আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (10 points)
closed by

গত অর্থ বছরের যাকাত হিসেব করে দেয়া শেষ। এখন এই বছরে এসে গত চন্দ্র বছরের আগে পেমেন্টকৃত মূল টাকা ফেরত পেলে সেই টাকার কি যাকাত দিতে হবে?

ইভ্যালিতে পেমেন্ট করি বাইকের অজানা বসত চেক রিফান্ড নেই। এখন সুদ এর টাকা বাদ দিয়ে মুল টাকার কি যাকাত দিতে হবে?

বিঃদ্রঃ আমি সুদের টাকা যেভাবে খরচ করতে হয় সেটা ইন্সাআল্লাহ সেভাবে খরচ করবো। 

closed

1 Answer

0 votes
by (671,240 points)
selected by
 
Best answer
জবাব
بسم الله الرحمن الرحيم 


এটির উপর পাওনা টাকার বিধান আরোপ হবে।
তাই আগে আমরা পাওনা টাকার উপর যাকাতের বিধান জেনে নেইঃ

অন্যকে যে টাকা কর্জ হিসেবে দেওয়া হয়েছে বা ব্যবসায়ী কোনো পণ্য বাকিতে বিক্রয় করেছে এই পাওনা টাকা পৃথকভাবে বা অন্য যাকাতযোগ্য সম্পদের সাথে মিলিতভাবে নিসাব পূর্ণ করলে তারও যাকাত দিতে হয়। 
পাওনা উসূল হওয়ার পর ওই টাকার যাকাত আদায় করা ফরয হয়। তার আগে আদায় করা জরুরি নয়, তবে আদায় করলে যাকাত আদায় হয়ে যাবে।
উপরোক্ত ক্ষেত্রে পাওনা উসূল হতে যদি কয়েক বছর সময় অতিবাহিত হয়ে যায় তাহলে উসুল হওয়ার পর বিগত সকল বছরের যাকাত আদায় করা ফরয হয়। 

হাদিস শরিফে এসেছে,

عن الحسن، قال: سئل علي عن الرجل يكون له الدين على الرجل قال: يزكيه صاحب المال

‘হাসান (রহ.) থেকে বর্ণিত, আলী (রা.) কে ঐ ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হল যার অপরের কাছে পাওনা রয়েছে। তিনি বললেন, মালের মালিকের (ঐ মালের) যাকাত দিতে হবে।’ [মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস: ১০২৪৬]

আরো জানুনঃ  
মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১১১-৭১১৩,৭১২১,৭১২৩,৭১২৮; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৪৮৪-৪৮৬
মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৪৭, ১০৩৫৬
মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১১৬,৭১২৯,৭১৩১; মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৪৬,১০৩৫৬

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত টাকা যেহেতু আপনার হস্তগত হয়েছে,তাই এখন আপনি সেই টাকার আড়াই পার্সেন্ট যাকাত আদায় করবেন।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...