আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
289 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আসসালামু আলাইকুম, আমার আম্মু নানুবাড়ির সম্পত্তি ছেড়ে দিয়ে দশ লক্ষ টাকা নিয়ে এসে ব্যাংকে রাখসে আব্বুকে না জানায়ে। একদিন আব্বু জেনে রাগ করে বলসে, তোমাকে আমি মন থেকে তালাক দিয়ে দিসি। এদিনই রাতে ঝগড়াঝাটির সময় বলসে তোমাকে তো তালাক দিয়েই দিসি, ঝগড়া কেন কর। তারপরে দুই একদিন পরে, একই কথা আবার বলসে। তবে, এক তালাক/দুই তালাক/তিন তালাক কিংবা আবার দিলাম আবার দিলাম - এ ধরনের শব্দ বলে নাই।
তারও কয়েক বছর আগে একবার একই ধরনের কথা বলসিল যে মন থেকে তালাক দিয়ে দিসে।
এখনো প্রায়ই বলে, যে মন থেকে মুছে দিসি কিছু একটা হইলেই। আম্মু স্মার্টফোন কিনতে চাইলে বলসে, অনুমতি ছাড়া ফোন কিনলে অটোতালাক হয়ে যাবে।
এ ব্যাপারে তালাক হইসে কি হয় নাই, সিদ্ধান্ত কী?

1 Answer

0 votes
by (697,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
"একদিন আব্বু জেনে রাগ করে বলসে, তোমাকে আমি মন থেকে তালাক দিয়ে দিসি। এদিনই রাতে ঝগড়াঝাটির সময় বলসে তোমাকে তো তালাক দিয়েই দিসি, ঝগড়া কেন কর।"

 এখানে আপনার আব্বু বলছেন,"তোমাকে আমি মন থেকে তালাক দিয়ে দিসি" এর পর আবার বলছেন,
"তোমাকে তো তালাক দিয়েই দিসি" এ কথা দ্বারা এক তালাক পতিত হবে।তথা প্রথম কথার দ্বারা তালাক পতিত হবে।এবং দ্বিতীয় কথার দ্বারা প্রথম কথার তাকিদ বুঝা যাবে।অর্থা দ্বিতীয় কথা দ্বারা কোনো নতুন তালাক পতিত হবে না।বরং প্রথম কথাকে পূনরাবৃত্তিই বুঝা যাবে।

"তারপরে দুই একদিন পরে, একই কথা আবার বলসে" 
এ কথা দ্বারাও নতুন কোনো তালাক পতিত হবে না।বরং একথা দ্বারা প্রথম কথার তাকিদ বুঝা যাবে।অর্থা তৃতীয় কথা দ্বারা কোনো নতুন তালাক পতিত হবে না।বরং প্রথম কথাকে পূনরাবৃত্তিই বুঝা যাবে।

"তারও কয়েক বছর আগে একবার একই ধরনের কথা বলসিল যে মন থেকে তালাক দিয়ে দিসে।"
এখানে কিন্তু প্রথম কথার পূনরাবৃত্তি বুঝা যাচ্ছে না,তাই এদ্বারা নতুনভাবে তালাক পতিত হবে।


"এখনো প্রায়ই বলে, যে মন থেকে মুছে দিসি কিছু একটা হইলেই।"

এখানে প্রথম কথার পূনরাবৃত্তি বুঝা যাচ্ছে,।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার আব্বুকে জিজ্ঞাসা করেন,যে এভাবে তালাক প্রদানের দ্বারা উনার নিয়ত কি? প্রথম কথার পূনরাবৃত্তি না নতুনভাবে তালাক প্রদান।যদি প্রথম কথার পূনরাবৃত্তি হয়ে থাকে,তাহলে সর্বমোট এক তালাকই পতিত হবে। এছাড়া আর কোনো তালাক পতিত হবে না।আর যদি উনার নিয়ত থাকে,প্রত্যেকবার নতুনভাবে তালাক প্রদান, তাহলে যেহেতু উনি তিনের অধিকবার বলে ফেলেছেন,তাই তিন তালাক হয়ে যাবে।


মুবাইল কিনলে অটো তালাক,যদি আপনার আম্মু সত্যিই মুবাইল কিনেন,তাহলে তিনি অটো তালাক হয়ে যাবেন।যেহেতু কয় তালাক উল্লেখ করা হয়নি,তাই এক্ষেত্রে আপনার বাবার নিয়তই ধর্তব্য। আপনার বাবার নিয়ত অনুযায়ী-ই তালাক পতিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (47 points)
Inna lillah...
by (9 points)
তালাকের কথা বলার পরে, "মন থেকে তালাক দিয়ে দিসি" সম্পর্কে জিজ্ঞেস করায় অস্বীকার করে যদি বলে "তালাক দিয়ে দিতাম" তবে কি তালাক হবে?
by (697,040 points)
স্পষ্টভাবে তালাক প্রদানের পর আর কোনো নিয়তের মুহতাজ হয় না। সুতরাং তাকে জিজ্ঞাসা করা ব্যতিতই তালাক পতিত হবে । তবে হ্যা , সংখ্যার দিক দিয়ে তালাক পতিত হওয়ার জন্য নিয়তের প্রয়োজন রয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...