আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
311 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (59 points)
আমি ইন্টারন্যাশনাল ফি পেমেন্ট করতে এসিস্ট করি। আমাকে একজন ধরুন ১০ হাজার টাকা দিয়েছে ১০০ ডলার পে করার জন্য। এখানে আমি শুধু তাকে ডলার দিচ্ছি ব্যাপারটা এমন না। ডলার ম্যানেজ করে কার্ড দিয়ে সে ডলার পেমেন্টের ব্যবস্থা আমি করে দিচ্ছি। আমার নিজের কার্ড নেই। কার্ড আছে এমন একজনকে দিয়ে পে করে দিই। অর্থাৎ এদুজনের মধ্যে মধ্যসত্ত্বভোগী হয়ে আমি আমার কমিশন পাই। তো এভাবে অনেকের ইন্টারন্যাশনাল ফি পেমেন্ট করেছি। এমন একজন কাস্টমার জানান যে করোনার কারণে তার টেস্ট ক্যান্সেল করা হয়েছে, কার্ডে ডলার রিফান্ড করে দিবে। তো এখানে আমার দুটি প্রশ্ন-

যার কার্ড দিয়ে পেমেন্ট করিয়েছি সে যদি কোনো রিফান্ড পায়নি জানায় এরপরও কি  আমি রিফান্ড করতে বাধ্য? উল্লেখ্য- কার্ডধারী, রিফান্ডকারীর মধ্যে কে মিথ্যা  বলছেন তা নিশ্চিত বলা যাচ্ছে না।
কার্ডধারী ডলার রিফান্ড অনুযায়ী টাকা ফেরত দিলেন। এখন আমি শুধু ওই টাকা কাস্টমারকে ফেরত দিচ্ছি। বাকি যেটা আমার কমিশন হিসেবে ছিল তা আমি রেখে দিয়েছি। কেননা আমার সাথে তার কথা হয়েছিল পেমেন্টটা করে দেয়া নিয়ে, সেটা আমি করেছিলামও। আমার তরফের সার্ভিস আমি দিয়েছি। এটা কি রাখা ঠিক আছে। ঠিক না হলে কাস্টমার যদি রাজি হয় যে হ্যাঁ আপনার কমিশনটুকু রাখতে পারেন, তাহলে কি রাখতে পারবো? অনেক বড় প্রশ্ন করার জন্য দুঃখিত। জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


ইমাম বুখারী রাহ বলেনঃ

" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ 
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)

তরজমাঃইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃকোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।
ইবনে সিরীন রাহ বলেনঃযখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে।এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।
নবী কারীম সাঃবলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় ।
(সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম)

★কমিশন ফিস নির্দিষ্ট হওয়ার শর্তে যেহেতু কমিশন ভিত্তিক ব্যবসা কিংবা এজেন্টদের কমিশন জন্য নির্ধারিত ফিস জায়েয।
তাই প্রশ্নে উল্লেখিত সুরতে কমিশনের পরিমান নির্দিষ্ট  হলে জায়েজ হবে।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (59 points)
নেয়ার সময় বলেছি যে ডলার কিনে বাকি যা থাকবে তা আমার চার্জ। যেহেতু ডলার আপ-ডাউন করে তাই নির্দিষ্ট করা কঠিন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...