আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
352 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
কয়েক বছর যাবত আমি একজনের সাথে রিলাশনে ছিলাম...

কিন্তু এক সময় নিজের ভুল বুজতে পারি এবং ফিরে এসে বিয়ের মাধ্যমে সব হালাল উপায়ে করতে চাইলে আমার কিছু দ্বিনীভাই আমি যেই মেয়েটির সাথে রিলশনে ছিলাম তাকেই বিয়ে করার পরামর্শ দেন। আমাদের ফ্যামিলিকে জানানোর পরে তারাও রাজি হয়। কিন্তু আমি দেশের বাইরে থাকায় বিয়ে কিছুটা পরে হবে,আমি দেশে ফেরত গেলে।

আমরা এরপর টুকটাক চ্যাট করতে থাকি প্রতিদিন। আমরা কোন ছবি দেয়া নেয়া করি না, অডিও ভিডিও কলে কথা বলি না। শুধুই চ্যাট করি এবং চ্যাট বলতে অশ্লীল কোন কথা না।

শুধু একে অন্যের খোঁজ খবর নেয়া এই আর কি

আমার প্রশ্ন হচ্ছে আমাদের দুই ফ্যামিলির সবাই রাজি শুধু আমার দেশে ফেরার অপেক্ষা এবং তাকে বিয়ে করা নিয়ে কারও কোন রকম সন্দেহ নেই। এই ক্ষেত্রে আমরা যে একটু চ্যাট করি তাও কি নাজায়েজ হবে??

1 Answer

0 votes
by (709,360 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিয়ে বহির্ভূত সকল প্রকার সম্পর্ক ও যোগাযোগ নারী পুরুষের হারাম ও নাজায়েয। একজন নারী একজন পুরুষের জন্য শুধুমাত্র বিয়ের মাধ্যমেই হালাল হতে পারে। বিয়ে ব্যতীত কোনো নারীকে নিয়ে কল্পনা করাও জায়েয হবে না। এমনকি বিয়ের ব্যাপারে নিশ্চিত হওয়ার পরও বিয়ের পূর্বে কোনো প্রকার সম্পর্ক রাখা যাবে না। 
https://www.ifatwa.info/4094 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
قَالَ أَبُو هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِنَّ اللَّهَ كَتَبَ عَلَى ابْنِ آدَمَ حَظَّهُ مِنَ الزِّنَا، أَدْرَكَ ذَلِكَ لاَ مَحَالَةَ، فَزِنَا العَيْنِ النَّظَرُ، وَزِنَا اللِّسَانِ المَنْطِقُ، وَالنَّفْسُ تَمَنَّى وَتَشْتَهِي، وَالفَرْجُ يُصَدِّقُ ذَلِكَ كُلَّهُ وَيُكَذِّبُهُ»
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “নিশ্চয় আল্লাহ বনি আদমের উপর যতটুকু যিনা লিখে রেখেছেন সে তা করবেই; এর থেকে কোন নিস্তার নেই। চোখের যিনা হচ্ছে- দেখা; জিহ্বার যিনা হচ্ছে- কথা, অন্তর কামনা করে ও উত্তেজিত হয় এবং যৌনাঙ্গ সেটাকে বাস্তবায়ন করে অথবা বাস্তবায়ন করে না।(সহীহ বুখারী-৬২৪৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 টুকটাক চ্যাট করলেও আপনার গোনাহগার হবেন। আপনি বিদেশ রয়েছেন, তাই আপনি উকিল নিয়োগের মাধ্যমে বিয়ে করে নেন। তাহলেই আপনার জন্য ঐ মহিলা হালাল হয়ে যাবে। অর্থাৎ আপনি একজন কে আপনার বিয়ের জন্য উকিল নিযুক্ত করেন, ঐ উকিল আপনার পক্ষ্য থেকে দুই সাক্ষীর সামনে ঐ মেয়েকে বিয়ে করে নেবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...