আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
2,011 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (45 points)
edited by
আসসালামু আলাইকুম । " অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট " হাদিসটা কি সহিহ? Islamqa এ দেখলাম সহিহ নয়। বিস্তারিত জানাবেন এ বিষয়ে এবং সনদটিও উল্লেখ করবেন।

এবং আরেকটা কথা জানার ছিলো। এই প্রশ্নের ঘরে 300 characters ছাড়া প্রশ্ন এপ্রুভ হয় না। characters এর সংখ্যা কমালে সবাই উপকৃত হতাম।

......./././././././././..//././././..//./.

.t.t.t.t.t.t.t.t.5.55m5m5.5.5.t.t.t.4.t.5..5.55..5.5.55..5.tm4m3mm/./././././././././././.

/././././?/?/?/?/?/?/?/?/?/?/?/?/??/?/?/?/?/?/?/?/?/?/??/?/?/?/?/?/?/??/?/?/?/?/?/?/??/?/?5?/?/?/?/?/??5?5?/?/??/?/??/?/?/?/?/?/?/././././././?/./.././?/?/?//??/?/?/?/?/?/?./

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)

★★বাইহাকী শরীফ,মুসতাদরাকে হাকিম,ইত্যাদি হাদীসের গ্রন্থগুলোতে উক্ত হাদীস আছে।
,
وأخرج ابن أبي الدنيا في كتاب (الإخلاص)، وابن أبي حاتم ، والحاكم وصححه، والبيهقي في (الشعب)، عن معاذ بن جبل، أنه قال لرسول الله صلى الله عليه وسلم حين بعثه إلى اليمن : أوصني، قال : (أخلص دينك يكفك القليل من العمل) .

রাসূল (সাঃ) বলেছেন তোমার ঈমানকে খাঁটি করো অল্প আমলই নাজাতের জন্য যথেষ্ট হবে।
,
মুসতাদরাকে হাকিমে (৪/৩৪১) হাদীসটি এই ভাবে এসেছেঃ
(সনদ সহ)

آخَرَ نا أَبُو الْعَبَّاسِ بْنُ يَعْقُوبَ، نا بَحْرُ بْنُ نَصْرٍ، نا عَبْدُاللهِ بْنُ وَهْبٍ، أَخْبَرَنِي يَحْيَى بْنُ أَيُّوبَ، عَنْ عُبَيْدِ اللهِ بْنِ زَحْرٍ، عَنِ الْوَلِيدِ بْنِ عِمْرَانَ، عَنْ عَمْرِو بْنِ مُرَّةَ الْجَهميِّ، عَنْ مُعَاذِ بْنِ جَبَلٍ، أَنَّهُ قَالَ لِرَسُولِ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ حِينَ بَعَثَهُ إِلَى الْيَمَنِ: يَارَسُولَ اللهِ، أَوْصِنِي قَالَ: " أَخْلِصْ دِينَكَ يَكْفِيكَ الْقَلِيلُ مِنَ الْعَمَلِ ".

وابن أبي حاتم في التفسير ((4/ 1099))
وأبو نعيم في الحلية ((1/ 244))

والبيهقي في الشعب ((9/ 174، 175))

তবে উক্ত হাদীসের হুকুম সংক্রান্ত উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে।
কেহ কেহ ছহীহ বলেছেন, কেহ কেহ জয়ীফ বলেছেন। 

হাকিম তার মুসতাদরাক কিতাবে উল্লেখ করে বলেন,
هذا حديث صحيح الإسناد و لم يخرجاه
“এটি সহিহ। কিন্তু ইমাম বুখারি-মুসলিম তা তাদের কিতাবে উল্লেখ করেন নি।” (৪/৩৪১।

শাইখ আলবানি রহঃ বলেন,উক্ত হাদীস জয়ীফ (দুর্বল)। [যাঈফুত তারগীব/২, যাঈফুল জামে/১২০]

শুআইব আরনাবুত রহঃ বলেন, উক্ত হাদীস জয়ীফ (দুর্বল)। [মিনহাজুল কাসেদিন/৩৬৪]
,

,
(০২)
বিষয়টি সম্পর্কে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।        
জাযাকুমুল্লাহ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...