আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
227 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (26 points)

আসসালামু আলাইকুম,

মুহতারাম, 

১। একটি মাসয়ালা থেকে জেনেছি,

যে ব্যক্তির কাছে যাকাতযোগ্য সম্পদ নিসাব পরিমাণ নেই, কিন্তু অন্য ধরনের সম্পদ যাতে যাকাত আসে না যেমন ঘরের আসবাবপত্র, পরিধেয় বস্ত্র, জুতা, গার্হস্থ সামগ্রী ইত্যাদি প্রয়োজনের অতিরিক্ত এবং নিসাব পরিমাণ আছে তাকেও যাকাত দেওয়া যাবে না।-[মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১৫৬ ] উপরন্তু এই ব্যক্তির উপর সদকায়ে ফিতর ওয়াজিব হবে।

এখন আমার প্রশ্ন হলো, যাকাতযোগ্য নয় এমন সম্পদকে প্রয়োজনের অতিরিক্ত কিভাবে নির্ণয় করবো? 

এবং এক্ষেত্রে নিম্নের উদাহরণে, ঐ ব্যাক্তির মূল্যবান অব্যবহৃত জমিগুলো কি প্রয়োজনের অতিরিক্ত হিসাবে বিবেচিত হবে কি না? যদি না হয়, তবে তার কারণ কি? 

উদাহরণ: আমার একজন প্রতিবেশী, যিনি ইতিপূর্বে অনেক সম্পদের মালিক থাকলেও এখন তিনি ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে অসহায়। তার সম্পদের মধ্যে রয়েছে, 

ক। একটি ফ্লাট যেখানে তিনি বসবাস করেন।

খ। তার পূর্বে কেনা দুটি মূল্যবান জমি, যেগুলো অব্যবহৃত।

(এই ব্যাক্তি কি যাকাত গ্রহন করতে পারবে?)

1 Answer

+1 vote
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ

যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। সূরা আত-তাওবাহ-৬০

শরীয়তের বিধান হলোঃ  যে ব্যক্তির কাছে যাকাতযোগ্য সম্পদ অর্থাৎ সোনা-রুপা, টাকা-পয়সা, বাণিজ্যদ্রব্য ইত্যাদি নিসাব পরিমাণ আছে সে শরীয়তের দৃষ্টিতে ধনী। তাকে যাকাত দেওয়া যাবে না।

অনুরূপভাবে যে ব্যক্তির কাছে যাকাতযোগ্য সম্পদ নিসাব পরিমাণ নেই, কিন্তু অন্য ধরনের সম্পদ যাতে যাকাত আসে না যেমন ঘরের আসবাবপত্র, পরিধেয় বস্ত্র, জুতা, গার্হস্থ সামগ্রী ইত্যাদি প্রয়োজনের অতিরিক্ত এবং নিসাব পরিমাণ আছে তাকেও যাকাত দেওয়া যাবে না।-মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭১৫৬
এই ব্যক্তির উপর সদকায়ে ফিতর ওয়াজিব।

যে ব্যক্তির কাছে যাকাতযোগ্য সম্পদও নিসাব পরিমাণ নেই এবং প্রয়োজনের অতিরিক্ত অন্য ধরনের মাল-সামানাও নিসাব পরিমাণ নেই এই ব্যক্তিকে যাকাত দেওয়া যাবে। -মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৫৩৬)

.
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
 দৈনন্দিন প্রয়োজন বলতে নিজের ও নিজ পরিবারের খরচ চালানোর মত সামর্থ্য থাকা যেমন- সকলের খাওয়া দাওয়া, বাসা ভাড়া, বেতন বা ব্যবসা ইত্যাদি ঠিক থাকা। 
শরয়ি আইনানুগ খরচ হচ্ছে- ইসলামি শরিয়া কর্তৃক অনুমোদিত খরচাদি। যেমন ইসরাফ (সাধারণ অপচয়) ও তাবযির (হারাম কাজে ব্যয়) ব্যতীত নিজের খরচাদি, নিজ পরিবারের খরচাদি।
,
সুতরাং যাকাতযোগ্য নয়,বরং অন্য ধরনের সম্পদ যাতে যাকাত আসে না, সেগুলো যদি উল্লেখিত দৈনন্দিন প্রয়োজন এর থেকে অতিরিক্ত হয়,তাহলে তার জন্য যাকাত গ্রহন জায়েজ হবেনা।
,
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তির ফ্লাট আছে, যেখানে তিনি বসবাস করেন,এটি তার দৈনন্দিন প্রয়োজন এর অতিরিক্ত নয়।

তবে তার পূর্বে কেনা দুটি মূল্যবান জমি, যেগুলো অব্যবহৃত,এই জমি আসলেই তার দৈনন্দিন প্রয়োজন এর অতিরিক্ত। 
কারন এটার ব্যবহার ছাড়াও তার সংসার চলছে,,,,
,
তাই এটি যেহেতু নেসাব পরিমানের,তাই উল্লেখিত ব্যাক্তির জন্য যাকাত গ্রহন জায়েজ হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
তবে তার পূর্বে কেনা দুটি মূল্যবান জমি, যেগুলো অব্যবহৃত,এই জমি আসলেই তার দৈনন্দিন প্রয়োজন এর অতিরিক্ত। 
কারন এটার ব্যবহার ছাড়াও তার সংসার চলছে,,,,

আমি মনে হয়, তার অসহায়ত্বের বর্তমান অবস্থাকে বিস্তারিতভাবে বলতে পারি নি। (দু:খিত)
আমি যতদুর জানি, তার সংসার চালাতে বেশ হিমশিম খেতে হচ্ছে, কারন তার সংসারের চাহিদা মিটাতে গিয়ে সে ইতমধ্যে তার বসবাসকৃত ফ্লাটের দুটি রুম ভাড়া দিয়েছে।

এমতাবস্থায়, কি সে উক্ত মূল্যবান জমিগুলোর কারনে-ই জাকাত গ্রহন করতে পারবে না? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...