আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
255 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (102 points)
আসসালামুআলাইকুম

মুহতারাম,আমাদের দেশে একটি নতুন দল দেখা যায় যারা নিজেদের সালাফী/আহলে হাদীস দাবি করে।বিভিন্ন উলামায়ে কেরাম তাদেরকে নিয়ে ভালো মন্দ নানান মন্তব্য করে। এ দল সম্পর্কে জানতে চাই।

1 Answer

0 votes
by (709,320 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
শত শত বছরের আদর্শ মাযহাব কেন্দ্রিক কুরআন-সুন্নাহর উপর আ'মল চলে আসছে।এবং প্রদানত চারটি মাযহাবের অনুসারীরাই এ পৃথিবীতে বেশী।এবং মাযহাব কেন্দ্রিক আ'মলই সবচেয়ে বেশী নিরাপদ।আহলে হাদীস বা সালাফি সম্প্রদায়ের মধ্যে অনেক ফিরকা রয়েছে।তাদের কেউ কেউ নিজের আ'মল নিয়েই ব্যস্ত থাকেন।অন্যকে কটাক্ষ করেন না।এটা অবশ্যই প্রশংসনীয়। এবং তাদের কেউ কেউ অন্যকে কটাক্ষ করেন,এটা অবশ্যই নিন্দনীয়।পূর্ব যুগে সবাই যার যার এলাকায় নিজ মাযহাব কে প্রচার করতেন।কোনো এক জায়গায় পূর্ব থেকে কোনো সুন্নাহ জারি থাকলে সেখানে গিয়ে কেউ ভিন্ন সুন্নাহকে প্রচার-প্রসার করতেন না।
আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...