আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (14 points)
আসসালামুলাইকুম।

ঘটনা ১- চার/পাঁচ বছর আগে আমার বড় ভাগনীকে(বয়স ৯) কেউ যাদু করে বা জিন আছর করে।আমরা প্রথমে না বুঝে ডাক্তার দেখাই এবং অনেক হুজুর থেকে ওষুধ করালেও ভালো হয়নি।পরে,আমরা খাগড়াছড়ি গিয়ে একটা হুজুর কে দেখাই। তিনি বলেন  শয়তান গুলা রক্তের সাথে মিশে গেছে এবং তিনি পানীয় কিছু ঔষুধ ও তাবিজ দেন।এবং কিছু দিন পরে আল্লাহর রহমতে আমার ভাগনী ভালো হয়।
উল্লেখ, আমি তখন সেভাবে জানতাম না তিনি কুফরী করেন কি করেন না।

ঘটনা ২-গত এক বছর আমার বোনের বাসায় কিছু জিন সমস্যা করলেও গত দুই মাস সেটা বেড়ে যায়।আমার বোন ও ছোট ভাগনী(বয়স ৬)ঘুমালে ঘুমানোর মধ্যে সমস্যা করে আর শয়তান গুলা বাসায় প্রস্রাব করে দেয়।তিনি কিছু হুজুর দেখালেও সমস্যার সমাধান হয়নি। যার ফলে আমরা গত কিছু দিন আগে ঢাকা থেকে খাগড়াছড়ি যাই ওই হুজুরের কাছে।যেহেতু গতবার আমরা একটা উপকার পেয়েছি।উনি আমাদের কে জানান আমার বোন ও ছোট ভাগনীর কে কেউ যাদু করছে।পরে আমি উনাকে জিজ্ঞেস করি আপনি কি কোরআন-হাদীস দ্বারা চিকিৎসা করেন নাকি?তিনি বললেন কোরআন-হাদিস দিয়ে সব চিকিৎসা হয়না।তিনি যেটা যেভাবে দরকার সেটা সেভাবে চিকিৎসা করান।কুফরী বা যাদুর চিকিৎসা কুফরী দিয়েই করতে হয়।তখন আমার মনের মধ্যে খটকা লাগলো।আমি উনাকে জিজ্ঞেস করলাম এটাতে আমাদের গুনাহ হবে না?তিনি বললেন, না। কুফরী দিয়ে ক্ষতি করলে গুনাহ হবে।চিকিৎসা করলে গুনাহ হবে না।তারপরও আমি আমার পরিবারকে এটা থেকে বিরত থাকতে বলছি।কিন্তু, তারা গতবার উপকার পেয়েছে তাই তারা চিকিৎসা করাবে বলতেছে।আর হুজুর কিভাবে চিকিৎসা করায় সেটা আমাদের ভাবার দরকার নাই।

প্রশ্ন১: কুফরী দিয়ে কুফরীর চিকিৎসা কি করানো যায়?আর করানো গেলে সেটা গুনাহ হবে না? উনি যে বললেন, "কোরআন/ হাদীস থেকে কুফরী বা যাদু-টোনা জাতীয় সব চিকিৎসা করানো যায় না"এটি কতটুকু সত্য?কোরআন/হাদীসে কি কুফরী বা যাদুর সবধরনের চিকিৎসা নেই? এটি বিশ্বাস করলে কি ঈমান থাকবে?

প্রশ্ন২: কুফরী করে কারো ক্ষতি করলে তখন গুনাহ হবে কিন্তু চিকিৎসা করালে গুনাহ হবে না।এটি কতটুকু সত্য?
প্রশ্ন৩: কেউ যদি কোরআন/হাদীস দিয়ে চিকিৎসা করে সমাধান না পায়।সেক্ষেএে কি সাময়িক কুফরী দিয়ে চিকিৎসা করাতে পারবে?

প্রশ্ন৪:কুফরী দিয়ে চিকিৎসা করলে কি শুধু হুজুরেরই গোনাহ হবে? নাকি যারা করিয়েছে তাদের ও গোনাহ হবে?

প্রশ্ন৫:আমি কুফরীকে অপছন্দ করি এবং এইসবে জড়াতে চাই না।এখন আমার পরিবারকে বিষয়টা কিভাবে বোঝাতে পারি?আমার পরিবারের পুরুষরা বিদেশ থাকায় ফ্যামেলীর কাজ গুলা আমাকে করতে হয়।এক্ষেএে খাগড়াছড়ি থেকে ঔষুধ বা হুজুরকে ঢাকায় নিয়ে আসতে হলে আমাকেই গিয়ে নিয়ে আসতে হবে।এক্ষেএে, উনাকে নিয়ে আসলে আমার গোনাহ হবে কিনা?আমি পরিবারকে বলছি আমি এসব পারবোনা করতে।কিন্তু ,তারা গভীরভাবে এত কিছু ঠিকমত জানে না ও বোঝে না।এক্ষেএে পরিবারের সাথে আমার আচরন কেমন হওয়া উচিত?আমি কি হুজুরকে খাগড়ছড়ি থেকে ঢাকায় বাসায় নিয়ে আসতে সাহায্য করবো?

1 Answer

0 votes
by (697,280 points)
edited by
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)কুরআন মানব জাতীর জন্য শেফা স্বরূপ।সুতরাং কুরআন দ্বারা যে কোনো ধরণের রোগের চিকিৎসা করানো যাবে।কুরআন সকল প্রকার রোগের চিকিৎসা স্বরূপ। উনার বক্তব্য  "কোরআন/ হাদীস থেকে কুফরী বা যাদু-টোনা জাতীয় সব চিকিৎসা করানো যায় না" কথাটা সঠিক নয়। বরং জিবরাঈল আঃ রাসূল সাঃ কে জাদুর চিকিৎসা কুরআন দ্বারা শিখিয়েছেন। 
(২) কুফরী করে কারো ক্ষতি করলে তখন গুনাহ হবে কিন্তু চিকিৎসা করালে গুনাহ হবে না। এ বক্তব্যও সঠিক নয়। 
(৩)কেউ যদি কোরআন/হাদীস দিয়ে চিকিৎসা করে সমাধান না পেলে। সেক্ষেত্রে সাময়িকভাবে কুফরী দিয়েও চিকিৎসা করা যাবে না। 
(৪)  কুফরী দিয়ে চিকিৎসা করলে শুধু হুজুরেরই যে, গোনাহ হবে, তা নয়, বরং যারা করিয়েছে তাদের ও গোনাহ হবে।
(৫) উক্ত কাজে কোনো প্রকার সহায়তা করা আপনার জন্য জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,280 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...