জবাব
بسم الله الرحمن الرحيم
চার রাকাত বা তিন রাকাতবিশিষ্ট নামাজে প্রথম বৈঠকে তাশাহহুদ পড়ার পর দরুদ শরীফ পাঠ করলে পরবর্তী রাকাত বিলম্ব হয়,যেহেতু সাথে সাথেই দাড়ানোর নিয়ম ছিলো,আর দরুদ শরীফ পাঠ করার কারনে দাড়ানোর ক্ষেত্রে কিছুটা বিলম্ব হলো,তাই সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
তাশাহুদের পর শুধুমাত্র ৪২ হরফ পরিমাণ পড়লে তথা “আল্লাহুম্মা সাল্লিয়ালা মুহাম্মদ ওয়া আলা আলী মুহাম্মদ” পর্যন্ত পড়লে সেজদায়ে সাহু আবশ্যক হয়ে যায়। {আহসানুল ফাতওয়া-৮/২৯.৩০}
,
হাদীস শরীফে এসেছেঃ
عن الشعبي ، قال : من زاد في الركعتين الأوليين على التشهد فعليه سجدتا السه (مصنف ابن ابى شيبة، كتاب الصلاة، ما يقال بعد التشهد مما رخص فيه، رقم الحديث-3039
হযরত শাবী রহঃ বলেন-যে ব্যক্তি প্রথম দুই রাকাতের বৈঠকে তাশাহুদের পর কোন কিছু পড়ে, তাহলে তার উপর দুই সেজদা দেয়া আবশ্যক। তথা সেজদায়ে সাহু। {মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-৩০৩৯}
বিস্তারিত জানুনঃ
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি দরুদ শরিফ মাঝখানে ছেড়ে দিয়ে তৃতীয় রাকাতের জন্য দাঁড়িয়ে যাবেন।
কোনোভাবেই সেই বৈঠকে সালাম ফিরাবেননা।
,
আপনি যদি ঐ ২য় রাকাতেই দরুদ ও দোয়ায়ে মাছুরা শেষ করে নামাজের সালাম ফিরান,তাহলে সেই নামাজটি যদি ফরজ বা সুন্নাত নামাজ হয়,সেক্ষেত্রে আবার সেই চার রাকাত নামাজ আদায় করতে হবে।
আগের দুই রাকাত নামাজ নফল হবে।
,
আর যদি উক্ত চার রাকাত নামাজ নফল হয়,তাহলে আপনাকে আর নামাজ আদায় করতে হবেনা।
نعم اعتبرواكون كل شفع صلاة على حدة في حق القراءة احتياطا، وكذا في عدم لزوم الشفع الثاني قبل القيام إليه لتردده بين اللزوم وعدمه فلا يلزم بالشك ولذا يقطع على رأس الشفع إذا أقيمت الصلاة أو خرج الخطيب وكذا في بطلان الشفعة. (رد المحتار: 2/ 17، سعيد).
সারমর্মঃ
নফল নামাজে ৩য় রাকাতের জন্য দাড়ানোর আগে সেই শফয়ে ছানী তথা শেষ দুই রাকাত আবশ্যকীয় হয়না।
(وقضى ركعتين لو نوى أربعا وأفسده بعد القعود الأول أو قبله) لأن كل شفع من صلاة التطوع صلاة على حدة والقيام إلى الثالثة بمنزلة تحريمة مبتدأة فيلزمه به ففساده لا يوجب فساد الشفع الأول؛ لأنه قد تم بالقعود ويلزمه قضاء الشفع الثاني لصحة شروعه فيه وإن أفسده قبل القعود الأول يلزمه قضاء الشفع الأول لصحة شروعه فيه ولا يلزمه الثاني لعدم شروعه فيه. (تبيين الحقائق: 1/ 174).
সারমর্মঃ
নফল নামাজের প্রত্যেক দুই রাকাত আলাদা নামাজের হুকুমে।
৩য় রাকাতের জন্য দাড়ানো নতুন তাকবিরে তাহরিমার ন্যায়।
كل شفع من التطوع صلاۃ علی حدۃ. (الفتاوی التاتارخانیة 2/ 297 زکریا).
সারমর্মঃ
নফল নামাজের প্রত্যেক দুই রাকাত আলাদা নামাজের হুকুমে।
,