ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যদি মসজিদের বারান্দাও মসজিদে হিসেবে নির্মিত হয়ে থাকে। তাহলে সেটি মসজিদের হুকুমেই থাকবে। তাই বারান্দায় নামায পড়া মসজিদে নামায পড়ার হুকুমেই হবে।
সেই হিসেবে প্রয়োজনে বারান্দায় জামাত পড়লেও মসজিদের জামাত হিসেবে ধর্তব্য হবে।
رَجُلٌ لَهُ سَاحَةٌ لَا بِنَاءَ فِيهَا أَمَرَ قَوْمًا أَنْ يُصَلُّونَ فِيهَا بِجَمَاعَةٍ فَهَذَا عَلَى ثَلَاثَةِ أَوْجُهٍ: أَحَدُهَا إمَّا أَنْ أَمَرَهُمْ بِالصَّلَاةِ فِيهَا أَبَدًا نَصًّا، بِأَنْ قَالَ: صَلُّوا فِيهَا أَبَدًا. أَوْ أَمَرَهُمْ بِالصَّلَاةِ مُطْلَقًا وَنَوَى الْأَبَدَ. فَفِي هَذَيْنِ الْوَجْهَيْنِ صَارَتْ السَّاحَةُ مَسْجِدًا لَوْ مَاتَ لَا يُورَثُ عَنْهُ، (الفتاوى الهندية، كتاب الوقف، الباب الحادى عشر فى المسجد-2/455، خانية على الهندية-3/290)
মসজিদের সাথে যুক্ত বর্ধিতাংশকে বারান্দা বলা হলেও মূলত তা মসজিদের অংশবিশেষ এবং তাতে মসজিদের আদব-ইহতেরামের সকল হুকুমই প্রযোজ্য হবে। তাই ইতিকাফকারীগণও সেখানে যেতে পারবেন। তবে নির্মাণের সময়ই যদি কর্তৃপক্ষ তা মসজিদের অন্তর্ভুক্ত না করে তবে সেক্ষেত্রে ঐ বর্ধিতাংশ মসজিদের অন্তর্ভুক্ত হবে না এবং মসজিদের হুকুমও তাতে প্রযোজ্য হবে না।
উল্লেখ্য, আমাদের দেশের মসজিদগুলোতে যে বারান্দা থাকে তা সাধারণত মসজিদের অন্তর্ভুক্তই হয়ে থাকে। কারণ, নির্মাণকারীগণ তা মসজিদের বাহিরের জায়গা হিসাবে নির্মাণ করেন না।
(ফাতাওয়া খানিয়া ১/৬৮; ফাতাওয়া হিন্দিয়া ২/৪৬২; আলবাহরুর রায়েক ১/৩৬৩; রদ্দুল মুহতার ১/৫৮৫)
এবার মূল প্রশ্নের জবাবে আসা যাক,
তারাবির জামাত অথবা যেকোনো জামাতের নামাজে ভিতরে ১ বা ২ কাতার জায়গা খালি রেখে বারান্দায় (একাকি বা কিছু লোক) যদি নামাজ পড়ে, তাহলে তার নামাজ আদায় হবে।তবে মাকরুহে তাহরিমি হবে। বারান্দার নামাজ মূল মসজিদের জামাতের সমান সওয়াব হবে না। যেহেতু মাকরুহে তাহরিমি, তাই উক্ত নামাযকে আবার দোহড়িয়ে পড়া ওয়াজিব।
الفتاوى الهندية (5/ 322):
"الصعود على سطح كل مسجد مكروه، ولهذا إذا اشتد الحر يكره أن يصلوا بالجماعة فوقه، إلا إذا ضاق المسجد فحينئذ لا يكره الصعود على سطحه للضرورة، كذا في الغرائب".
وفي نصاب الاحتساب :
’’و كذا الصعود علي سطح كل مسجد مكروه، و لهذا إذا اشتد الحر يكره أن يصلوا بجماعة فوق السطح، إلا إذا ضاق المسجد فحينئذٍ لايكره الصعود على سطحه للضرورة، و أما شدة الحر فلأنها لاتوجب الضرورة ط، و إنما يحصل به زيادة المشقة و بها يزداد الأجر. كله من المحيط و غيره‘‘. ( الباب الخامس عشر في ما يحتسب في المسجد، ص: ٣٢، قلمي)
تنویر الابصار مع الدر المختار میں ہے:
’’ وَلَوْ صَلَّى عَلَى رُفُوفِ الْمَسْجِدِ إنْ وَجَدَ فِي صَحْنِهِ مَكَانًا كُرِهَ، كَقِيَامَه فِي صَفٍّ خَلْفَ صَفٍّ فِيهِ فُرْجَةٌ‘‘.
وفي رد المحتار:
’’(قَوْلُهُ: كَقِيَامِهِ فِي صَفٍّ إلَخْ) هَل الْكَرَاهَةُ فِيهِ تَنْزِيهِيَّةٌ أَوْ تَحْرِيمِيَّةٌ، وَيُرْشِدُ إلَى الثَّانِي قَوْلُهُ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " وَمَنْ قَطَعَهُ قَطَعَهُ اللَّهُ ". (١/ ٥٧٠) فقط واللہ اعلم