আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
909 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
মাহাজ অর্থ কি?

ছেলে বাচ্চার নাম হিসেবে মাহাজ নাম রাখা যাবে কি ?

1 Answer

0 votes
by (580,290 points)

বিসমিহি তা'আলা


জবাবঃ-
عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّهِ :( أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَمَرَ بِتَسْمِيَةِ الْمَوْلُودِ يَوْمَ سَابِعِهِ ، وَوَضْعِ الْأَذَى عَنْهُ ، وَالْعَقِّ )
রাসূলুল্লাহ সাঃ সপ্তম দিনে নবশিশুর নাম রাখা, চুল মুন্ডানো এবং আক্বিকা করার নির্দেশ প্রদাণ করেন।
(সুনানু তিরমিযি-২৮৩২) 


وعَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ رضي الله عنه أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ :( كُلُّ غُلَامٍ رَهِينَةٌ بِعَقِيقَتِهِ ، تُذْبَحُ عَنْهُ يَوْمَ سَابِعِهِ ، وَيُحْلَقُ ، وَيُسَمَّى )
রাসূলুল্লাহ সাঃ বলেন,প্রত্যেক নবশিশু তার আকিকার সাথে মোহরাঙ্কিত। সাতদিনের সময় আকিকা করা হবে এবং নাম রাখা হবে।(সুনানু আবি-দাউদ-৩৮৩৮)


হযরত আনাস রাযি থেকে বর্ণিত,
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ رضي الله عنه قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ :( وُلِدَ لِي اللَّيْلَةَ غُلَامٌ فَسَمَّيْتُهُ بِاسْمِ أَبِي إِبْرَاهِيمَ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,গতরাতে আমার একটি ছেলে সন্তান জন্মগ্রহণ করেছে।আমি আমার পিতার নামে তার নামকরণ করেছি।(সহীহ মুসলিম-২৩১৫)


মাহাজ শব্দের অর্থ সম্পর্কে বলা হয় যে,
مَهَاجُ [عام](اسم) - موٹر گاڑی کا اسٹار ٹر
মাহাজ অর্থ, মটরগাড়ির স্টার্ট ভাটন।

সুন্দর ও নেক অর্থজ্ঞাপক শব্দ দ্বারা সন্তানের নাম রাখা উচিৎ।বিশেষকরে আম্বিয়ায়ে কেরাম ও পূর্ববর্তী নেককার বান্দাদের নাম দ্বারা নাম রাখাই উচিৎ।কেননা নামের একটি প্রভাব রয়েছে।পূর্ববর্তী কোনো নেককারের নাম দ্বারা কারো নাম রাখলে,অনেক সময় ঐ নেককার ব্যক্তির স্বভাব-চরিত্র ও গুনাগুন উক্ত ব্যক্তির মাঝে পরিলক্ষিত হয়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- 463, 9191263

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...