0 votes
13 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম,
আমার একটা প্রশ্ন ছিল। আমি শুনেছি যে একজন নারী pregnant থাকা অবস্থায় প্রসব ব্যাথা নিয়ে যদি মৃত্যু বরণ করে তাহলে নাকি সে শহীদের মযার্দা পায়। এটা কতটুকু সত্য? আর সেই নারী কি বিনা হিসেবে জান্নাতে যাবে?

1 Answer

0 votes
by (203,080 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত উবাদাহ ইবনে সামাত রাযি থেকে বর্ণিত
عن عبادة بن الصامت ، أن رسول الله صلى الله عليه وسلم قال : " ما تعدون الشهيد فيكم ؟ قالوا : الذي يقاتل فيقتل في سبيل الله عز وجل ، فقال الرسول صلى الله عليه وسلم : " إن شهداء أمتي إذا لقليل ، القتيل في سبيل الله شهيد ، والمطعون شهيد ، والمبطون شهيد ، والمرأة تموت بجُمع شهيد " رواه الإمام أحمد (5/315)
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা শহীহ বলতে কি বুঝ? সাহাবারা বললেন,যারা আল্লাহর রাস্তায় যুদ্ধ করে মারা যায়, তারাই শহীদ। রাসূলুল্লাহ সাঃ বললেন, আমার উম্মতের শহীদরা নিতান্তই কম।আল্লাহর রাস্তায় যারা মারা যাবে, তারা শহীদ। ভাইরাস রোগে যারা মারা যাবে, তারা শহীদ। পেঠের রোগে যারা মারা যাবে, তারা শহীদ। আর কোনো সন্তান জন্মের সময় মারা যাবে, তারা শহীদ। ( মুসনাদে আহমদ-৫/৩১৫)

সন্তান গর্ভে থাকা অবস্থাতে যেকোনো এবাদত করলে সাওয়াব এজন্য বেশি হয়, কেননা এতে কষ্ট বেশী হয়। 

হযরত আবূ হুরাইরা রাযি. বর্ণনা করেন: মহানবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন: নারী যদি সময় মত পাঁচ ওয়াক্ত নামায আদায় করে, রমযান মাসে রোযা রাখে, সতীত্ব রক্ষা করে এবং স্বামীর আনুগত্য করে তাহলে (কিয়ামতের দিন) সে জান্নাতের (আট দরজার) যে কোন দরজা দিয়ে প্রবেশ করতে পারবে। (সহীহ ইবনে হিব্বান- হাদীস নং ৪১৩৯)
বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/480

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সন্তাম জন্মের সময়ে কোনো নারী মারা সে অবশ্যই শাহাদতের মর্যাদা পাবে,এবং জান্নাতে প্রবেশ করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস করো, যদি তোমরা না জানো। সূরা নাহল-৪৩

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন।

Related questions

...