আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
373 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (11 points)
السلام عليكم و رحمة الله و بركاته.

আমার পরিবারের মূল আয় আসে ব্যবসা থেকে। পরিবারের কর্তা ব্যবসার উদ্দ্যেশ্যে সুদী লোন নেন। এখান থেকেই আমাদের মেক্সিমাম খরচাদি চালাতে হয়। আমার পরিবারের আরেকজন সদস্যও এমন টুকটাক সুদী লোন নেন এবং তা কাজে লাগান।
পড়াশোনা -খাওয়া পড়ার জন্য আমার তাদের সাপোর্ট নিতে হয়, যেহেতু আমি উপার্জন করি না। মেয়ে হয়ে যেখানে সেখানে আয়ের জন্য যাওয়াও যায় না।
ইলম মাহরুম হয়ে যাওয়ার একটি কারণ হারাম খাওয়া। আমি কি আমার পরিবারে ৩ বেলা ইচ্ছানুযায়ী খেতে পারবো? নাকি একেবারে অল্প করে খাবো যতটুক খেয়ে বেচে থাকা যায়?
দোয়ায় রাখবেন যেনো আল্লাহ আমাদের হালালভাবে উপার্জনের তৌফিক দেন এবং আমি যেনো ইলমী যাত্রা থেকে ছিটকে না পড়ি।
.

একজন মেয়ে কি কি উপায়ে হালাল ইনকাম করতে পারে এটাও অনুগ্রহপূর্বক জানান।
জাযাকুমুল্লহু খইরুন জিদ্দান।

1 Answer

0 votes
by (709,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/5515 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা ভাই চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2362

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার খোরপোষ যাদের উপর ওয়াজিব যেমন আপনার পিতা,দাদা বা ভাই ইত্যাদি। তাদের ইনকাম হারাম হলে আপনি ত বেলা ইচ্ছানুযায়ী খেতে পারবেন। তবে বিলাসিতা করতে পারবেন না। তাদের হারাম টাকা দ্বারা আপনি বিলাসিতা করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...