আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
555 views
in সাওম (Fasting) by (3 points)
আমার আশেপাশে মসজিদ নেই প্রায় ৫০ কি.মি. দুরে একটা মসজিদ আছে ‍। এখন আমি সে মসজিদের দেয়া ইফতার ও সাহরির সময় লক্ষ্য করে ইফতার সাহরি করবো? নাকি গুগলের দেয়া সময় অনুযায়ী ইফতার সাহরি করবো? বলা বাহুল্য সাহরির সময় ঐ মসজিদের সাথে গুগলে দেয়া সময়ের ব্যবধান ৩০ মিনিটের ও বেশী !! এখন আমার করনিয় কি?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


সুর্যাস্থ পর্যন্ত রোযা রাখতে হবে।
এ মর্মে সুরা বাকারার ১৮৭ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اُحِلَّ لَکُمۡ لَیۡلَۃَ الصِّیَامِ الرَّفَثُ اِلٰی نِسَآئِکُمۡ ؕ هُنَّ لِبَاسٌ لَّکُمۡ وَ اَنۡتُمۡ لِبَاسٌ لَّهُنَّ ؕ عَلِمَ اللّٰهُ اَنَّکُمۡ کُنۡتُمۡ تَخۡتَانُوۡنَ اَنۡفُسَکُمۡ فَتَابَ عَلَیۡکُمۡ وَ عَفَا عَنۡکُمۡ ۚ فَالۡـٰٔنَ بَاشِرُوۡهُنَّ وَ ابۡتَغُوۡا مَا کَتَبَ اللّٰهُ لَکُمۡ ۪ وَ کُلُوۡا وَ اشۡرَبُوۡا حَتّٰی یَتَبَیَّنَ لَکُمُ الۡخَیۡطُ الۡاَبۡیَضُ مِنَ الۡخَیۡطِ الۡاَسۡوَدِ مِنَ الۡفَجۡرِ۪ ثُمَّ اَتِمُّوا الصِّیَامَ اِلَی الَّیۡلِ ۚ وَ لَا تُبَاشِرُوۡهُنَّ وَ اَنۡتُمۡ عٰکِفُوۡنَ ۙ فِی الۡمَسٰجِدِ ؕ تِلۡکَ حُدُوۡدُ اللّٰهِ فَلَا تَقۡرَبُوۡهَا ؕ کَذٰلِکَ یُبَیِّنُ اللّٰهُ اٰیٰتِهٖ لِلنَّاسِ لَعَلَّهُمۡ یَتَّقُوۡنَ ﴿۱۸۷﴾

সিয়ামের রাতে তোমাদের জন্য তোমাদের স্ত্রীদের নিকট গমন হালাল করা হয়েছে। তারা তোমাদের জন্য পরিচ্ছদ এবং তোমরা তাদের জন্য পরিচ্ছদ। আল্লাহ জেনেছেন যে, তোমরা নিজদের সাথে খিয়ানত করছিলে। অতঃপর তিনি তোমাদের তাওবা কবূল করেছেন এবং তোমাদেরকে ক্ষমা করেছেন। অতএব, এখন তোমরা তাদের সাথে মিলিত হও এবং আল্লাহ তোমাদের জন্য যা লিখে দিয়েছেন, তা অনুসন্ধান কর। আর আহার কর ও পান কর যতক্ষণ না ফজরের সাদা রেখা কাল রেখা থেকে স্পষ্ট হয়। অতঃপর রাত পর্যন্ত সিয়াম পূর্ণ কর। আর তোমরা মাসজিদে ইতিকাফরত অবস্থায় স্ত্রীদের সাথে মিলিত হয়ো না। এটা আল্লাহর সীমারেখা, সুতরাং তোমরা তার নিকটবর্তী হয়ো না। এভাবেই আল্লাহ তাঁর আয়াতসমূহ মানুষের জন্য স্পষ্ট করেন যাতে তারা তাকওয়া অবলম্বন করে। 
.
এখানে বলা হয়েছে যে তোমরা রাত তথা সুর্যাস্থ পর্যন্ত রোযা পূর্ণ করো। 

★আপনি গুগলে সার্চ দিয়ে ইসলামি ফাউন্ডেশনের ক্যালেন্ডার থেকে আপনার এলাকার/আপনার জেলার ইফতারীর টাইম দেখে ইফতারী করবেন।
বা বাজার থেকে আপনার জেলার জন্য প্রযোজ্য এমন একটি ইসলামীক ফাউন্ডেশনের  ক্যালেন্ডার ক্রয় করে নিয়ে আসবেন।
,
অগ্রহণযোগ্য কোনো টাইম মেনে ইফতারী করবেননা। 
ইসলামীক ফাউন্ডেশনের ক্যালেন্ডার নির্ভরযোগ্য উলামায়ে কেরামদের তত্তাবধানে লিখিত হয়েছে।      


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
এই প্রশ্ন টা আমার এক পরিচিত ভাইয়ের, উনি দেশের বাইরে থাকে। সেক্ষেত্রে তো ইসলামীক ফাউন্ডেশনের ক্যালেন্ডার কার্যকর হবে না।
আর সাহরির ক্ষেত্রে কি করবেন তিনি? 
by (3 points)
একটু এই প্রশ্নের উত্তরটা দিবেন প্লিজ
by (678,880 points)
সে দেশের নির্ভরযোগ্য স্থায়ী  ক্যালেন্ডার দেখে সেহরী ইফতারি করবে।
এক্ষেত্রে স্থানীয় ইমাম মুয়াজ্জিনের সহায়তা নিতে পারে।   

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...