ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)নামাযের মধ্যে সিজদার সময় উভয় পায়ের মধ্যে চার আঙ্গুল পরিমাণ ফাঁক রাখা সুন্নাত।
হযরত বারা রা. বর্ণনা করেন যে, নবী কারীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম যখন রুকুতে যেতেন, তখন পায়ের আঙ্গুলগলোকে এমনভাবে কিবলামূখী করাইতেন যে, উভয় পায়ের মাঝখানে ফাঁকা থাকত। (বাইহাকী)
তাহিয়্যাতুল ওজুঃ-
আদ্দুর্রুল মুখতার(২/২২) গ্রন্থে বর্ণিত রয়েছে,
في الدرالمختار ،ج:٢ ص:٢٢
(وَنُدِبَ رَكْعَتَانِ بَعْدَ الْوُضُوءِ) يَعْنِي قَبْلَ الْجَفَافِ كَمَا فِي الشُّرُنْبُلَالِيَّة عَنْ الْمَوَاهِبِ
ওজুর পর ওজুর পনি শুকানোর পূর্বে দুই রা'কাত নামায পড়া মুস্তাহাব।
তাহিয়্যাতুল মসজিদঃ-
في الدرالمختار ،ج٢،ص:١٨
(وَيُسَنُّ تَحِيَّةُ) رَبِّ (الْمَسْجِدِ، وَهِيَ رَكْعَتَانِ، وَأَدَاءُ الْفَرْضِ) أَوْ غَيْرُهُ، وَكَذَا دُخُولُهُ بِنِيَّةِ فَرْضٍ أَوْ اقْتِدَاءٍ (يَنُوبُ عَنْهَا) بِلَا نِيَّةٍ،
মসজিদের রবের শুকরিয়া আদায় জ্ঞাপক তাহিয়্যাতুল মসজিদের দুই রা'কাত নামায পড়া মুস্তাহাব (সুন্নাতে গায়রে মু'আক্কাদা)। ফরয নামায বা ইমামের অনুসরণ করার নিয়তে মসজিদে প্রবেশ করলে বিনা নিয়তে সে সব নামাযের সাথে তাহিয়্যাতুল মসজিদও আদায় হয়ে যাবে।
ইবনে আবেদীন শামী রাহ উক্ত ইবারতের ব্যখ্যায় বলেন,
(قوله وهي ركعتان) في القهستاني وركعتان أو أربع، وهي أفضل لتحية المسجد إلا إذا دخل فيه بعد الفجر أو العصر، فإنه يسبح ويهلل ويصلي على النبي - صلى الله عليه وسلم - فإنه حينئذ يؤدي حق المسجد كما إذا دخل للمكتوبة فإنه غير مأمور بها حينئذ كما في التمرتاشي. اهـ.
তাহিয়্যাতুল মসজিদের দুই বা চার রা'কাত নামায পড়া মুস্তাহাব।তবে যদি কেউ মসজিদে ফজর এবং আছরের ওয়াক্ত শুরু হওয়ার পর প্রবেশ করে তাহলে, তাহলে তার জন্য তখন তাহিয়্যাতুল ওজু ও তাহিয়্যাতুল মসজিদের দু'রাকাত করে নামায পড়ার নিয়ম নেই।বরং তখন মাকরুহ হবে।সে কি করবে?বলা যায় যে,সে তাসবীহ, তাহলীল,এবং নবীর উপর দুরূদ পাঠ করবে।তখন মসজিদের হক্ব আদায় হয়ে যাবে।ঠিক তেমনি কেউ ফরয নামায আদায় করার জন্য মসজিদে প্রবেশ করলে,তখন তার জন্যও তাহিয়্যাতুল মসজিদ পড়া অত্যাবশ্যকীয় নয়।কেননা ফরয নামাযের সাথে তাহিয়্যাতুল ওজু বা তাহিয়্যাতুল মসজিদের নামায আদায় হয়ে যায়।(শেষ)
সুবহে সাদিকের পর তাহিয়্যাতুল মসজিদ বা তাহিয়্যাতুল ওজুর নামায পড়া জায়েয নয়।সুবহে সাদিকের পর দুই রাকাত সুন্নাতে মু'আক্বাদাহ নামায ব্যতীত অন্য যেকোনো নফল নামায পড়া মাকরুহ।তখন মসজিদে বসে যিকিরে মশগুল থাকলেই তাহিয়্যাতুল ওজু বা তাহিয়্যাতুল মসজিদ এর নামাযের সওয়াব পাওয়া যাবে।
মসজিদের প্রবেশ করার পর ওজুর পানি শুকিয়ে যাওয়ার পূর্বে দু'রাকাত নামায পড়ে নিলে, সে দু রা'কাত নামায তাহিয়্যাতুল ওজু এবং তাহিয়্যাতুল মসজিদ উভয় হিসেবে আদায় হয়ে যাবে।
এমন কি মসজিদে প্রবেশ করার পর যেকোনো নামায পড়ে নিলেই তা তাহিয়্যাতুল মসজিদ হিসেবে আদায় হয়ে যাবে।আর সে নামায যদি ওজুর পানি শুকানোর পূর্বে হয়,তাহলে তাহিয়্যাতুল ওজু হিসেবেও আদায় হবে।
(আহসানুল-ফাতাওয়া-৩/৪৮১)
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাহিয়্যাতুল ওজু এবং তাহিয়্যাতুল মসজিদ অত্যন্ত গুরুত্বপূর্ণ নামায।এই নামাযদ্বয়কে পড়া আমাদের সবারই দায়িত্ব এবং কর্তব্য।
ওজু করার পর ওজুর পানি শুকানোর পূর্বেই তাহিয়্যাতুল ওজুকে পড়তে হবে।আর তাহিয়্যাতুল মসজিদের নামাযকে মসজিদে প্রবেশ করার পর বসার আগেই পড়ে নেয়া উচিৎ।তবে বসার পরও পড়া যাবে।কেউ যদি দিনে কয়েকবার মসজিদে প্রবেশ করে তাহলে সারা দিনে একবার, হয়তো প্রথমবার না হয় শেষবার তাহিয়্যাতুল মসজিদ পড়া সুন্নাতে মু'আক্কাদাহ(আহসানুল ফাতাওয়া-৩/৪৮৩)
ঠিক তেমনি ওজুর বিষয়টাও।
সু-প্রিয় পাঠকবর্গ!
মসজিদে প্রবেশ করে দু রাকাত নামায পড়া মুস্তাহাব। তবে উক্ত আলেমের কথা বিশুদ্ধ নয়।
(৩)ওযুর পর সাবান বা কোনো ক্রিম(Nevia,vaseline? ব্যবহার করলে পূনরায় অজু করতে হবে না।
(৪) কাপড়ে সাবান, ডিটারজেন্ট বা শরীরে ব্যবহার যোগ্য ক্রিম লেগে থাকলে কাপড় নাপাক হবে না।
(৫) বিছানায় যদি বীর্য লাগে তাহলে যে জায়গায় লেগেছে সে জায়গায় কিছু পানি ঢেলে দিয়ে পরে শুকিয়ে গেলে এবং নাজাসতের আছর দূর হয়ে গেলে উক্ত বিছনা চাদর পবিত্র হয়ে যাবে।