আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
916 views
in সাওম (Fasting) by (1 point)

আসসালামু আলাইকুম শায়েখ।

আমার বয়স ২২ বছরের একটু বেশি, হিজরী সনের হিসাবে প্রায় ২৩ বছর। আমি গত পাঁচ বছরেরও বেশি সময় যাবৎ স্বমৈথুন (musterbation)-এ আসক্ত! (আল্লহ আমাকে মাফ করুন, এবং এই জগৎ থেকে বেড়িয়ে আসতে সাহায্য করুন।)
 

এই আসক্তির সাথে পরিচয়ের পরে আমি এবার নিয়ে ৬টি রমজান মাস পেয়েছি, এবং প্রত্যেক রমজানেই একাধিক বার দিনের বেলা রোজা রাখা অবস্থায় স্বমৈথুন করেছি! 
সব মিলে আনুমানিক
৪০ দিনের মতো এই কাজ করেছি! দুই-এক দিন তো একদিনে একাধিকবারও করেছি!

এই বিষয়ে অনলাইনে বেশ কয়েকজন শায়েখের বক্তব্য শুনেছি, সকলেই এবিষয়ে একমত যে স্বমৈথুন/ হস্তমৈথুন করলে রোজা বাতিল হয়ে যায়। কিন্তু কেউ কেউ বলেছেন এর জন্য শুধু কাযা আদায় করলেই হয়ে যাবে আবার কেউ কেউ বলেছেন কাফফারা অর্থাৎ একটানা ৬০ টি রোজা রাখতে হবে! যদি কাফফারা বাধ্যতামূলক হয়ে থাকে তাহলে আমাকে অন্তত ২৪০০ টি রোজা রাখতে হবে!

এখন আমার প্রশ্নগুলো হল-
১। স্বমৈথুন/ হস্তমৈথুনের কারণে বাতিল হয়ে যাওয়া রোজার জন্য কি
শুধু কাজা আদায় করলেই হবে নাকি কাফফারাও ওয়াজিব হবে?
২। এই কাজের পরে
ফরজ গোসল করার সময় তা কি সাধারণ সময়ের মতো করতে হবে নাকি রমজান মাসের নিয়মে, অর্থাৎ গড়গড়া সহ কুলি করতে হবে নাকি সাধারণভাবে কুলি করতে হবে?
৩। যদি আমার ওপরে
কাফফারা ওয়াজিব হয়ে থাকে, অর্থাৎ ২৪০০টি রোজা টানা ৬০টি-৬০টি করে আদায় করা বাধ্যতামূলক হয়, আমি এর পরিবর্তে ২৪০০জন গরিব লোককে ভালভাবে খাইয়ে দিলে কি হবে, (যদিও আমি শারীরিকভাবে সামর্থবান কিন্তু লোকলজ্জায় টানা এত রোজা রাখতে পারছি  না)?

সবশেষে, আমি শায়েখ এবং সকল পাঠক-পাঠিকাগণের কাছে আন্তরিকভাবে দু'আ-প্রার্থী!! (ইয়া আল্লহ! আমাকে এই জঘন্য পাপের জগৎ থেকে বেড় হয়ে আসতে সাহায্য করুন। আমীন!)

জাযাকাল্লহু খইরন!


 

by
+1
লস্ট মডেস্টির "মুক্ত বাতাসের খোঁজে" পড়া না থাকলে পড়ে ফেলুন।

by (17 points)
জাযাকাল্লহু খইরন!
by
edited
আসসালামু আলাইকুম।

ভাই আপনার জন্য অনেক উপকারী হবে ইনশা আল্লাহ দুইটি কাজ করুনঃ

১) কুদৃষ্টি-কুসম্পর্কের ভয়াবহ ক্ষতি ও প্রতিকার( হাকীমুল উম্মত প্রকাশনী), আত্মার ব্যাধি ও প্রতিকার ( হাকিমুল উম্মত প্রকাশনী) যত দ্রুত সম্ভব বই দুইটি পড়ে ফেলুন।

২) কোনো আল্লাহ ওয়ালার সোহবতে আসা যাওয়া শুরু করে দিন, আমি একটা লিংক দিচ্ছি আপনাকে সেটা হলোঃ ঢালকানগরের পীর সাহেব, গেন্ডারিয়া, ঢাকা।  খানকাহ এর নিজস্ব ওয়েবসাইট এবং apps এর নাম দিতেছিঃwww.khanqahbd.com এবং apps name: Khanqah BD ( PlayStore এ পাবেন),  আর ওয়েব সাইট এবং এপস থেকে আপনি পৃথিবীর যেকোনো জায়গা থেকে অনলাইনেসরাসরি বয়ান শুনতে পারবেন এবং রেকর্ডেড বয়ান গুলো শুনতে পারবেন.....
Note: বই দুইটি website এবং apps এই দুই জায়গায় pdf ও পাবেন,  তবে অফলাইনে পড়া ই বেশি ভাল আমি মনে করি।

