আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
395 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম

১) আমি হানাফি মাজহাব অনুসরন করার চেষ্টা করি আগে আহলে হাদিস ছিলাম । আমি কি ইচ্ছা করলে(নফসের পুজা না করে) কোন মাসালায় অন্য মাজহাব কে ফলো করতে পারব ?

২) আমি কি হানাফি হয়ে রাফায়েল ইয়াদাইন করতে পারব ? [ অসংখ্য হাদিস+সালাফদের আমল+ বর্তমান বড় বড় অধিকাংশ আলেম+ দ্বীনই ভাইয়ের আমল দেখে নিজের মনে প্রশ্ন উঠে- মাজহাব মানতে গিয়ে আমি এত নেকি বাদ দিতেছি ]

৩) শুধু ১ মাজহাব মানার ক্ষেত্রে একটা কথা প্রায়ই বলা হয় যে - মানুষ ২ ধরনের ১) মুজতাহিদ ২) মুকাল্লিদ । আমার প্রশ্ন মুকাল্লিদ তো ২ ধরনের হতে পারে । যেমনঃ ১) আপনারা জানেন বাংলাদেশে ইসলামি বইয়ের বিপ্লব হয়েছে । এমন অনেক জেনারেল ভাই আছে যারা কুরান,তাফসির,হাদিস,রিয়াদুস সালেহিন,... ইত্যাদি পরেছে বা পরছে নিয়মিত অনেকে আবার অনলাইনে আলিম কোর্স করছে বা অনেকে কওমি মাদ্রাসায় দাওরা পাশ বা আরও উপরের লেভেল পর্যন্ত পড়া লেখা আছে এবং নিয়মিত পড়া লেখা করছে । তারা হাদিসের পরিভাষা বুঝে । মানে মান নির্ণয় করতে পারে না তবে বিভিন্ন প্রকারভেদের সম্পর্কে ধারণা আছে , অনেক সময় এমন হয় একটি হাসিদকে অনেক মুহাদ্দিস সহিহ/হাসান বলেছেন আবার অনেকে যইফ বলেছেন - এইসব সে জানে বা দরকার হলে অনুসন্ধান করে জানার(মুহাদ্দিসদের মত) যোগ্যতা আছে ২) যারা শুধু শুক্রবারে ওয়াজ শুনে আর মাফিলে যায় বা মোবাইল এ ওয়াজ শুনে কিন্তু নিয়ম মাফিক পড়া লেখা নেই ।

এই ২ প্রকারের মুকাল্লিদের শর্ত কি এক নাকি প্রথম প্রকারের জন্য মুক্ত তাকলিদ জায়েজ ?

৪) রাস্তার ডান পাশ দিয়ে হাটা কি সুন্নাহ ?

1 Answer

0 votes
by (710,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)আপনি কিভাবে বুঝবেন যে, আপনি নফসের পুজা করতেছেন না? এ জন্য নিরাপদ হল, আপনি সকল মাসআলায় কোনো এক মাযহাবকে মেনে নিবেন। 
(২) আপনি হানাফি হয়ে রফউল ইয়াদাইন করতে পারবেন না। 

(৩) আপনার বর্ণিত এ দুই প্রকার তাকলীদ প্রায় একই। কেননা অভিজ্ঞতায় আমরা দেখেছি যে, আপনার বর্ণিত প্রথম প্রকার মুকাল্লিদের মধ্যে পাঁচটি শর্ত পাওয়া যায় না। 
পাঁচটি বিষয় হল এই যথা- (১) তাফসীর(২)হাদীস ও হাদীসের রাবী(৩)আরবী ভাষা(৪)সালাফে সালেহীনদের বর্ণনাকৃত মাসাঈল ও তাদের মন্তব্য সমূহ।(৫)এবং কুরআন-হাদীস থেকে কিয়াস করে হুকুম বের করার যোগ্যতা। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4125

(৪)রাস্তার ডান পাশ দিয়ে হাটা এমনকি প্রত্যেক বিষয়ে ডান দিকে কাজ করাই সুন্নাহ। ডানকে আল্লাহর রাসূল সাঃ ভালবাসতেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 189 views
...