ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তাহাজ্জুদের পূর্বে ঘুমানো উত্তম হলেও তাহাজ্জুদের পূর্বে ঘুমানো জরুরী নয়।এব তাহাজ্জুদের পরে ঘুমানোও জরুরী নয় বরং উত্তম।(আহসানুল ফাতাওয়া ৩/৪৯৩)
কেননা আল্লাহ পাক দিনকে বানিয়েছেন কাজ করার জন্য এবং রাত্রকে বানিয়েছেন বিশ্রাম গ্রহণের জন্য। তাই রাত্রে আমাদেরক ঘুমাতে হবে। এবং শেষরাত্রে এশা'র ওয়াক্ত শেষ হওয়ার পর থেকে নিয়ে ফজরের ওয়াক্ত শুরুর পূর্ব পর্যন্ত যে কোনো এক মুহুর্তে ২-১২/২০রা'কাত নামায পড়তে হবে এবং পড়াটা সুন্নাত।
আল্লাহ তা'আলা বলেনঃ-
ﺇِﻥَّ ﻧَﺎﺷِﺌَﺔَ ﺍﻟﻠَّﻴْﻞِ ﻫِﻲَ ﺃَﺷَﺪُّ ﻭَﻁْﺀًﺍ ﻭَﺃَﻗْﻮَﻡُ ﻗِﻴﻠًﺎ
নিশ্চয় এবাদতের জন্যে রাত্রিতে উঠা প্রবৃত্তি দলনে সহায়ক এবং স্পষ্ট উচ্চারণের অনুকূল।(সূরা মুযযাম্মিল-০৬)
ইমাম কুরতুবী রাহ বলেনঃ-
ﻭﻗﺎﻝ ﺃﻳﻀًﺎ : ﻭﻗﺎﻟﺖ ﻋﺎﺋﺸﺔ، ﻭﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺃﻳﻀًﺎ، ﻭﻣﺠﺎﻫﺪ : ﺇﻧﻤﺎ ﺍﻟﻨﺎﺷﺌﺔ ﺍﻟﻘﻴﺎﻡ ﺑﺎﻟﻠﻴﻞ ﺑﻌﺪ ﺍﻟﻨﻮﻡ . ﻭﻣﻦ ﻗﺎﻡ ﺃﻭﻝ ﺍﻟﻠﻴﻞ ﻗﺒﻞ ﺍﻟﻨﻮﻡ ﻓﻤﺎ ﻗﺎﻡ ﻧﺎﺷﺌﺔ .
হযরত আয়েশা ও ইবনে আব্বাস রাঃ বলেনঃ "নাশিয়াহ"হল ঘুমের পর তাহাজ্জুদের নামজের জন্য দাড়ানো।যে ঘুমানো পূর্বে নামাযে দাড়াবে সে নাশিয়াহ হবেনা।
আল্লাহ তা'আলা বলেনঃ-
ﻭَﻣِﻦَ ﺍﻟﻠَّﻴْﻞِ ﻓَﺘَﻬَﺠَّﺪْ ﺑِﻪِ ﻧَﺎﻓِﻠَﺔً ﻟَّﻚَ ﻋَﺴَﻰ ﺃَﻥ ﻳَﺒْﻌَﺜَﻚَ ﺭَﺑُّﻚَ ﻣَﻘَﺎﻣًﺎ ﻣَّﺤْﻤُﻮﺩًﺍ
রাত্রির কিছু অংশ কোরআন পাঠ সহ জাগ্রত থাকুন। এটা আপনার জন্য অতিরিক্ত। হয়ত বা আপনার পালনকর্তা আপনাকে মোকামে মাহমুদে পৌঁছাবেন।(সূরা বনি ঈসরাইল-৭৯)
ইমাম কুরতুবী রাহ বলেনঃ
ﻭﺍﻟﺘﻬﺠﺪ ﺍﻟﺘﻴﻘﻆ ﺑﻌﺪ ﺭﻗﺪﺓ،
তাহাজ্জুদ হচ্ছে কিছু ঘুমানোর পর জাগ্রত হওয়া (ও নামাজ পড়া)।
যেহেতু উক্ত ব্যক্তির তাহাজ্জুদের নামায পড়ার ইচ্ছা ও আগ্রহ রয়েছে, কিন্তু কোনো প্রয়োজনে রাত্রিতে জেগে থাকতে হয়,বা কোনো কারণে কেউ হঠাৎ কেউ জেগে রয়েছে তাহলে সেও তাহাজ্জুদের পূর্ণ সওয়াব পাবে।কোনো কাজ বা প্রয়োজন না থাকলে এ'শার নামাযের পর ঘুমিয়ে যাওয়াই প্রত্যেক মুসলমানের জন্য উচিৎ।এমনকি অনেকে এ'শার পর বেহুদা জেগে থাকাকে মাকরুহ মনে করেন।
রাত ১২-১২:৩০ এর সময়ে এশার নামায আদায় করার তাহাজ্জুদ পড়া যাবে। আল্লাহ-ই ভালো জানেন। (শেষ)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাহাজ্জুদ এর নামাযের ১ম এবং ২য় রাকআত এ সুরা ফাতিহার পর তিনবার করে সুরা ইখলাস পড়লেও নামায হবে। তবে এভাবে কোনো নিয়ম করা যাবে না। বরং তাহজ্জুদের নামায যত রাকাত ইচ্ছা পড়া যায়। তাহাজ্জুদ আদায় করতে যেয়ে জ্বীনের উপস্থিতি লক্ষ্য করার কোনো বিষয় শরীয়তে নাই।