আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক) সফরে কোনো নামায ওয়াক্তের আগে পড়া যাবে? যদি আমি বাস জার্নিতে থাকি। আর বাস হোটেল বিরতি তে থাকে৷ আর পরে বাস ছাড়লে আমি তো আর ভালো ভাবে নামায পড়তে পারবো না। আমি আসরের নামায 3টার একটু পরে পড়েছি। কিন্তু সেটা হানাফি বাদে অন্য 3মাযহাব এর আসরের সময় শুরুর আগেই। ( তাদের মাযহাবে আসরের শুরুর সময় ৩ঃ১৭ এখন)
খ) খাওয়ার আগে পরে বা খাওয়ার সময় পানি পান করার সুন্নত কি? কি পরিমান?
গ) খাওয়ার সময় লবণ খাওয়ার সুন্নত কি?
ঘ) মধু,  কালিজিরা খাওয়ার সুন্নত সময় কখন?

ঙ) কিভাবে পড়া বেশি মনে রাখা যায়? কিছু উপায় বলুন শায়েখ।

চ) হাত তালি দেওয়া জাযেয? বা কখন জাযেয? একটা মাহফিল এ দেখলাম আব্দুল মালেক সাহেব এর নাম বলার পরে সবাই তালি দিলো। ঘটনাটি ভারতে ঘটেছে
closed

1 Answer

+1 vote
by (707,840 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(ক)
নামাযের ওয়াক্তের আগে আছরের নামায পড়া জায়েয হবে না। বরং সময়মত যানবাহনে নামায পড়তে হবে। 

https://www.ifatwa.info/573 নং ফাতাওয়ায় অামরা বলেছি যে,
এ সম্পর্কে ফাতওয়ায়ে রাহমানিয়াতে(১/৩৪৮পৃঃ) সবিস্তারে বর্ণিত আছে,প্রয়োজনীয় অংশ নিচে উল্লেখ করা হচ্ছে......
এখানে তিনটি বিষয় জেনে রাখার দরকারঃ
১মঃ দাঁড়িয়ে নামায পড়া ।
২য়ঃ কিবলার দিকে মুখ রাখা ।
৩য়ঃ নিয়ম মুতাবিক রুকু-সিজদা সহ নামায পড়া । অর্থাৎ, ইশারায় রুকূ সিজদা না করা । 
যদি ট্রেন বা লঞ্চে বা বাসে উল্লেখিত তিনটির কোন একটি করা সম্ভব না হয়, তাহলে সে নামায ত্রুটিপূর্ণ অবস্থায় পড়ে নিবে । কিন্তু পরে দোহরানো জরুরী হবে।

https://www.ifatwa.info/1548 নং ফাতাওয়ায় অামরা বলেছি যে,
হানাফি মাযহাবে গ্রহণযোগ্য মতানুসারে আসর দুই মিছিলের পর পড়া মুস্তাহাব।তবে এক মিছিলের পর যদি কেউ পড়ে নেয় তাহলেও আদায় হয়ে যাবে। কিন্তু সাধারণত উত্তম হচ্ছে আসরকে দুই মিছিলের পর পড়া।(আহসানুল ফাতাওয়া ২/১১৩)বিস্তারিত জানতে ভিজিট করুন-৭০৫

যেহেতু উত্তম হল,আসরের নামাযকে দুই মিছিলের পর পড়া।তাই ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত নামায-রোযার চিরস্থায়ী ক্যালেন্ডার দেখে নামায আদায় করবেন।অন্যান্য মাযহাবে এক মিছিলের সময় তথা আমাদের আসরের সময় থেকে এক ঘন্টা পূর্বে আসরের নামায আদায় করার কথা বর্ণিত রয়েছে।(শেষ)

(খ)
খাওয়ার আগে এতটুক পানি পান করা যাতে গলা ভিজে যায়,এবং খাবারের শেষে এতটুকু পানি পান করা যাতেকরে মুখ গলা পরিস্কার হয়ে যায়।এটাকে সুন্নত না বলে খাওয়ার আদব বলতে হবে।

(গ)
খাওয়ার সময় লবন খাওয়া সুন্নত নয়। 

(ঘ) এগুলোর সুন্নত কোনো সময় নির্ধারিত হয়নি।তবে খেজুরের বেলায় বলা হয়েছে যে, সকাল খেতে।

(ঙ)
গোনাহ তরক করলে অটোমেটিক পড়া স্বরণে থাকবে।

(চ)
হাত তালি সম্পর্কে মতবেদ রয়েছে।তবে হানাফি ফিকহ অনুযায়ী হাত তালি দেওয়ার কোনো বৈধতা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
উস্তাদ গাড়িতে কিভাবে পড়তে হবে নামায সেটা জিজ্ঞেস করিনাই। জাযাকাল্লাহ খাইরান। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...