আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
243 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ!
আমি মাগরিবের নামাজ পরে দোয়া, সূরা ও আয়তুল কুরসি ও আমানার রসুলু পড়ে ঘুমিয়ে যাই। ঘুমানোর আগে আমার হাজবেন্ড এর সাথে একটা বিষয় নয়ে কিছু কথা কাটি হয়। হালকা ঘুমাতে চেয়েছিলাম কিন্তু অনেক গভীর ঘুম এসে যায়। তখন স্বপ্নে দেখি ' আমি আমার বাবার বাড়ি গিয়েছি,সেখানে আমার শ্বশুরবাড়ির কিছু মানুষ বেড়াতে গেছেন ,আমি আর আমার মা (মা মারা গেছেন দেড় বছরের বেশি) আমার চাচার বাসা থেকে আমাদের বাসায় যাওয়ার রাস্তায় তাদের নিয়ে কিছু কথা বলছিলাম।নরমালি মা বেচে থাকতেও এভাবেই গল্প করতাম যে কে কি করছে,আসলে এগুলাও যে গীবতের মধ্যে পরে তা বুঝতাম নাহ। এখন আলহামদুলিল্লাহ এগুলা এড়িয়ে চলি। তো যখন বাড়ির গেট এ যাই তখন দেখি প্রচুর বৃষ্টি হচ্ছে ,শুধুমাত্র আমাদের বাড়ির মেইন গেট থেকেই। তার ভেতরে যখন আমরা যাই দেখি প্রচুর সাপ ধুপধাপ পরছে,আমার মাথায় ছাতা ছিল তো সাপ ছাতার উপর পরছে। সামনে দিয়ে যাচ্ছে। ছোট বড় নানান রঙ বেশির ভাগ হলুদ ,কালো ও লাল। আমি চিল্লায় চিল্লায় 'লা হাওলা ওলা কুওয়াতা ইল্লা বিল্লাহ' পড়ছিলাম আর বাড়ির সেকেন্ড গেটের কাছে গেলাম। তখন আমার মা এক ধাপে একদম বাড়ি শেষ ও তিন নাম্বার গেট দিয়ে বাড়ি ভেতরে চলে যায় এবং সেই গেট টা বন্ধ থাকে যার ফলে আমি ঢুকতে পারি নাই৷ আমি সেখানে গিয়ে আমার মা কে একটা গালি দেই। (এটায় আমি সবচেয়ে বেশি অবাক) এবং আমার মা হাসছিল সেটা শুনে তাতে আমার খুব অস্বস্তি বোধ হয়। কিন্তু সেই সময় আমার বাবা ভেতর থেকে বাইরে সেকেন্ড গেটের দিয়ে আসে আর আমি সেই ফাকে ভেতরে ঢুকে যাই তখন দেখি আমার বাবার পেছন পেছন অদ্ভুত এক প্রাণি যা আমি আগে কখনো দেখিনি। বিড়ালের চেয়ে একটু বড়,মাথা টা অনেক ছোট,গলা টা আবার লম্বা টাইপের ,লেজ নাই কোনো । মানে খুবই অদ্ভুত দেখতে। সাদা কালো সেই প্রাণি টা বাবার পেছন পেছনে বের হতে চায় কিন্তু বের হতে পারে নাহ পরে সেটা আমার দিকে অদ্ভুত ভাবে তাকায়।
আমি সেখান থেকে কিছুটা আতংকে আমার নিজের বেড রুমের দিকে যাই এবং একটা কাপড়ের উপর পা রাখি যেখানে আমার পা এর সাথে কিছু একটা আটকে যায় আমি ভাবি যে সাপ,চিতকার করে মা কে ডাকছিলাম কিন্তু গলা ভাংগা থাকে তাই আওয়াজ বের হচ্ছিলো নাহ। তাও একবার সামান্য বের হয় আর মা এসে নিজের হাত দিয়ে সেটা ছাড়ায়। পরে দেখি সেটা একটা প্লাস্টিকের চুলের কাকড়া বেন্ড। এর পর আমি হাসি কিন্তু মা একদম বেজার করে রাখে মুখ টা।
আর আমার ঘুম ভেংগে যায়। আমি তখন বাম দিকে থু থু ছিটিয়ে কি দোয়া পড়ব ভুলে যাই তাই কালেমা ও লা হাওলা পড়ি।
বেশির স্বপ্ন ই আমি ভুলে যাই,কিন্তু এই স্বপ্ন টা ভুলতে পারছি নাহ।
by
একটা কথা লিখতে ভুলে গিয়েছিলাম, আমার মা মারা গেছেন প্রায় দুই বছর। 

