আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
224 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (61 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
১) লাশের খাটিয়া কাঁধে তুলে ১০ কদম পর পর কাঁধ পরিবর্তন করা কি দলিল সমৃদ্ধ?

২) জানাযার কাতার সংখ্যা কি সর্বদা বিজোড় হতে হয়?

৩) জানাযায় সূরা ফাতিহা পাঠের বিধান কী?

৪) অযু করতে গেলে জানাযা মিস হয়ে যাওয়ার সম্ভাবনা আছে, এমতাবস্থায় পানি নিকটে থাকা সত্ত্বেও তায়াম্মুম করা যাবে?

1 Answer

0 votes
by (697,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) লাশের খাটিয়া কাঁধে তুলে ১০ কদম পর পর কাঁধ পরিবর্তন করার কোনো দলীল আমাদের জানা নাই। 
(২) তিনের অধিক হলে বে-জোড় হওয়া জরুরী নয়। 
(৩) https://www.ifatwa.info/10383 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
জানাযার নামায যা বাস্তবিক নামাযের মত নয় বরং এটি শুধমাত্র একটি দু'আর সমষ্টি। এজন্য তাতে রু'কু সেজদা নেই।বরং এতে দু'আই অগ্রগণ্য। এবং দু'আর আদাব হচ্ছে,প্রতি দু'আর পূর্বে আল্লাহর হামদ ও ছানা করতে হয়।বিধায় এখানেও আল্লাহর হামদ-ছানা দিয়ে শুরু করতে হবে।যে জন্য কোনো ক্বেরাত জানাযার নামাযে মাশরু'বা নিয়মসিদ্ধ নয়।

যেমনঃ- হযরত না'ফে রাহ, থেকে বর্ণিত আছে যে, 
ﻋﻦ ﻧﺎﻓﻊ ﺃﻥ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﻋﻤﺮ ﻛﺎﻥ ﻻ ﻳﻘﺮﺃ ﻓﻲ ﺍﻟﺼﻼﺓ ﻋﻠﻰ ﺍﻟﺠﻨﺎﺯﺓ
হযরত ইবনে উমর রাঃ জানাযার নামাযে ক্বেরাত (সূরা ফাতেহা)পড়তেন না।(মু'আত্তা মালিক-৫৩৫)

এ সম্পর্কে বিদগ্ধ গবেষক আল্লামা ইবনে তাইমিয়্যাহ রাহ বলেনঃ- 
ﻭﺗﻨﺎﺯﻉ ﺍﻟﻌﻠﻤﺎﺀ ﻓﻲ ﺍﻟﻘﺮﺍﺀﺓ ﻋﻠﻰ ﺍﻟﺠﻨﺎﺯﺓ ﻋﻠﻰ ﺛﻼﺛﻪ ﺃﻗﻮﺍﻝ : ﻗﻴﻞ : ﻻ ﺗﺴﺘﺤﺐ ﺑﺤﺎﻝ , ﻛﻤﺎ ﻫﻮ ﻣﺬﻫﺐ ﺃﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻭﻣﺎﻟﻚ ، ﻭﻗﻴﻞ : ﺑﻞ ﻳﺠﺐ ﻓﻴﻬﺎ ﺍﻟﻘﺮﺍﺀﺓ ﺑﺎﻟﻔﺎﺗﺤﺔ ، ﻛﻤﺎ ﻳﻘﻮﻟﻪ ﻣﻦ ﻳﻘﻮﻟﻪ ﻣﻦ ﺃﺻﺤﺎﺏ ﺍﻟﺸﺎﻓﻌﻲ ﻭﺃﺣﻤﺪ ، ﻭﻗﻴﻞ : ﺑﻞ ﻗﺮﺍﺀﺓ ﺍﻟﻔﺎﺗﺤﺔ ﻓﻴﻬﺎ ﺳﻨﺔ , ﻭﺇﻥ ﻟﻢ ﻳﻘﺮﺃ ﺑﻞ ﺩﻋﺎ ﺑﻼ ﻗﺮﺍﺀﺓ ﺟﺎﺯ , ﻭﻫﺬﺍ ﻫﻮ ﺍﻟﺼﻮﺍﺏ
ভাবার্থঃ-জানাযার নামাযে সূরায়ে ফাতেহা পড়া নিয়ে উলামায়ে কেরাম তিন দলে বিভক্ত।ইমাম আবু হানিফা ও ইমাম মালিক রাহ, বলেন কোনো অবস্থাতেই মুস্তাহাব নয়।ইমাম শা'ফী ও ইমাম আহমদ রাহ, বলেনঃসূরায়ে ফাতেহা পড়া ওয়াজিব।কেউ কেউ বলেনঃ সূরায়ে ফাতেহা পড়া সুন্নাত।যদি কেউ সূরায়ে ফাতেহা ক্বেরাত হিসেবে না পড়ে দু'আ হিসেবে পড়ে নেয়,তাহলে বৈধ আছে।এবং এটাই গ্রহণযোগ্য ও সঠিক অভিমত। (ফাতাওয়ায়ে কুবরাঃ২/১২১)

