আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পবিত্রতা (Purity) by (16 points)
১।পূর্বের http://www.ifatwa.info/19898 ফতোয়ায় বলা হয়েছে যে নিঃস্বার্থে যাকাত আদায় করতে হবে বা সুদের টাকা দান করে দিতে হবে। এখন আমাদের একজন আত্নীয় আছেন যিনি অনেক সময়ই সাহায্য চান।তাকে প্রায় সময়ই সাহায্য দিতে হয়।এখন আমাদের কাছে কিছু সুদের টাকা আছে।এখন যদি সুদের টাকা দিয়ে দেয় তাহলে অন্য টাকা থেকে সাহায্য করতে হচ্ছে না।এতে কি আমাদের স্বার্থ হাসিল হয়ে যাবে?নাকি সুদের টাকা  আদায় হবে?

২।ওযুর পর শরীরে ব্যবহৃত  পাউডার দিলে কি ঐ জায়গা ধুয়ে নামাজ পড়তে হবে?

৩।কাপড়ে পাউডার,সাবান লেগে থাকলে কি কাপড় এর ঐ জায়াগা ধুয়ে নামাজ পড়তে হবে?
৪।মুখ দিয়ে(দাঁতের মাড়ি থেকে) কি পরিমাণ রক্ত বের হলে ওযু ভেঙে যাবে?

৫। কাপড়ে রক্ত লাগলে কি কাপড় নাপাক হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)যিনি আপনার নিকট সর্বদা টাকা চান, তিনি যদি নিতান্তই গরীব মিসকিন হন, তাহলে আপনি উনাকে যাকাত বা সুদের টাকা দিতে পারবেন। তবে উনার কাছ থেকে উক্ত টাকার বিনিময়ে কিছু হাসিল করা যেমন, ঘরের কাজকর্ম করা, বা ভিন্ন কিছূ করানো, এসব আপনি উনার মাধ্যমে করাতে পারবেন না। 
(২) ওযুর পর শরীরে ব্যবহৃত পাউডার দিলে ঐ জায়গা ধুয়ে নামাজ পড়ার প্রয়োজন নাই। কেননা ফাউডার সাধারণত নাপাক হয় না। তবে হ্যা, কোনো ফাউডার সম্পর্কে নাপাকির পূর্ণ ইয়াকিন বিশ্বাস থাকলে উক্ত ফাউডার দিয়ে নামায হবে না যদি তা একদিন দিরহাম জায়গা থেকে বেশী জায়গা পরিমাণ প্রশস্ত হয়। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/118

(৩) কাপড়ে পাউডার,সাবান লেগে থাকলে,কাপড় এর ঐ জায়াগা ধুয়ে নামাজ পড়তে হবে না। তবে হ্যা, কোনো সাবান বা ফাউডার সম্পর্কে নাপাকির পূর্ণ ইয়াকিন বিশ্বাস থাকলে উক্ত সাবান বা ফাউডার যদি কাপড়ে একদিন দিরহাম জায়গা থেকে বেশী পরিমাণ জায়গা প্রশস্ত হয়। তাহলে উক্ত কাপড় নিয়ে নামায হবে না। 

(৪) মুখ দিয়ে যদি এই পরিমাণ রক্ত বের হয়, যা প্রাবহিত হয়ে যায়, তাহলে উক্ত রক্ত বের হওয়ার দ্বারা অজু নষ্ট হয়ে যাবে। 

(৫) কাপড়ে এক দিরহাম থেকে বেশী পরিমান জায়গা জুড়ে যদি রক্ত থাকে, তাহলে ঐ কাপড় নিয়ে নামায হবে না।  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...