আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (51 points)
reshown by

কাল রাতে হঠাৎই ঘুম ভেঙ্গে যাওয়ায় চোখ খুলি এবং খোলার সাথে সাথেই একটি বিড়াল দেখতে পাই। আমার খাটের পাশে আমার পড়ার টেবিল তো পায়ার মাঝ দিয়ে দেখতে পাই এবং প্রচণ্ড জোরে চিৎকার করে আম্মু আম্মু করতে থাকি। পাশে বোন ছিল, সে আমার চিৎকারে উঠে পড়ে। তখন ওর দিকে ফিরে তাকাই। অতঃপর সময় দেখতে আবার টেবিলের দিকে পাশ ফিরাই। তখন বিড়াল আর ছিল না।

তখন ১:৪৭AM বাজে। আমার ঘরের জানালা আটকানো ছিল। দরজা ভিজানো ছিল , পুরোপুরি লাগানোই তবে সিটকিনি লাগানো ছিল না। দরজার নিচে সামান্য ফাঁকা আছে।

বিড়ালটা পুরো সাদা ছিল। শুধুমাত্র চোখের উপরে খানিকটা কালো আর গায়ে খানিকটা কালো ছিল। সাদা বিড়ালই বলা চলে।।

এখন বিড়ালটা কি সাধারণ বিড়াল নাকি জ্বীন??

 

(আমার বোন বলছিল এবং আমারও তখন মনে হচ্ছিল যখন দেখেছিলাম জ্বীন হতে পারে)

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


জিন শব্দের অর্থ হলো গোপন। জিনেরা মানুষের দৃষ্টিতে অদৃশ্য থাকে বলেই এর নাম জিন। আল কুরআনে আল্লাহ বলেছেন, তারপর যখন রাত তার ওপর আচ্ছন্ন হল। [সূরা আল আনআম : ৭৬] 

এ আয়াতে ব্যবহৃত জান্না শব্দের অর্থ হল, আচ্ছন হওয়া, ঢেকে যাওয়া, গোপন হওয়া। জিনকে আমরা দেখতে না পাওয়ার বিষয়টি আল্লাহ পবিত্র কুরআনের অন্যত্র বর্ণনা করেছেন। তিনি বলেছেন, নিশ্চয় সে ও তার দলবল তোমাদের দেখে যেখানে তোমরা তাদের দেখ না। [সূরা আল আরাফ : ২৭]

 মানুষের মধ্যে যেমন প্রকারভেদ রয়েছে, নানা জাতি উপজাদি ও সম্প্রদায় রয়েছে, তেমনি জিন জাতির মধ্যে ভিভক্তি রয়েছে। রাসূলুল্লাহ সা. এ সম্পর্কে বলেন : জিন জাতি তিন প্রকার। এক. যারা শূন্যে উড়ে বেড়ায়। দুই. কিছু সাপ ও কুকুর।

 তিন. মানুষের কাছে আসে ও চলে যায়। [তাবারানি] প্রখ্যাত হাদিস বিশারদ শায়খ আলবানি রহ. হাদিসটিকে সহিহ বলেছেন। জিনদের ক্ষমতার মধ্যে রয়েছে তারা, বিভিন্ন প্রাণীর রূপ ধারণ করতে পারে। জিনদের একটি গ্রুপ সর্বদা সাপ ও কুকুরের বেশ ধারণ করে চলাফেরা করে মানব সমাজে। এটা তাদের স্থায়ী রূপ। হাদিস বিশারদদের মতে জিনদের কয়েক টি শ্রেণি আছে। যেমন সাধারন জিন, আমির জিন (এরা মানুষের সাথে থাকে), শয়তান- এরা অবাধ্য, উদ্ধত, ইফরিত জিন এরা শয়তানের চাইতেও বিপদজনক।

বিস্তারিত জানুনঃ  
https://ifatwa.info/11831/
,
★প্রশ্নে উল্লেখিত বিড়ালটি আপনার মনের স্রেভ  ভাবনা হতে পারে।
আবার সত্যিই জিন হতে পারে।
কোনো সমস্যা নেই।
,
আপনি তিন কুল তিনবার করে পড়ে পুরো শরীর মাসাহ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...