বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)বাচ্চাদের কাপড়ে যদি প্রস্রাব লেগে থাকে কিন্তু তা যদি দৃশ্যমান না হয় অর্থাৎ বোঝা না যায় প্রস্রাব যে আছে, তাহলে সেই কাপড় নিজের কাপড়ে লাগলে যদি আপনার কাপড় না ভিজে থাকে,তাহলে আপনার কাপড় নাপাক হবে না।
(২)কাপড়ে নাপাকি লাগলে ধোয়ার পর ভেজা থাকলে উক্ত কাপড় পবিত্র হয়ে যায়।
(৩)যখন কেউ কুরআন তিলাওয়াত করবে,তখন কুরআন তিলাওয়াত শুনতে হবে।
কুরআন শ্রবণের বিধান সম্পর্কে ফুকাহায়ে কেরামদের মধ্যে মাতবিরোধ রয়েছে।হানাফি মাযহাবের উলামায়ে কেরাম বলেন,ওয়াজিব।এবং বিধান কেফায়া পর্যায়ের বিধান। হাম্বলী মাযহাব মতে মুস্তাহাব।
সুতরাং যারা ওয়াজিব বলেন,তাদের মাযহাব অনুযায়ী কুরআন শ্রবণের সময় নিশ্চুপ থেকে শ্রবণ না করলে শ্রবণকারী গোনাহগার হবে।আর যারা মুস্তাহাব বলেন,তাদের মতে শ্রবণ না করলেও গোনাহ হবে না।