আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,199 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
আসসালামু আলাইকুম
বেশ কিছুদিন যাব তালাক সংক্রান্ত আর্টিক্যাল পড়তে পড়তে মনে ভেতর এমন একটা ভীতি তৈরি হইছে যে ঠিকমত ঘুমাতেও পারছি না,,ঘুমের মধ্যেও উল্টাপাল্টা স্বপ্ন দেখছি

আমি জানি ঘুমন্ত ব্যক্তির তালাক কার্যকর হয়না,,তবে তন্দ্রাছন্ন ব্যক্তি যে ঘুমের ঘুরেই আছে কিন্তু ছটফট করছে বা আশপাশের পরিবেশ উপলব্ধি করতে পারছে, কিন্তু সে ইচ্ছে করেও জাগ্রত হতে পারছে না, সে জাগার জন্য বা স্বপ্ন না দেখার জন্য ছটফট করছে,, কিন্তু সে কোনটাই করতে পারছে না, এমন ব্যক্তির স্বপ্নে দেখা তালাক কি কার্যকর হবে?

২ঃ-কোন ব্যক্তির স্ত্রী যদি এমন কথা বলে যে তুমি যদি অমুক কাজটা কর বা আমি যদি এ কাজটা করি তাহলে তালাক হয়ে যাব,,এমন কথার পরে উক্ত স্বামী বা স্ত্রী যদি উক্ত কাজটা করেন তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?
by (20 points)
কোন স্ত্রী যদি এরকম স্বপ্ন দেখে তাহলে কি তা কার্যকর হবে?
অথবা কোন স্ত্রী  স্বপ্নে যদি এরকম শর্ত যুক্ত কিছু দেখে যা পরে বাস্তবে পাওয়া গেলে কি সেটা কার্যকর হবে?

1 Answer

0 votes
by (711,080 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ঘুমন্ত অবস্থায় বা স্বপ্নে স্ত্রীকে তালাক দিলে তা কার্যকর হয় না । অতএব প্রশ্নোক্ত ব্যক্তির স্বপ্নে দেওযা তালাকও কার্যকর হয়নি। তাদের বিবাহ পূর্বের মতো যথারীতি বহাল রয়েছে।

(সুনানে নাসায়ী ৬/১৫৬; মুসান্নাফ আবদুর রাযযাক ৬/৪১১; আলমুহীতুল বুরহানী ৪/৩৯১; হাশিয়াতুত্তাহতাবী আলাদ্দুর ২/১১০; ফাতাওয়া হিন্দিয়া ১/৩৫৩)


(২)
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।বিস্তারিত জানুন-৪৫০৬

সু-প্রিয় পাঠকবর্গ! 
যদি স্বামী তার স্ত্রীকে ইতিপূর্বে তালাক প্রদানের অনুমতি দিয়ে থাকে।তাহলে স্ত্রী নিজে নিজের উপর তালাক প্রদান করতে পারবে।তালাক হওয়াে জন্য স্বামীকে তালাক নামা পাঠানো শর্ত নয়।তবে দুজন স্বাক্ষীর সামনে অথবা কাযীর সামনে তালাক দিতে হবে।যাতে করে পরবর্তীতে কেনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয়।

স্ত্রী নিজের উপর তালাক দেয়ার পর, ইদ্দত পালন শেষে অন্যত্র বিয়ে বসতে পারবে।উত্তম হল,স্বামীকে  তালাক সম্পর্কে অবগত করা। যাতে করে তিনিও এর জন্য মানষিকভাবে প্রস্তুত থাকতে পারেন।
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/5218


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (20 points)
১ঃ-আসলে আমি জানতে চাইছি কোন স্ত্রী যদি ঘুমের মধ্যে  স্বপ্নে এমন শর্তযুক্ত কিছু দেখে আর পরে যদি সেই শর্ত বাস্তবে পাওয়া যায় তাহলে কি সেটা কার্যকর হবে কিনা?

২ঃ- স্বপ্নে তালাক কার্যকর না হওয়া,স্বপ্নটা যেই দেখুক স্বামী বা স্ত্রী তাহলেও হুকুম কি একি?
by (711,080 points)
(১) জ্বী, কার্যকর হবে। কেননা পরে বাস্তবে পাওয়া গেছে। 

(২) জ্বী, একই হুকুম। 
by (20 points)
ঘুমের মধ্যে তালাক দিলে সেটা কার্যকর না হলে,,ঘুমের ঘোরে স্বপ্নে শর্তযুক্ত তালাক দেখলে যদিও স্বপ্নটা স্পষ্টও না কিন্তু সেটা বাস্তবে পেলে কার্যকর হয়ে যায়,একটু বুজিয়ে বলুন হজুর 
কেননা স্বপ্নে ঠিক কি দেখা হইছে,কি শর্ত দেওয়া হইছে সেটা মনে করা যাচ্ছে না
by
আসসালামু আলাইকুম, আশা করি ভালো আছেন,আমার মনে অনেক সময় জবরদস্তি ভাবে এমন এমন কথা বের হয়ে জায় যেগুলো খুবই ভয়াবহ,তার ভিতরে তালাকের বেপারটা অন্যতম, আমি বিয়ার আগেই ইচ্চাকৃত ভাবে বলেছি যে, আমি জাকে বিয়া করব সে বিয়ার সাথে সাথেই তালাক হয়ে যাবে, কিন্তু আবার বিয়ার পুর্বেই এই কথাটা তুলে নিয়েছি যে বিয়ার পরে স্ত্রি তালাক হবে না, অঅর্থাৎ প্রথমে বলেছি যে বিয়ার সাথে সাথে তালাক হয়ে যাবে, কিন্তু পরে বলেছি যে তালাক হবে না, এখন আমি বিয়া করার পরেও কি স্ত্রি তালাক হয়ে যাবে??? যেহেতু আমি পরবর্তী সময়ে তালাক হওয়ার কথাটা প্রত্যাহার করেছি, আর জদিও বিয়ার পরে স্ত্রি তালাক হয়ে জায় তাহলে কি তওবার মাধ্যমে উক্ত তালাক (মুয়াল্লিক তালাক)প্রত্যাবর্তন করা যাবে?????আমি এটাও বলেছি যে আমি জতবার বিয়া করব ততোবারই তালাক হয়ে যাবে, এটা বলার পরে আবার আগেই মতোই এই কথাটাও প্রত্যাখ্যান করেছি (তুলে নিয়েছি) এখন আপনাদের মতামতের আশায় রইলাম খুব তাড়াতাড়ি উত্তরটা দরকার, এই বিষয়টা খুব দুশ্চিন্তায় রাখেআর তওবার মাধ্যমে কি তালাক প্রত্যাহার করার বিধান আছে?আর আমি আমার স্ত্রির সাথে সারাজীবন সংসার করতে চাই এই নিয়ত ও আছে, এখন কি করনিয়??? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...