আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
276 views
in সালাত(Prayer) by (100 points)
edited by
২২ রমাদাদের রাতের এশার সালাত আদায়ের পর তারাবীহর সালাত আদায়ের আগেই ঘুমিয়ে পড়ে মাঝরাতে(২টার দিকে) ঘুম ভেঙেছিল, ঘুম থেকে উঠে তারাবীহ আদায়ের নিয়ত ছিল,কিন্তু ঘুম থেকে উঠে দেখা যায় পিরিয়ড শুরু হয়েছে৷
১।এই তারাবীহ ছুটে যাওয়ার ফলে কি গুনাহ হবে?

২। এই তারাবীহ এর কাযা আদায় করতে হবে?

৩। পিরিয়ডের সময় যে রোযা গুলো ভাঙতি যায় পরে সেগুলো কাযা তোলার সময় কি তারাবীহ এর কাযা ও তুলতে হয়?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 



তারাবিহ নামাজ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، وَمُحَمَّدُ بْنُ الْمُتَوَكِّلِ، قَالَا حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا مَعْمَرٌ، - قَالَ الْحَسَنُ فِي حَدِيثِهِ وَمَالِكُ بْنُ أَنَسٍ - عَنِ الزُّهْرِيِّ، عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ : كَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يُرَغِّبُ فِي قِيَامِ رَمَضَانَ مِنْ غَيْرِ أَنْ يَأْمُرَهُمْ بِعَزِيمَةٍ ثُمَّ يَقُولُ " مَنْ قَامَ رَمَضَانَ إِيمَانًا وَاحْتِسَابًا غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ " . فَتُوُفِّيَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم وَالأَمْرُ عَلَى ذَلِكَ ثُمَّ كَانَ الأَمْرُ عَلَى ذَلِكَ فِي خِلَافَةِ أَبِي بَكْرٍ - رضى الله عنه - وَصَدْرًا مِنْ خِلَافَةِ عُمَرَ رضى الله عنه

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমাযান মাসের ক্বিয়ামে খুবই উৎসাহী ছিলেন। তবে তিনি এ ব্যাপারে লোকদের প্রতি কঠোর নির্দেশ দিতেন না। তিনি বলতেনঃ যে ব্যক্তি ঈমানের সাথে সওয়াবের আশায় রমযানের রাতে সলাতে দাঁড়ায়, তার অতীতের গুনাহ ক্ষমা করে দেয়া হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর ইন্তিকাল পর্যন্ত এর বিধান এরূপই থাকলো। অতঃপর আবূ বাকর (রাঃ) এর পূর্ণ খিলাফাত ও ‘উমার (রাঃ) এর খিলাফাতের প্রথম দিকেও এ নিয়ম চালূ থাকে।

বুখারী (অধ্যায় : লাইলতুল ক্বদরের ফাযীলাত, অনুঃ ক্বদরের রাত, হাঃ ২০১৪), মুসলিম (অধ্যায় : মুসাফিরের সলাত, অনুঃ রমাযান মাসের রাতের বেলায় ‘ইবাদাত করা তথা তারাবীহ সলাত আদায়ের প্রতি উৎসাহ দান)।

★★শরীয়তের বিধান অনুযায়ী তারাবিহ নামাজের ওয়াক্ত ঈশার পর থেকে সুবহে সাদিকের আগ পর্যন্ত।
যদি কেহ এর মাঝে তারাবিহ আদায় না করে,তাহলে সেটির কোনো কাজা নেই।

জামিয়া বিন নুরি পাকিস্তানের 143908200961 নং ফতোয়া দ্রষ্টব্য।

★যদি তারাবিহ এর কয়েক রাকাত বাদ পড়ে যায়,তাহলে সেই রাতেই আদায় করতে হবে । 
যদি আদায় না করে,পরবর্তীতে সেটার আর কাজা নেই।

জামিয়ে বিন নুরি পাকিস্তানের 144008201387 নং ফতোয়া দ্রষ্টব্য।
,
তারাবিহ নামাজের কোনো কাজা নেই।

وقد قالوا إنما تقضی الصلوات الخمس والوتر علی قول أبی حنیفة وصلاة العید إذا فاتت مع الناس علی تفصیل یأتی فی بابہا وسنة الفجر تبعا للفرض قبل الزوال والقضاء فرض فی الفرض واجب فی الواجب سنة فی السنة(البحر الرائق2/ 141،ط: زکریا)
সারমর্মঃ
পাঁচ ওয়াক্ত নামাজ,বিতর,জামা'আতের সাথে ঈদের নামাজ ছুটে গেলে সেই ঈদের নামাজ,ফজরের সুন্নাত তার ফরজের অনুগত হিসেবে সূর্য ঢলে যাওয়ার পূর্বেই,,,, এগুলোর কাজা আদায় করতে হয়।

 والقضاء فرض فی الفرض وواجب فی الواجب سنة فی السنة. (الفتاوی الہندیة1/121،ط:زکریا).وقضاء الفرض والواجب والسنة فرض وواجب وسنة) لف ونشر مرتب (الدرالمختارمع رد المحتار2/524،زکریا)
সারমর্মঃ
ফরজের ক্ষেত্রে কাজা আদায় ফরজ,ওয়াজিবের ক্ষেত্রে ওয়াজিব,সুন্নাতের ক্ষেত্রে সুন্নাত।
,
(০১)
প্রশ্নে উল্লেখিত তারাবীহ ছুটে যাওয়ার ফলে আপনার কোনো গুনাহ হবেনা।
,
(০২)
এই তারাবিহ নামাজের কাজা আদায় করতে হবেনা।
.
(০৩)
না,তারাবিহ এর কাজা আদায় করতে হয়না।
পিরিয়ড চালাকালিন সময়ের কোনো নামাজেরই পরবর্তীতে কাজা আদায় করতে হয়না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 232 views
...