আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।

সম্মানিত বিজ্ঞ মুফতিয়ানে কেরাম!

আমার আব্বু আমার মামার কাছ থেকে একটি জমি কিনে এবং মামাকে জমির মূল্য হিসেবে ১০ লক্ষ টাকা দেয়।কিন্তু পরবর্তীতে জমিটিতে সমস্যা থাকায় এবং এটি আব্বুর রাখতে ইচ্ছে হচ্ছে না বিধায় মামাকে বলে জমি আব্বু রাখবে না এবং টাকা ফেরত দিয়ে দিতে।মামা বলে জমি অন্য কাউকে বিক্রি করতে পারলে আব্বুর টাকা আব্বুকে দিয়ে দিবে।কারণ মামা তখন টাকাটা খরচ করে ফেলেছিল।।২ বছর অতিবাহিত হয়েছে কিন্তু জমি বিক্রি করতে না পারায় মামা আব্বুকে টাকা হস্তান্তর করে নি।।।মাঝে মধ্যে আব্বুর টাকার প্রয়োজন হলে ২০/২৫ হাজার টাকা দেন যেহেতু জমি বিক্রি হলে আব্বুকে ১০ লক্ষ টাকা ফেরত দিবেন।।এখন কি আব্বুর ওই টাকার যাকাত আদায় করতে হবে?কিন্তু টাকা তো আব্বুকে হস্তান্তর করেন নি!

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি আপনার বাবা সেই জমি আপনার মামার কাছে হস্তান্তর করে না দেয়,তাহলে সেই জমির মালিক তো এখনো আপনার বাবা নিজেই।
তাই এক্ষেত্রে উক্ত ১০ লক্ষ টাকার যাকাত আপনার বাবার উপর আসবেনা।
,
হ্যাঁ যদি আপনার বাবা সেই জমিটিকে আপনার মামার কাছে একেবারে ফিরিয়ে দেয়,হস্তান্তর করে দেয়,তাহলে সেই ১০ লক্ষ তার পাওনা টাকা।
,
এটির উপর পাওনা টাকার বিধান আরোপ হবে।

অন্যকে যে টাকা কর্জ হিসেবে দেওয়া হয়েছে বা ব্যবসায়ী কোনো পণ্য বাকিতে বিক্রয় করেছে এই পাওনা টাকা পৃথকভাবে বা অন্য যাকাতযোগ্য সম্পদের সাথে মিলিতভাবে নিসাব পূর্ণ করলে তারও যাকাত দিতে হবে। 
পাওনা উসূল হওয়ার পর ওই টাকার যাকাত আদায় করা ফরয হয়। তার আগে আদায় করা জরুরি নয়, তবে আদায় করলে যাকাত আদায় হয়ে যাবে।
উপরোক্ত ক্ষেত্রে পাওনা উসূল হতে যদি কয়েক বছর সময় অতিবাহিত হয়ে যায় তাহলে উসুল হওয়ার পর বিগত সকল বছরের যাকাত আদায় করা ফরয হয়। 

হাদিস শরিফে এসেছে,

عن الحسن، قال: سئل علي عن الرجل يكون له الدين على الرجل قال: يزكيه صاحب المال

‘হাসান (রহ.) থেকে বর্ণিত, আলী (রা.) কে ঐ ব্যক্তি সম্পর্কে জিজ্ঞাসা করা হল যার অপরের কাছে পাওনা রয়েছে। তিনি বললেন, মালের মালিকের (ঐ মালের) যাকাত দিতে হবে।’ [মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিস: ১০২৪৬]

আরো জানুনঃ  
মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১১১-৭১১৩,৭১২১,৭১২৩,৭১২৮; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৪৮৪-৪৮৬
মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৪৭, ১০৩৫৬
মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১১৬,৭১২৯,৭১৩১; মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৪৬,১০৩৫৬

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে এখনই সেই টাকার  যাকাত আপনার বাবার উপর ফরজ হবেনা।
সেই টাকা হস্তগত হওয়ার পর যাকাত ফরজ হবে,তবে সেই সময় বিগত বছর গুলোরও যাকাত আদায় করতে হবে।

★★উক্ত টাকার যাকাত এখনই আপনার বাবাকে দিতে হচ্ছে না।কেননা আপনার বাবার উপর যাকাত ওয়াজিব হচ্ছে না।বরং যখনই উক্ত টাকা আপনার বাবার হস্তগত হবে,তখন পূর্বের সকল বৎসরের যাকাত আপনার বাবা আদায় করে নিবে।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown
জাযাকাল্লাহু খাইরান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...