1 Answer

0 votes
by (721,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

রাসূলুল্লাহ সাঃ স্বপ্নের ব্যখ্যা দিয়েছেন। ব্যাখ্যা দেওয়া যাবে।তবে যিনি দিবেন,এ সম্পর্কে উনার পান্ডত্য ও জানাশোনা থাকতে হবে।

হযরত ইবনে যামল(/যিমল)রাযি. থেকে বর্ণিত,তিনি বলেন,

ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﺯَﻣْﻞٍ ، ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻛَﺎﻥَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺇِﺫَﺍ ﺻَﻠَّﻰ ﺍﻟﺼُّﺒْﺢَ ﺍﺳْﺘَﻘْﺒَﻞَ ﺍﻟﻨَّﺎﺱَ ﺑِﻮَﺟْﻬِﻪِ ، ﻭَﻛَﺎﻥَ ﻳُﻌْﺠِﺒُﻪُ ﺍﻟﺮُّﺅْﻳَﺎ ، ﻓَﻴَﻘُﻮﻝُ : " ﻫَﻞْ ﺭَﺃَﻯ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﺭُﺅْﻳَﺎ ؟ " ﻓَﻘَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺯَﻣْﻞٍ : ﻓَﻘُﻠْﺖُ : ﺃَﻧَـﺎ ﻳَﺎ ﻧَﺒِﻲَّ ﺍﻟﻠَّﻪِ . ﻓَﻘَﺎﻝَ : " ﺧَﻴْﺮٌ ﺗَﻠَﻘَّﺎﻩُ ، ﻭَﺷَﺮٌّ ﺗَﻮَﻗَّﺎﻩُ ، ﻭَﺧَﻴْﺮٌ ﻟَﻨَﺎ ، ﻭَﺷَﺮٌّ ﻷَﻋْﺪَﺍﺋِﻨَﺎ ، ﻭَﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ، ﺍﻗْﺼُﺺ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহিস সালাম যখন ফজরের নামায পড়তেন,তখন তিনি মানুষের দিকে মুখ ফিরিয়ে বসতেন,রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহিস সালাম এর স্বপ্ন শোনা বড়ই পছন্দনীয় ছিলো।

অতঃপর উপস্থিত জনতাকে লক্ষ্য করে বললেন,তোমাদের মধ্যে কি কেউ আজ স্বপ্ন দেখেছো?

ইবনে যামল বললেন, হে 'রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম' আমি দেখেছি। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম নিম্নোক্ত দু'আ টি পড়লেন,

ﺧَﻴْﺮٌ ﺗَﻠَﻘَّﺎﻩُ ، ﻭَﺷَﺮٌّ ﺗَﻮَﻗَّﺎﻩُ ، ﻭَﺧَﻴْﺮٌ ﻟَﻨَﺎ ، ﻭَﺷَﺮٌّ ﻷَﻋْﺪَﺍﺋِﻨَﺎ ، ﻭَﺍﻟْﺤَﻤْﺪُ ﻟِﻠَّﻪِ ﺭَﺏِّ ﺍﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ،

(আ'মলুল ইয়াওমি ওয়াল-লাইল-৭৬৬)


ইবনে সিরিন রাহ বলেন,

فإن رأى حية تمشي خلفه فإنّ عدوه يريد أن يمكر به فإن مشت بين يديه أو دارت حوله فإنّهم أعداء يخالطونه

যদি কেউ স্বপ্নে সাপ দেখে যে,তার পিছু পিছু ছুটছে,তাহলে এর অর্থ হল,ঐ ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করা জন্য চেষ্টা করতেছে।আর যদি কেউ দেখে যে তার হাতের সামনে বা তার আশপাশে সাপ ঘুর ঘুর করতেছে,তাহলে এর অর্থ হলো,ঐ ব্যক্তির শুত্রুরা তার পাশেই রয়েছে ঘনিষ্টজনদের মধ্যে। (তাফসিরুল আহলাম-ইবনে সিরান-২/৪)


সু-প্রিয় পাঠকবর্গ! ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আপনি সাপ স্বপ্নে দেখেছেন,এর অর্থ হলো,আপনার ঘনিষ্টজনদের মধ্য থেকে কেউ আপনার সাথে শুত্রতার চেষ্টা করতেছে। তবে যেহেতু স্বপ্নে আপনার কোনো ক্ষতি করতে পারেনি। তাই এখন পর্যন্ত আপনার বিরুদ্ধে কোনো সফলতা তারা অর্জন করতে পারেনি।


আপনার প্রতি নসিহা হল,আপনি ফরয ওয়াজিব বিধানকে গুরুত্বসহকারে পালন করবেন।সামর্থ্যানুযায়ী গরীব-মিসকিনকে কিছু দান করবেন।

আর নিম্নোক্ত দুআ পড়বেন।

আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন  ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...