আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
721 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (65 points)
আসসালামু আলাইকুম, মুহতারাম।

কোরআনে বিভিন্ন আয়াতে আল্লাহ তাআ'লা আমাদের ইবরাহীম (আ) এর মিল্লাত অনুসরণ করতে বলেছেন এবং যারা তা অনুসরণ করে না তাদের তিরস্কার করেছেন। আমার প্রশ্ন হলো মিল্লাত কি? আর মিল্লাতে ইবরাহীম কি? এর অনুসরণ করতে হলে কি করতে হবে?

1 Answer

0 votes
by (706,240 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
মিল্লতে ইবরাহিম অর্থ হল,আল্লাহর একত্ববাদে বিশ্বাসী হওয়া,বহু খোদাকে অস্বীকার করা,এবং আল্লাহর সামনে নিজেকে আত্মসমর্পন করা।
মূলত দ্বীনে ইসলামের এটাই মূল উসূল।

وَمَن يَرْغَبُ عَن مِّلَّةِ إِبْرَاهِيمَ إِلاَّ مَن سَفِهَ نَفْسَهُ وَلَقَدِ اصْطَفَيْنَاهُ فِي الدُّنْيَا وَإِنَّهُ فِي الآخِرَةِ لَمِنَ الصَّالِحِينَ
ইব্রাহীমের ধর্ম থেকে কে মুখ ফেরায়? কিন্তু সে ব্যক্তি, যে নিজেকে বোকা প্রতিপন্ন করে। নিশ্চয়ই আমি তাকে পৃথিবীতে মনোনীত করেছি এবং সে পরকালে সৎকর্মশীলদের অন্তর্ভুক্ত।(সূরা বাকারা-১৩০)

قُلْ صَدَقَ اللّهُ فَاتَّبِعُواْ مِلَّةَ إِبْرَاهِيمَ حَنِيفًا وَمَا كَانَ مِنَ الْمُشْرِكِينَ
বল, ‘আল্লাহ সত্য বলেছেন। এখন সবাই ইব্রাহীমের ধর্মের অনুগত হয়ে যাও, যিনি ছিলেন একনিষ্ঠ ভাবে সত্যধর্মের অনুসারী। তিনি মুশরিকদের অন্তর্ভুক্ত ছিলেন না।(সূরা আলে ইমরান-৯৫)
وَمَنْ أَحْسَنُ دِينًا مِّمَّنْ أَسْلَمَ وَجْهَهُ لله وَهُوَ مُحْسِنٌ واتَّبَعَ مِلَّةَ إِبْرَاهِيمَ حَنِيفًا وَاتَّخَذَ اللّهُ إِبْرَاهِيمَ خَلِيلاً
যে আল্লাহর নির্দেশের সামনে মস্তক অবনত করে সৎকাজে নিয়োজিত থাকে এবং ইব্রাহীমের ধর্ম অনুসরণ করে, যিনি একনিষ্ঠ ছিলেন, তার চাইতে উত্তম ধর্ম কার? আল্লাহ ইব্রাহীমকে বন্ধুরূপে গ্রহণ করেছেন।(সূরা নিসা-১২৫)

হযরত উবাই ইবনে কা'ব রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عَنْ أُبَيِّ بْنِ كَعْبٍ ، قَالَ: " كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يُعَلِّمُنَا إِذَا أَصْبَحْنَا: ( أَصْبَحْنَا عَلَى فِطْرَةِ الْإِسْلَامِ وَكَلِمَةِ الْإِخْلَاصِ، وَسُنَّةِ نَبِيِّنَا مُحَمَّدٍ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ ، وَمِلَّةِ أَبِينَا إِبْرَاهِيمَ حَنِيفًا مُسْلِمًا ، وَمَا كَانَ مِنَ الْمُشْرِكِينَ ) وَإِذَا أَمْسَيْنَا مِثْلَ ذَلِكَ
রাসূলুল্লাহ সাঃ সকালে পড়ার জন্য আমাদেরকে শিক্ষা দিতেন,"আমরা সকালকে ফিতরাতে ইসলামের উপর এবং কালিমায়ে ইখলাছের মাধ্যমে এবং সুন্নাতে রাসূলুল্লাহ সাঃ ও মিল্লাতে ইবারাহিমের উপর অতিবাহিত করছি।আমরা মুশরিকদের অন্তর্ভুক্ত নই।এবং বিকাল বেলায় অনুরূপ পড়ার শিক্ষা দিতেন।(মসনদে আহমদ-২১১৪৪)

ইমাম শানকিতি রাহ বলেন,
সূরা বাকারার ১৩০নং আয়াতে আল্লাহ মিল্লতে ইবরাহিমের কথা বলেছেন,কিন্তু মিল্লতে ইবরাহিম কাকে বলে? সে ব্যখ্যা তিনি করেননি।আল্লাহ তা'আলা নিজেই মিল্লতে ইবরাহিমের ব্যখ্যা দিয়ে সূরা আন'আমের ১৬১ নং আয়াতে বলেন,
قُلْ إِنَّنِي هَدَانِي رَبِّي إِلَى صِرَاطٍ مُّسْتَقِيمٍ دِينًا قِيَمًا مِّلَّةَ إِبْرَاهِيمَ حَنِيفًا وَمَا كَانَ مِنَ الْمُشْرِكِينَ
আপনি বলে দিনঃ আমার প্রতিপালক আমাকে সরল পথ প্রদর্শন করেছেন একাগ্রচিত্ত ইব্রাহীমের বিশুদ্ধ ধর্ম। সে অংশীবাদীদের অন্তর্ভূক্ত ছিল না।

আল্লাহ তা'আলা এই আয়াতে পরিস্কার করে বলেন,মিল্লতে ইবরাহিমি বলতে সেই ধর্মই যা মুহাম্মাদ সাঃ কে দেয়া হয়েছে।

এবং আল্লাহ তা'আলা সূরা নাহলের ১২৩নং আয়াতে বলেন,
ثُمَّ أَوْحَيْنَا إِلَيْكَ أَنِ اتَّبِعْ مِلَّةَ إِبْرَاهِيمَ حَنِيفًا وَمَا كَانَ مِنَ الْمُشْرِكِينَ
অতঃপর আপনার প্রতি প্রত্যাদেশ প্রেরণ করেছি যে, ইব্রাহীমের দ্বীন অনুসরণ করুন, যিনি একনিষ্ঠ ছিলেন এবং শিরককারীদের অন্তর্ভূক্ত ছিলেন না।(আদওয়াউল বায়ান-১/৪৪)

সুতরাং মিল্লতে ইবরাহিম -যা রাসূলুল্লাহ সাঃ কে অনুসরণের কথা বলা হয়েছে- এদ্বারা মূলত ইসলামই উদ্দেশ্য।আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...