আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in সালাত(Prayer) by (10 points)
closed by
আসসালামু আলাইকুম শায়েখ,

আমার প্রশ্ন,

১. ছেলেদের বড় চুলে যদি ব্যান্ড অর্থাৎ ঘোড়ার লেজের মত করে বেঁধে রাখা কি জায়েজ? আমি একবার শুনেছিলাম এভাবে চটি করে রাখা নাকি শয়তান ঐ চটিতে বসে থাকে।

২. ছেলেদের লম্বা চুল যদি নামাজের সময় কানের পাশকেটে যদি মুখের সামনে চলে আসে এর কারণে যদি ব্যান্ড বেঁধে নামাজ পড়া হয় তাহলে কি জায়েজ হবে?
closed

1 Answer

0 votes
by (670,920 points)
selected by
 
Best answer
উত্তর
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحمن

(০১)
পুরুষরা মাথায় ব্যান্ড বাধলে এটা মহিলাদের মতো হয়ে যায়।
তাদের সাথে সাদৃশ্যতা অবলম্বন হয়ে যায়, আর যেহেতু চুল সোজা রাখার জন্য অন্য পদ্ধতিও রয়েছে,(  টুপি ইত্যাদি পরিধান,নিয়মিত তৈল বা অন্য কিছু লাগিয়ে চুলের যত্ন নেওয়া)

তাই শরীয়ত পুরুষদের জন্য মাথায় ব্যান্ড বাধার  অনুমতি দেয়না।
,
হাদীস শরীফে এসেছে 
    حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ ، حَدَّثَنَا غُنْدَرٌ ، حَدَّثَنَا شُعْبَةُ ، عَنْ قَتَادَةَ ، عَنْ عِكْرِمَةَ ، عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا قَالَ : لَعَنَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ الْمُتَشَبِّهِينَ مِنَ الرِّجَالِ بِالنِّسَاءِ، وَالْمُتَشَبِّهَاتِ مِنَ النِّسَاءِ بِالرِّجَالِ.
تَابَعَهُ عَمْرٌو ، أَخْبَرَنَا شُعْبَةُ

যে সমস্ত পুরুষেরা মহিলাদের সাদৃশ্যতা অবলম্বন করে,আর যে সমস্ত মহিলারা পুরুষদের সাদৃশ্যতা অবলম্বন করে,তাদের উপর রাসুল সাঃ লা'নত করেছেন। (বুখারী শরীফ ৫৮৮৫)   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
মহিলাদের সাথে সাদৃশ্যতার কারনে ছেলেদের জন্য ব্যান্ড পড়া জায়েজ নেই।
ফাসেকদের সাথেও এক্ষেত্রে সাদৃশ্যতা পাওয়া যায়।
,
তবে বাড়িতে পড়া বা দৃশ্যমান না হলে এটি পড়া সংক্রান্ত কিছু উলামায়ে কেরামগন অনুমতি দিয়েছেন।   
আরো জানুনঃ 
,
★তবে প্রশ্নে উল্লেখিত  ঘোড়ার লেজের মত করে বেঁধে রাখা,চটি করা কোনো ভাবেই জায়েজ নেই।

(০২)
বড় সাইজের পাচ কল্লি টুপি বা মাথার সাথে উপর নিচ,ডান বাম সব দিক থেকে লেগে থাকে,এমন টুপি পরিধান করে নামাজ পড়লে এ সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...