আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
223 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (72 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
১. ক্যারাম বোর্ড খেলা নাজায়েজ। কিন্তু ক্যারাম বোর্ডের বড় গুটি দিয়ে কোন ছোট গুটিকে আঘাত করলে তা কত কোণে কত বেগে যায় সেটা গাণিতিক ভাবে সমাধান করা কি নাজায়েজ কিছু? তাছাড়া টেনিস বল কে কত জোরে ব্যাট দিয়ে আঘাত করা হল, ফুটবলে কত জোরে আঘাত করা হলে কোন দিকে কত সময়ে যাবে ( যেহেতু, টাকার বিনিময়ে ক্রিকেট ফুটবল, টেনিস খেলা নাজায়েজ)  এধরণের বৈজ্ঞানিক গাণিতিক সমস্যা সমাধান করা কি নাজায়েজ কিছু? এগুলা কোন বৈজ্ঞানিক টারমের উদাহরণ হিসেবে ব্যবহার করা হয় এবং সেটার সমস্যা সমাধান এ এই গাণিতিক বিশ্লেষণ শেখা হয়। এগুলো শুধু প্রশ্ন দেয়া হয় সেখান থেকে সমাধান শেখা হয়। যেমনঃ ক্যারাম বোর্ডের গাণিতিক প্রশ্নের জন্য সেটা খেলতে হয় না ধরে নেয়া হয় যে অমুক বেগে আঘাত করা হয়েছে তাহলে পরে সেটা কিভাবে কাকে আঘাত করবে কোন দিক থেকে এরকম কিছু.

২. অনিচ্ছায় হুরমতে মুসাহারাত হলে কি গুনাহ হবে? আর এতে বাবা মা ছাড়াও কি অই সন্তানেরো গুনাহ হবে?

৩. কোন ছেলের জন্য মার সাথে হুরমতে মুসাহারাত প্রমান হলে কি সেই ছেলে ভবিষ্যতে বিয়ে করতে পারবে না বা করলে তা হারাম হবে এরূপ কিছু?

1 Answer

0 votes
by (547,290 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
যে সমস্ত কাজে দুনিয়া, আখেরাত ও স্বাস্থ্যগত কোনো উপকার নেই, ঐ সমস্ত অনর্থক কাজে সময় ব্যয় করা শরীয়তে নিষেধ। ক্যারাম বোর্ড খেলায় কোনো ধরণের উপকারিতা না থাকায় তা নাজায়েয।
 (আল বাহরুর রায়েক-৮/১৮৯, ফাতাওয়া শামী-৬/৩৯৫)

আল্লাহ  তাআলা বলেনঃ
ﻭَﻣِﻦَ ﺍﻟﻨَّﺎﺱِ ﻣَﻦ ﻳَﺸْﺘَﺮِﻱ ﻟَﻬْﻮَ ﺍﻟْﺤَﺪِﻳﺚِ ﻟِﻴُﻀِﻞَّ ﻋَﻦ ﺳَﺒِﻴﻞِ ﺍﻟﻠَّﻪِ ﺑِﻐَﻴْﺮِ ﻋِﻠْﻢٍ ﻭَﻳَﺘَّﺨِﺬَﻫَﺎ ﻫُﺰُﻭًﺍ ﺃُﻭﻟَﺌِﻚَ ﻟَﻬُﻢْ ﻋَﺬَﺍﺏٌ ﻣُّﻬِﻴﻦٌ
একশ্রেণীর লোক আছে যারা মানুষকে আল্লাহর পথ থেকে গোমরাহ করার উদ্দেশে অবান্তর কথাবার্তা সংগ্রহ করে অন্ধভাবে এবং উহাকে নিয়ে ঠাট্টা-বিদ্রূপ করে। এদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি।(সূরা লুকমান-০৬)

ﻓَﺬَﺭْﻫُﻢْ ﻳَﺨُﻮﺿُﻮﺍ ﻭَﻳَﻠْﻌَﺒُﻮﺍ ﺣَﺘَّﻰ ﻳُﻠَﺎﻗُﻮﺍ ﻳَﻮْﻣَﻬُﻢُ ﺍﻟَّﺬِﻱ ﻳُﻮﻋَﺪُﻭﻥَ
অতএব, তাদেরকে বাকচাতুরী ও ক্রীড়া-কৌতুক করতে দিন সেই দিবসের সাক্ষাত পর্যন্ত, যার ওয়াদা তাদেরকে দেয়া হয়।(সূরা যুখরুফ-৮৩)

বিস্তারিত জানুনঃ  

★তবে প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু গাণিতিক সমাধানের জন্য খেলা হচ্ছে,তাই এটি প্রয়োজনের তাকাজায় জায়েজ।
তবে অতিরিক্ত সময় দিবেনা।
,
(০২)
সন্তান যদি বালেগ হয়,আর তার ভিতর যদি উত্তেজনা না আসে,তাহলে সন্তানের কোনো গুনাহ হবেনা।

সন্তান নাবালেগ হলে তো হুরমতে মুসাহারাতই প্রমাণিত হবেনা।
সেই ছুরতেও সন্তানের গুনাহ হবেনা।
,
(০৩)
ঐ ছেলের এরকম কোনো কিছু হবেনা।
সে যেকোনে জায়গায় বিবাহ করতে পারবে।
তবে তার বাবা মায়ের  বিবাহ আজীবনের জন্য বিচ্ছেদ হয়ে যাবে। 

বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...