত টাকা প্রদান করা হয়ে থাকে। এটা কি সুদ বলে গন্য হবে? ( যেমনঃ কেউ যদি ১০,০০০ টাকা পাঠায় তাহলে প্রাপক পাবে ১০২০০ টাকা)।

৩. আমরা কুরআনের অর্থ পড়ার সময় কোনো কোনো জায়গায় আল্লাহ সত্বার ক্ষেত্রে (আমরা) লিখা থাকে এখানে কি বহুবচন হবে?

৪. এছাড়া হাদিস থেকে আমরা জানতে পারি, সূরা আহযাব এক সময় আকারে সূরা বাকারার মতো ছিলো। পরবর্তীতে এর অধিকাংশ আয়াত রহিত করে দেওয়া হয়। জির ইবনে হুবাইশ (রা) বলেন, উবাই ইবনে কাব (রা)- একদিন আমাকে জিজ্ঞেস করলেন, তুমি সুরা আহযাবের কয়টি আয়াত পাঠ করো? আমি বললাম, তিহাত্তরটি। তিনি তখন বললেন, মাত্র! আমরা যখন সূরা আহযাব পড়তাম, তখন তা সূরা বাকারার মতো বড়ো ছিলো।

ইতিমধ্যে কোরআনের নাসখ আর মানসুখ সম্পর্কে জানতে পেরেছি এখন উপরে যে কথা দেয়া আছে তা থেকে যা জানতে পারি সেটা নিয়ে প্রশ্ন আছে? তা হলো তাহলে কি আয়াত বাদ দেওয়া হয়েছিল ?কেন দেয়া হয়েছিল ? আর কেমন ধারণা রাখা উচিত??

৫. বনসাই করা কি জায়েজ আছে?

1 Answer

0 votes
by (709,320 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) এটা আল্লাহর রাসূল সাঃ এর দুআ নয়, বরং এটা হযরত আলী ইবনে হুসাইন রাহ এর দুআ। অর্থ বিশুদ্ধ আছে, কেউ করতে চাইলে উক্ত দুআ করতে পারবে। 
 رواه ابن أبي الدنيا في " الفرج بعد الشدة " (ص 67) ، والضياء المقدسي في " المنتقى من مسموعاته بمرو" (ص 9) ، وابن عساكر في " تاريخ دمشق " (41/ 381) من طرق عَنْ طَاوُوسٍ ، قَالَ :
" إِنِّي لَفِي الْحِجْرِ ذَاتَ لَيْلَةٍ ، إِذْ دَخَلَ عَلِيُّ بْنُ الْحُسَيْنِ ، فَقُلْتُ: رَجُلٌ صَالِحٌ مِنْ أَهْلِ بَيْتِ الْخَيْرِ، لَأَسْتَمِعَّنَّ إِلَى دُعَائِهِ اللَّيْلَةَ ، فَصَلِّي ثُمَّ سَجَد َ، فَأَصْغَيْتُ بِسَمْعِي إِلَيْهِ ، فَسَمِعْتُهُ يَقُولُ فِي سُجُودِهِ:
" عُبَيْدُكَ بِفِنَائِكَ، مِسْكِينُكَ بِفِنَائِكَ ، فَقِيرُكَ بِفِنَائِكَ ، سَائِلُكَ بِفِنَائِكَ " !!
قَالَ طَاوُوسٌ: فَحَفِظْتُهُنَّ ، فَمَا دَعَوْتُ بِهِنَّ فِي كَرْبٍ إِلَّا فُرِّجَ عَنِّي ".


(২)এটা সুদ হবে না। বরং এটা বোনাস। 

(৩) জ্বী, বহুবচন তবে এটা আল্লাহর জন্য সম্মানার্থে ব্যবহার করা হয়। 

(৪) আপনার বর্ণিত কথার রেফারেন্স দিবেন। হ্যা, এটা সত্য যে, অনেক আয়াতকে নসখ করা হয়েছে। 
নসখ সম্পর্কে আল্লাহ তা’আলা বলেন, 
مَا نَنسَخْ مِنْ آيَةٍ أَوْ نُنسِهَا نَأْتِ بِخَيْرٍ مِّنْهَا أَوْ مِثْلِهَا ۗ أَلَمْ تَعْلَمْ أَنَّ اللَّهَ عَلَىٰ كُلِّ شَيْءٍ قَدِيرٌ
আমি কোন আয়াত রহিত করলে অথবা বিস্মৃত করিয়ে দিলে তদপেক্ষা উত্তম অথবা তার সমপর্যায়ের আয়াত আনয়ন করি। তুমি কি জান না যে, আল্লাহ সব কিছুর উপর শক্তিমান?
(সূরা বাকারা-১০৬)

(৫) জ্বী, জায়েয। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...