আল্লহ  ভাইয়ের জন্য সহজ করে দিন ,আমিন। 

1 Answer

+1 vote
by (708,320 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
সু-প্রিয় পাঠকবর্গ!
হস্তমৈথুন হারাম ও কবিরাহ গুনাহ।
কারো বিবাহ করার সামর্থ না থাকলে(যদিও আজকাল এমন মানুষ পাওয়া দুস্কর) এবং লাগাতার রোজা রাখার পরও যদি কারো যৌনচাহিদা এমন পর্যায়ের থাকে যে, যেকোনো মুহুর্তে হারামে লিপ্ত থাকার প্রবল আশংকা থাকে, তাহলে এমতাবস্থায় কেউ কেউ অনুমতি দিয়ে থাকেন।সুতরাং প্রকৃতির বিরুদ্ধে গিয়ে এমন কাজ সম্পাদন না করাই কাম্য। মোটকথাঃ সাধারণত হস্তমৈথুন কবিরাহ গোনাহ।কবিরা গোনাহ করলে তাওবাহ ব্যতীত মাফ হবে না।উপরে বর্ণিত পরিস্থিতিতে কেউ কেউ ক্ষমাযোগ্য অপরাধ বলেছেন।তবে অধিকাংশ উলামায়ে কেরাম সর্বাবস্থায়ই হারাম এবং কবিরা গোনাহ বলেছেন।সুতরাং তাওবাহ ব্যতীত মাফ হবে না।হুর পাওয়া যাবে না।এমন কোনো বর্ণনা সহীহ সনদে বর্ণিত হয়নি। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4344

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
হস্তমৈথুনের কারণে রোযা ভেঙ্গে যাবে।আপনি প্রথমে ভেঙ্গে ফেলা প্রত্যেকটি রোযার কাযা আদায় করবেন।তারপর কাফফারা আদায়ের প্রতি মনোনিবেশ করবেন।

(৩)
https://www.ifatwa.info/2187 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আপনি বালিগ হওয়ার বৎসর বয়স থেকে যতটা রমজান আপনার সামন দিয়ে অতিবাহিত হয়েছে।এর মধ্যে যতটা রোযা আপনি রাখেননি।বা নিয়তই করেননি।সেগুলোকে হিসেব করে শুধুমাত্র কাযা করে নিবেন।কাফফারার কোনো প্রয়োজন এক্ষেত্রে নেই। আর যে সমস্ত রোযা আপনি রেখে তারপর ভেঙ্গে দিয়েছেন।যেমন আপনি হস্তমৈথুনের মাধ্যমে একটি ভেঙ্গেছেন।এ রোযার কাফফারা আপনাকে আদায় করতে হবে।

কা'যা রোযা সমূহের কয়টি কাফ্ফারা আদায় করতে হবে? ছুটে যাওয়া প্রত্যেকটি রোযার জন্য কি পৃথক পৃথক কাফ্ফারা আদায় করতে হবে?নাকি সবগুলোর জন্য একটি কাফ্ফারাই যথেষ্ট হবে?
প্রতিউত্তরে বলা যায়-
এ সম্পর্কে সর্বমোট তিনটি মতামত পাওয়া যায়।
এর মধ্যে সবচেয়ে গ্রহণযোগ্য অভিমত হচ্ছে-
প্রতিটি রোযার জন্য পৃথক পৃথক কাফ্ফারা যদিও আসার কথা ছিলো।কিন্তু যেহেতু এটা মানুষের জন্য অসম্ভব হয়ে দাড়াবে। তাই ফুকাহায়ে কেরাম সহজতার স্বার্থে বলেন যে,

অতীতের যতগুলো রোযা স্ত্রী সহবাসের মাধ্যমে ভঙ্গ হয়েছে সেই সবগুলোর জন্য একটি কাফ্ফারা আদায় করতে হবে।এবং স্ত্রী সহবাস ব্যতীত অন্য কোনো মাধ্যম তথা খানাপিনার মাধ্যমে যতগুলো রোযা ভঙ্গ হয়েছে সেই সবগুলোর জন্য পৃথক একটি কাফ্ফারা আদায় করতে হবে।আহসানুল ফাতাওয়া-৪/৪৩৪।

মোটকথাঃ জীবনে যত ফরয রোযা পানাহারের মাধ্যমে ভঙ্গ করা হয়েছে,তার জন্য একটি কাফ্ফারা আসবে।এবং একটি কাফ্ফারা ই উক্ত সকল রোযার জন্য যথেষ্ট হবে।
ঠিক এভাবে যত রোজা সহবাসের মাধ্যমে ভঙ্গ করা হয়েছে তার জন্য একটি কাফ্ফারা আসবে।কাফফারা সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/102



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
কিন্তু আপনাদের এই ফতওয়া তো ভিন্ন কিছু বলছে ? এখানে তো কাফফারা আসবে না বলছে । বিষয়টা যদি একটু ক্লিয়ার করতেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...