এ'লাউস সুনানে হযরত যফর আহমদ উসমানী রাহ বলেনঃ দু'আ হিসেবে সুরায়ে ফাতেহা পড়ার অনুমোদন রয়েছে।সূরা ফাতেহা ছাড়া নামাজ হবে না সম্ভলিত যে হাদিস বর্ণিত আছে,তা দ্বারা পূর্ণ নামায উদ্দেশ্য।
বাদায়ে সানায়ে-তে বর্ণিত আছে,
ﻭﻗﻮﻟﻪ ﻋﻠﻴﻪ ﺍﻟﺴﻼﻡ } ﻻ ﺻﻼﺓ ﺇﻻ ﺑﻔﺎﺗﺤﺔ ﺍﻟﻜﺘﺎﺏ { ﻭﻻ ﺻﻼﺓ ﺇﻻ ﺑﻘﺮﺍﺀﺓ ﻻ ﻳﺘﻨﺎﻭﻝ ﺻﻼﺓ ﺍﻟﺠﻨﺎﺯﺓ ; ﻷﻧﻬﺎ ﻟﻴﺴﺖ ﺑﺼﻼﺓ ﺣﻘﻴﻘﺔ ﺇﻧﻤﺎ ﻫﻲ ﺩﻋﺎﺀ ﻭﺍﺳﺘﻐﻔﺎﺭ ﻟﻠﻤﻴﺖ
ﺍﻟﻜﺘﺐ » ﺑﺪﺍﺋﻊ ﺍﻟﺼﻨﺎﺋﻊ ﻓﻲ ﺗﺮﺗﻴﺐ ﺍﻟﺸﺮﺍﺋﻊ » ﻛﺘﺎﺏ ﺍﻟﺼﻼﺓ
» ﻓﺼﻞ ﺑﻴﺎﻥ ﻓﺮﻳﻀﺔ ﺻﻼﺓ ﺍﻟﺠﻨﺎﺯﺓ ﻭﻛﻴﻔﻴﺔ ﻓﺮﺿﻴﺘﻬﺎ »
ﻓﺼﻞ ﺑﻴﺎﻥ ﻛﻴﻔﻴﺔ ﺍﻟﺼﻼﺓ ﻋﻠﻰ ﺍﻟﺠﻨﺎﺯﺓ،١/٣١٤
"সূরা ফাতেহা ছাড়া নামাজ হবে না" সম্ভলিত হাদিস সালাতে জানাযাকে শামিল রাখবে না।কেননা তা বাস্তবিক অর্থে সালাত নয়।বরং তা মায়্যিতের জন্য দু'আ ও ইস্তেগফার মাত্র।(বাদায়ে সানায়ে-১/৩১৪) (শেষ) 
(৪) জ্বী, তায়াম্মুম করা যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...