আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,984 views
in সালাত(Prayer) by (10 points)
যদি আমি চার রাকাত সালাতের দুই রাকাতে বৈঠকে  আত্তাহিয়াতু পড়ে না দাঁড়িয়ে ভুলে দূরুদ শরিফের কিছু অংশ পড়ে ফেলি তখন কি করবো?

দুরুদ শরিফ মাঝখানে ছেড়ে দিয়ে তৃতীয় রাকাতে দাঁড়িয়ে যাবো?

নাকি দুরুদ এবং দোয়া মাসুরা সম্পন্ন করে সালাম ফিরাবো তারপর আবার তাকবীর বলে বাকি দুই রাকাত আদায় করবো।

নাকি সালাত বাতিল হয়ে যাবে??

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


চার রাকাত বা তিন রাকাতবিশিষ্ট নামাজে প্রথম বৈঠকে তাশাহহুদ পড়ার পর দরুদ শরীফ পাঠ করলে পরবর্তী রাকাত বিলম্ব হয়,যেহেতু সাথে সাথেই দাড়ানোর নিয়ম ছিলো,আর দরুদ শরীফ পাঠ করার কারনে দাড়ানোর ক্ষেত্রে কিছুটা বিলম্ব হলো,তাই সেজদায়ে সাহু ওয়াজিব হবে।    

তাশাহুদের পর শুধুমাত্র ৪২ হরফ পরিমাণ পড়লে তথা “আল্লাহুম্মা সাল্লিয়ালা মুহাম্মদ ওয়া আলা আলী মুহাম্মদ” পর্যন্ত পড়লে সেজদায়ে সাহু আবশ্যক হয়ে যায়। {আহসানুল ফাতওয়া-৮/২৯.৩০}
,
হাদীস শরীফে এসেছেঃ
  
عن الشعبي ، قال : من زاد في الركعتين الأوليين على التشهد فعليه سجدتا السه (مصنف ابن ابى شيبة، كتاب الصلاة، ما يقال بعد التشهد مما رخص فيه، رقم الحديث-3039

হযরত শাবী রহঃ বলেন-যে ব্যক্তি প্রথম দুই রাকাতের বৈঠকে তাশাহুদের পর কোন কিছু পড়ে, তাহলে তার উপর দুই সেজদা দেয়া আবশ্যক। তথা সেজদায়ে সাহু। {মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৩০৩৯}

বিস্তারিত জানুনঃ  
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি দরুদ শরিফ মাঝখানে ছেড়ে দিয়ে তৃতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে যাবেন।
কোনোভাবেই সেই বৈঠকে সালাম ফিরাবেননা।

,
আপনি যদি ঐ ২য় রাকাতেই দরুদ ও দোয়ায়ে মাছুরা শেষ করে নামাজের সালাম ফিরান,তাহলে সেই নামাজটি যদি ফরজ বা সুন্নাত নামাজ হয়,সেক্ষেত্রে আবার সেই চার রাকাত নামাজ আদায় করতে হবে।
আগের দুই রাকাত নামাজ নফল হবে।
,
আর যদি উক্ত চার রাকাত নামাজ নফল হয়,তাহলে আপনাকে আর নামাজ আদায় করতে হবেনা।

نعم اعتبرواكون كل شفع صلاة على حدة في حق القراءة احتياطا، وكذا في عدم لزوم الشفع الثاني قبل القيام إليه لتردده بين اللزوم وعدمه فلا يلزم بالشك ولذا يقطع على رأس الشفع إذا أقيمت الصلاة أو خرج الخطيب وكذا في بطلان الشفعة. (رد المحتار: 2/ 17، سعيد).
সারমর্মঃ
নফল নামাজে ৩য় রাকাতের জন্য দাড়ানোর আগে সেই শফয়ে ছানী তথা শেষ দুই রাকাত আবশ্যকীয় হয়না।    

(وقضى ركعتين لو نوى أربعا وأفسده بعد القعود الأول أو قبله) لأن كل شفع من صلاة التطوع صلاة على حدة والقيام إلى الثالثة بمنزلة تحريمة مبتدأة فيلزمه به ففساده لا يوجب فساد الشفع الأول؛ لأنه قد تم بالقعود ويلزمه قضاء الشفع الثاني لصحة شروعه فيه وإن أفسده قبل القعود الأول يلزمه قضاء الشفع الأول لصحة شروعه فيه ولا يلزمه الثاني لعدم شروعه فيه. (تبيين الحقائق: 1/ 174).
সারমর্মঃ
নফল নামাজের প্রত্যেক দুই রাকাত আলাদা নামাজের হুকুমে।
৩য় রাকাতের জন্য দাড়ানো নতুন তাকবিরে তাহরিমার ন্যায়।  
  
 كل شفع من التطوع صلاۃ علی حدۃ. (الفتاوی التاتارخانیة 2/ 297 زکریا).
সারমর্মঃ
নফল নামাজের প্রত্যেক দুই রাকাত আলাদা নামাজের হুকুমে।
,


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
যদি ইমামের পিছনে এই ভুল করি তখন করনীয়?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...