ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কানযুদ্দাক্বাইক্বের ব্যখ্যা গ্রন্থ তাবয়িনে হাক্বাইক্ব এ লিখিত হাশিয়া(টিকা) "হাশিয়ায়ে শিলবীেত"
বর্ণিত আছে.
(قَوْلُهُ: وَمَنْ وَضَعَ دِرْهَمًا عِنْدَ بَقَّالٍ إلَخْ
) قَالَ الْكَرْخِيُّ فِي مُخْتَصَرِهِ فِي كِتَابِ الصَّرْفِ وَكُلُّ قَرْضٍ جَرَّ مَنْفَعَةً لَا يَجُوزُ مِثْلَ أَنْ يُقْرِضَ دَرَاهِمَ غَلَّةٍ عَلَى أَنْ يُعْطِيَهُ صِحَاحًا أَوْ يُقْرِضَ قَرْضًا عَلَى أَنْ يَبِيعَ بِهِ بَيْعًا؛ لِأَنَّهُ رُوِيَ أَنَّ كُلَّ قَرْضٍ جَرَّ مَنْفَعَةً فَهُوَ رِبًا، وَتَأْوِيلُ هَذَا عِنْدَنَا أَنْ تَكُونَ الْمَنْفَعَةُ مُوجِبَةً بِعَقْدِ الْقَرْضِ مَشْرُوطَةً فِيهِ، وَإِنْ كَانَتْ غَيْرَ مَشْرُوطَةٍ فِيهِ فَاسْتَقْرَضَ غَلَّةً فَقَضَاهُ صِحَاحًا مِنْ غَيْرِ أَنْ يَشْتَرِطَ عَلَيْهِ جَازَ،
ইমাম কারকী রাহ.উনার "মুখতাছার" গ্রন্থের কিতাবুস সারফ বা সরফ অধ্যায়ে বর্ণনা করেনঃ
প্রত্যেক ঐ ঋণ যা মুনাফাকে টেনে নিয়ে আসে তা রিবা'র অন্তর্ভুক্ত হয়ে নাজায়েয।
যেমনঃ- এক ব্যক্তি কাউকে কিছু অপ্রচলিত টাকা ঋণ দিল ঐ শর্তে যে,সে তাকে কিছু প্রচলিত টাকা ঋণ দিবে।
অথবা কেউ কাউকে ঐ শর্তে ঋণ দিল যে,ঋণগ্রহিতা তার কাছে কিছু বিক্রি করবে।
(এ সমস্ত লেনদেন নাজায়েয হিসেবে বিবেচিত হবে)
কেননা নীতিসিদ্ধ মূলনীতি হল।
"প্রত্যেক ঐ ঋণ যা কোনো মুনাফাকে টেনে নিয়ে আসবে তা রি'বা হিসেবেই গণ্য হবে"।
আমাদের মাযহাব অনুসারে উক্ত মূলনীতির সুস্পষ্টও বিস্তারিত ব্যখ্যা হচ্ছে,
ঋন দেওয়ার সময়ে যদি অন্যকিছুর শর্ত থাকে তাহলে তা নাজায়েয।
কিন্তু যদি শর্ত না থাকে বরং এমনিতেই ঋণগ্রহিতা ঋণদাতাকে কোনো কিছু ঋণ দেয়,অথবা তার কাছে কোনো কিছু বিক্রি করে তাহলে তা বৈধ আছে।
সু-প্রিয় পাঠকবর্গ!
উপরোক্ত আলোচনার দ্বারা এ কথা প্রতিয়মান হয় যে,কোনো কিছুর শর্তে ঋন দেওয়া বৈধ নয়।এখানে সব মিলে একজনকে লটারীর মাধ্যমে ঋণ দেওয়া হচ্ছে ঐ শর্তে যে,উক্ত ঋণগ্রহিতা ও তাদেরকে পরবর্তিতে ঋণ দিবে।অর্থ্যাৎ ঋণ সুবিধার বিনিময়ে এখানে ঋণ দেওয়া হচ্ছে,যা ঐ মূলনীতির আলোকে সহসাই অবৈধ বলে প্রমাণিত হচ্ছে।
যেহেতু এখানে পুরোপুরিভাবে সুদকে পাওয়া যাচ্ছে না,বরং আংশিকভাবে পাওয়া যাচ্ছে।
তাই কিছু সংখ্যক উলামায়ে কেরাম ব্যবসায়িক সুবিধার্থে সুস্পষ্ট হারাম ব্যাংক লোন থেকে মানুষকে বিরত রাখতে উক্ত লটারীযুক্ত ঋন আদান-প্রদানকে জায়েয বলে থাকেন।
অগ্রহণযোগ্য ও বাস্তবায়নযোগ্য অভিমতঃ
সর্বাবস্থায় হারাম থেকে বেছে থাকা ও তার আংশিক সাদৃশ্যপূর্ণ জিনিষ থেকে বেছে থাকা প্রত্যেক মুসলমানের ঈমানী দায়িত্ব।
তাই এসব লটারী মূলক ঋণ থেকে আমাদের সবাইকে বেছে থাকতে হবে।