ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইমাম নববী রাহ লিখেন,
مذهبنا ومذهب الجمهور جواز التسمية بأسماء الأنبياء والملائكة صلوات الله وسلامه عليهم أجمعين ولم ينقل فيه خلاف إلا عن عمر بن الخطاب رضي الله عنه أنه نهى عن التسمية بأسماء الأنبياء . وعن الحارث بن مسكين أنه كره التسمية بأسماء الملائكة . وعن مالك كراهة التسمية بجبريل وياسين . دليلنا : تسمية النبي صلى الله عليه وسلم ابنه إبراهيم , وسمى خلائق من أصحابه بأسماء الأنبياء في حياته وبعده , مع الأحاديث التي ذكرناها , ولم يثبت نهي في ذلك عن النبي صلى الله عليه وسلم فلم يكره" انتهى من "المجموع" (8/417)
মর্মার্থ-
ফিরিস্তাদের নাম দ্বারা বা পূর্ববর্তী নবীদের নাম দ্বারা কারো নাম রাখা নাজায়েয নয়। বরং জায়েয রয়েছে। কেননা নাজায়েয হওয়ার কোনো প্রমাণ আমাদের সমনে নেই। (শেষ)
হ্যা, কেউ কেউ ফিরিস্তাদের নাম দ্বারা নাম রাখাকে মাকরুহ বলে থাকেন।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফিরিস্তাদের নাম দ্বারা কারো নাম না রাখাই উত্তম।