আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
244 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (2 points)
আসসলামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

সম্প্রতি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস (যেমন, আলিশা মার্ট, কিউকম, ই-অরেঞ্জ) বিভিন্ন ক্যাম্পেইনের মাধ্যমে কোনো পন্যের বাজার মূল্যের থেকে কম মূল্যে (প্রায় ৩০%-৪০% কম) ঐ পন্য দিয়ে থাকে। কিন্তু শর্ত হচ্ছে, মূল্য পরিশোধের ৪৫ দিন পর পন্য পাবে। নির্দিষ্ট দিনে গ্রাহক উপস্থিত হলে দুইটি অপশন থাকে,

১. পন্য গ্রহন করবে।

২. পন্যের বাজারমূল্যের থেকে ১০% কম এ পন্য এর পরিবর্তে চেক নিবে।

গ্রাহক চাইলে যেকোনো একটি অপশন বেছে নিতে পারবে।
আমার পরিচিত অনেকেই উক্ত কর্মকান্ডে জড়িত। সম্প্রতি আমি ইভ্যালির চেক রিটার্ন সম্পর্কিত ফতোয়াটি জানতে পারি। উল্লেখ্য, ইভ্যালির সাথে উল্লেখিত মার্কেটপ্লেস গুলোর সামান্য পার্থক্য আছে। সেটি হলো, ইভ্যালি চেক রিটার্ন দেয় একথা বলে যে, পন্য স্টকে নাই। আর এই মার্কেটপ্লেস গুলো চেক নিতে বাধ্য করে না। তবে কেউ যদি চায় চেক নিতে পারে অথবা সরাসরি পন্য। এখন যুক্তি দাঁড়ায়, "আমি যদি পন্যটি নিয়ে অন্য কোথাও বিক্রি করি তাহলেও তো বিষয়টি একই। আমি কোথাও বিক্রি না করে তাদের কাছেই বিক্রি করলাম।"

 প্রশ্ন হচ্ছে,
১. যদি পন্য গ্রহন করে সেটি কি হালাল হবে?

২. পন্যের পরিবর্তে চেক নিলে সেটি কি হারাম হবে? যদি হারাম হয় তাহলে কি পন্থা অবলম্বন করা যেতে পারে?

জানালে আমরা অনেক উপকৃত হব ইনশাআল্লাহুতায়ালা।

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (697,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) 
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
মাজমা'উল আনহুর(২/১০৩) কিতাবে বর্ণিত রয়েছে,
(وَلَا) يَجُوزُ لِرَبِّ السَّلَمِ (شِرَاءُ شَيْءٍ مِنْ الْمُسْلَمِ إلَيْهِ بِرَأْسِ الْمَالِ بَعْدَ التَّقَابُلِ) فِي عَقْدِ السَّلَمِ الصَّحِيحِ بَعْدَ وُقُوعِهِ (قَبْلَ قَبْضِهِ) بِحُكْمِ الْإِقَالَةِ اسْتِحْسَانًا لِقَوْلِهِ - عَلَيْهِ السَّلَامُ - «لَا تَأْخُذْ إلَّا سَلَمَك أَوْ رَأْسَ مَالِكِ» أَيْ لَا تَأْخُذْ إلَّا مَا أَسْلَمْتَ فِيهِ حَالَ قِيَامِ الْعَقْدِ أَوْ رَأْسَ مَالِكِ بَعْدَ الِانْفِسَاخِ فَتَرَكْنَا الْقِيَاسَ عَمَلًا بِهِ لِأَنَّ النَّبِيَّ - عَلَيْهِ الصَّلَاةُ وَالسَّلَامُ - جَعَلَ حَقَّ رَبِّ السَّلَمِ أَخْذَ الْمُسْلَمِ فِيهِ قَبْلَ الْإِقَالَةِ، وَأَخْذَ رَأْسِ الْمَالِ بَعْدَهَا، ثُمَّ لَا يَجُوزُ الِاسْتِبْدَالُ قَبْلَ الْإِقَالَةِ بِالْمُسْلَمِ فِيهِ لِئَلَّا يَصِيرَ قَابِضًا حَقَّ غَيْرِهِ فَكَذَا بَعْدَهَا بِرَأْسِ الْمَالِ.
সালাম আকদ অনুষ্টিত হওয়ার পর উক্ত সালামের হস্তান্তরিত মূল্য দ্বারা রাব্বুল মাল ভিন্ন কিছূ সেই ব্যক্তি থেকেও ক্রয় করতে পারবে না, যার সাথে সালাম অনুষ্টিত হয়েছে। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, হয়তো তুমি তোমার সালাম আকদের মালকে ক্রয় করো অথবা মূল্যকে গ্রহণ করো। অর্থাৎ রাসূলুল্লাহ সাঃ এর কথার অর্থ হল, সালাম আকদ বাকী থাকাবস্থায় তুমি ঐ পণ্য ব্যতিত অন্য কিছু গ্রহণ করতে পারবেনা। আর সালাম আকদকে বাতিল করা অবস্থায় তুমি মূল্যকে গ্রহণ করতে পারবে। সালাম আকদে উল্লেখিত পণ্য মূল্যকে বদলানো যাবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইভ্যালি থেকে একটি নির্দিষ্ট পণ্য ক্রয় করার পর যদি তারা পণ্য না দিয়ে রিফান্ড দিতে চায়, সেই রিফান্ডে আপনার দেয়া টাকা থেকে অতিরিক্ত টাকা গ্রহণ করা জায়েয হবে না। আপনি এই অজুহাতেও নিতে পারবেন না, যে আপনি মার্কেট থেকে ঐ মডেলের একটি বাইক ক্রয় করে নিবেন। বরং আপনি হয়তো আপনার পরিশোধকৃত টাকা নিবেন নয়তো আপনি চুক্তিকৃত পণ্য গ্রহণ করবেন। 
সুতরাং হয়তো আপনি তাদের নিকট থেকে উক্ত বাইক গ্রহণ করবেন, অথবা আপনি পরিশোধকৃত টাকা গ্রহণ করবেন। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি ইভ্যালির মত আরো যত ই-কমার্স কম্পানি রয়েছে, যেমন-আলিশা মার্ট, কিউকম, ই-অরেঞ্জ।

তাদের মেধ্য রিফান্ড চেক গ্রহণের বাধ্যবাধকতা থাকুক বা নাই থাকুক,সর্বাবস্থায় হয়তো চুক্তিকৃত পণ্য গ্রহণ করতে হবে,নতুবা পরিশোধকৃত টাকা গ্রহণ করতে হবে।অতিরিক্ত টাকা বা মূল্য গ্রহণের কোনো সুযোগ নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...